সব রাজ্যেই বাড়ছে বাল্যবিবাহের সংখ্যা! এবার বয়সের আগে বিয়ে নিয়ে কড়া নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

সব রাজ্যেই বাড়ছে বাল্যবিবাহের সংখ্যা! এবার বয়সের আগে বিয়ে নিয়ে কড়া নির্দেশ দিল সুপ্রিম কোর্ট

Anulekha Kar | Published : Oct 18, 2024 6:46 AM IST

বাল্যবিবাহ নিয়ে গুরুত্বপূর্ণ রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্ট বাল্যবিবাহ নিয়ে নির্দেশিকা জারি করে বলেছে যে বাল্যবিবাহ প্রতিরোধ আইনকে কোনও ব্যক্তিগত আইনে প্রথা দ্বারা আবদ্ধ করা যায় না। একটি স্বেচ্ছাসেবী সংস্থার দায়ের করা পিটিশনে অভিযোগ করা হয়েছে, রাজ্য স্তরে বাল্যবিবাহ নিরোধ আইন সঠিকভাবে প্রয়োগ করা হচ্ছে না, যার ফলে বাল্যবিবাহের ঘটনা বাড়ছে।

সন্তান বিবাদ নিয়ে সুপ্রিম কোর্টের নির্দেশিকা-

Latest Videos

শিশু বিবাদ সংক্রান্ত নির্দেশিকা জারি করে সুপ্রিম কোর্ট বলেছে, "প্রাপ্তবয়স্ক হওয়ার পর নাবালিকা কন্যা বা ছেলেদের বিয়ে দেওয়ার উদ্দেশ্যে বাবা-মায়ের দ্বারা ব্যস্ততা জীবনসঙ্গী বেছে নেওয়ার জন্য অপ্রাপ্তবয়স্কদের স্বাধীন ইচ্ছার লঙ্ঘন। শুনানি চলাকালীন আদালত কেন্দ্রীয় সরকারকে রাজ্যগুলির সঙ্গে কথা বলতে এবং বাল্যবিবাহ নিষিদ্ধ আইনটির কার্যকর প্রয়োগের জন্য কী পদক্ষেপ নিয়েছে তা জানাতে বলেছিল।

প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় রায় ঘোষণার সময় বলেন, "শাস্তি ও বিচারের চেয়ে নিষেধাজ্ঞা ও প্রতিরোধের উপর জোর দেওয়া উচিত। আমরা আইন এবং সমাজতাত্ত্বিক বিশ্লেষণের পুরো সুযোগটি দেখেছি। বাল্যবিবাহ নিষিদ্ধকরণ আইনের যথাযথ বাস্তবায়নের জন্য আমরা বিভিন্ন নির্দেশনা দিয়েছি। সর্বোত্তম উপায় হল সুবিধাবঞ্চিত শ্রেণির মেয়েদের শিক্ষার অভাব, দারিদ্র্যের পরামর্শ দেওয়া।

বৃহত্তর সামাজিক কাঠামো থেকে সমস্যাটি সমাধান করুন। জরিমানার ফোকাস একটি ক্ষতি-ভিত্তিক পদ্ধতির উপর যা অকার্যকর প্রমাণিত হয়েছে। সচেতনতামূলক প্রচার, তহবিল প্রচার ইত্যাদি এমন ক্ষেত্র যেখানে নির্দেশিকা জারি করা হয়েছে।"

Share this article
click me!

Latest Videos

'মুখ্যমন্ত্রীর উচিত অবিলম্বে হস্তক্ষেপ করা' ICU থেকে ছাড়া পেয়েই মন্তব্য অনিকেত মাহাতোর
শিয়ালদহ ইএসআই হাসপাতালে ভয়াবহ আগুন, অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হল ৮০ জন রোগীকে | Sealdah ESI Fire
চাঞ্চল্যকর তথ্য, কি পাওয়া গেল! ময়নাতদন্তকারী বিশেষজ্ঞের বিস্ফোরক মন্তব্য! | Today Krishnanagar News
লক্ষ্মী প্রতিমা ভাঙ্গার প্রতিবাদ করায় জুটল পুলিশের মার #shorts #laxmipuja #viralvideo
Burdwan হয়ে রইল ইতিহাসের সাক্ষী! ১ দিনে ৯ জোড়া জমজের জন্ম! Burdwan Medical College-এ অবাক করা ঘটনা!