মাত্র ১৫ দিনে আকাশ ছুঁয়েছে সবজির দাম, সাধারণ মানুষ কবে পাবেন স্বস্তি?

আদার দাম প্রতি কেজি ৬০ টাকা থেকে বেড়ে ২৪০ টাকা হয়েছে। গত মাস পর্যন্ত সবুজ লঙ্কা প্রতি কেজি ৪০ টাকায় পাওয়া যেত, এখন তা বেড়ে হয়েছে প্রায় ১৬০ টাকা কেজি।

Parna Sengupta | Published : Jun 29, 2023 3:12 PM IST

দেশের বিভিন্ন বাজারে টমেটোসহ অন্যান্য সবজির দাম বেড়েছে। অনেক রাজ্যে টমেটো বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকা কেজিতে। রাজধানী দিল্লি থেকে কেরালা, লেবু, আদা, কাঁচা লঙ্কার মতো অন্যান্য সবজি এই বর্ষায় হঠাৎ করেই দামি হয়ে গেছে।

দেশে কোথায় সবজির দাম বেশি?

বর্তমানে খুচরা বাজারে টমেটো বিক্রি হচ্ছে প্রতি কেজি ১০০ থেকে ১২০ টাকায়। একইভাবে, আদার দাম প্রতি কেজি ৬০ টাকা থেকে বেড়ে ২৪০ টাকা হয়েছে। গত মাস পর্যন্ত সবুজ লঙ্কা প্রতি কেজি ৪০ টাকায় পাওয়া যেত, এখন তা বেড়ে হয়েছে প্রায় ১৬০ টাকা কেজি।

বাংলায় আদা, টমেটো এবং ঢ্যাঁড়শের দাম এখন যথাক্রমে ১০০ টাকা, ৪৭ টাকা এবং ৫৭ টাকা। রাজস্থানে পাইকারি বাজারে সবুজ লঙ্কা প্রতি কেজি ৩ টাকায় সরবরাহ করা হচ্ছিল, কিন্তু ১৫ দিন আগে দাম বেড়ে ২৫টাকা হয়েছে। আগে কেজি ৮-১০ টাকায় বিক্রি হওয়া করলার দাম বেড়ে হয়েছে ২৫ টাকা।

১৯ জুন মুম্বইতে, টমেটোর দাম পাইকারিতে ১৫ টাকা/কেজি এবং খুচরা বাজারে ৪০ টাকা/কেজি ছিল। ২৬ জুন, এই দামগুলি যথাক্রমে প্রতি কেজি ৬০ টাকা এবং প্রতি কেজি ৮০ টাকায় পৌঁছেছে। গুয়াহাটিতে, রেপসিড, যা কিছু দিন আগে ৩০ থেকে ৪০ টাকার মধ্যে বিক্রি হত, এখন ৮০ থেকে ১২০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে।

হঠাৎ করে সবজির দাম বাড়ার কারণ কী?

দেশের আর্থিক রাজধানী মুম্বাইতে, ব্যবসায়ীরা অত্যধিক তাপ এবং বিলম্বিত বৃষ্টির কারণে উৎপাদন হ্রাসের জন্য দাম বৃদ্ধিকে দায়ী করেছেন। এদিকে, বেঙ্গালুরুর ব্যবসায়ীরা বলেছেন যে রাজ্যে অপর্যাপ্ত বৃষ্টির কারণে সবজির দাম বেড়েছে। ব্যবসায়ীরা জানাচ্ছেন, “আমরা যথেষ্ট বৃষ্টি পাইনি। তাপও বেশি। এ দুটি কারণেই অনেক সবজির ফসল নষ্ট হয়ে গেছে। তাপমাত্রার পরিবর্তন এবং পর্যাপ্ত বৃষ্টির অভাবে টমেটো পোকামাকড় দ্বারা ক্ষতিগ্রস্ত হয়েছে।

পাইকারি বিক্রেতারা বলছেন, ঘূর্ণিঝড় বিপর্যয় দ্বারা সৃষ্ট ভারী বৃষ্টিপাত সহ বেশ কয়েকটি কারণে রাজস্থান জুড়ে টমেটো এবং অন্যান্য সবজির দাম তীব্রভাবে বেড়েছে। তাদের মতে, ঘূর্ণিঝড় বৃষ্টির পর বর্ষায় কৃষকের ফসল নষ্ট হয়েছে, টমেটোর দাম বেড়েছে চার থেকে পাঁচ গুণ। এ ছাড়া সব সবজির দাম বেড়েছে প্রায় দুই গুণ।

হিমাচল প্রদেশ, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ এবং মধ্যপ্রদেশ, বেঙ্গালুরু, নাসিক টমেটো সহ বেশিরভাগ সবজির প্রাথমিক উৎস। দিল্লির আজাদপুর মন্ডিতে টমেটো ব্যবসায়ী সমিতির (টিটিএ) সভাপতি অশোক কৌশিক বলেছেন যে মার্চ থেকে জুন পর্যন্ত রাজধানীতে যে টমেটো খাওয়া হয় তার বেশিরভাগই হরিয়ানা, উত্তর প্রদেশ এবং রাজস্থানে উত্পাদিত হয়। যাইহোক, মে মাসে অমৌসুমি বৃষ্টি এবং বর্ষার প্রথম দিকে এই রাজ্যে টমেটোর উৎপাদন দুর্বল হয়ে পড়ে, সরবরাহ সীমিত করে।

এছাড়াও অন্যান্য কারণ আছে?

বর্ষা এলেই নানা কারণে প্রায়ই সবজির দাম বেড়ে যায়। বর্ষাকালে, ভারী বর্ষণের ফলে জলাবদ্ধতা এবং বন্যা হয়, যা ফসলের ক্ষতি করে এবং তাদের উৎপাদন হ্রাস করে। সবজির ঘাটতির কারণে দাম বেড়েছে।

এক প্রতিবেদনে বলা হয়েছে, গুয়াহাটিতে বন্যার জল ১০,০০০ হেক্টরেরও বেশি জমির ফসল নষ্ট করেছে। এছাড়াও, বর্ষার কারণে সৃষ্ট লজিস্টিক এবং পরিবহন সমস্যা কৃষকদের থেকে বাজারে সবজি নিয়ে যাওয়া কঠিন করে তোলে। মালামাল চলাচল ব্যাহত এবং সড়কগুলো চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এ কারণে সবজির প্রাপ্যতা কম থাকায় কিছু সবজির দাম বেড়েছে।

কিছু শাক-সবজির সরবরাহের জন্য নির্দিষ্ট সেক্টর নির্দিষ্ট অঞ্চলের উপর প্রচুর নির্ভরতা রয়েছে। এই ধরনের জায়গায় বর্ষার নেতিবাচক প্রভাব পড়ে, ফলে বাজারে ঘাটতি দেখা দেয় এবং খরচ বেড়ে যায়। বেঙ্গালুরু এবং নাসিক থেকে টমেটো প্রতি কেজি ৬০-৬৫ টাকা পাইকারি দরে বিক্রি হয় এবং কর, কমিশন এবং মজুরি যোগ করা হলে দাম প্রায় ৮০-৮৫ টাকা প্রতি কেজি হয়ে যায়। খুচরা খাতে টমেটো পাওয়া যাচ্ছে প্রতি কেজি ১০০ থেকে ১২০ টাকার মধ্যে।

কবে নাগাদ পরিস্থিতি স্বাভাবিক হবে?

টমেটোর বাড়তি দাম প্রসঙ্গে কৃষি বিশেষজ্ঞ দেবিন্দর শর্মা বলেন, 'প্রতি বছরই একটা প্যাটার্ন হয়ে গেছে। এই সময়ে একটি ঋতু শেষ হয় এবং আরেকটি শুরু হয়। অনেক এলাকায় টমেটো বপন শুরু হয়েছে। দেশে সরবরাহের ঘাটতি থাকায় এসবের দাম বেড়ে যায়। এটি একটি সাধারণ প্রক্রিয়া কিন্তু এবার তা অনেক দূর চলে গেছে।

অন্যদিকে, ভোক্তা বিষয়ক সচিব, রোহিত কুমার সিং বলেছেন যে প্রতি বছর এই সময়ে এটি ঘটে। গত পাঁচ বছরের তথ্য দেখায় যে এই সময়ে টমেটোর দাম প্রায়ই বেড়ে যায়। প্রকৃতপক্ষে, টমেটো একটি অত্যন্ত পচনশীল খাদ্য পণ্য এবং আকস্মিক বর্ষণ এর পরিবহণে প্রভাব ফেলে। তবে হিমাচল প্রদেশ থেকে সরবরাহের কারণে টমেটোর দাম কমার সম্ভাবনা রয়েছে। আগামী দশ দিনে দিল্লিতে সরবরাহ বাড়বে।

Share this article
click me!