উত্তপ্ত বাগবিতন্ডায় শুরু সংসদের শীতকালীন অধিবেশন, মোদী সরকারের এজেন্ডায় ১৬টি নতুন বিল

শীতকালীন অধিবেশনে কেন্দ্রীয় সরকার মোট ১৯টি বিল পেশ করার প্রস্তুতি নিচ্ছে। এই ১৯টি বিলের মধ্যে ৩টি বিল পুরনো এবং ১৬টি নতুন বিল আনা হবে।

Web Desk - ANB | Published : Dec 7, 2022 7:05 AM IST

বুধবার থেকে শুরু হল সংসদের শীতকালীন অধিবেশন। অধিবেশন শুরুর আগে সর্বদলীয় বৈঠকে ৪৭টির মধ্যে ৩১টি দলের নেতারা অংশ নেন। বিরোধী দলগুলি ভারত-চিন সীমান্ত বিরোধ, মুদ্রাস্ফীতি, সংরক্ষণ, কাশ্মীরি পণ্ডিতদের উপর হামলা এবং সাংবিধানিক প্রতিষ্ঠানের অপব্যবহার সহ আরও অনেক বিষয়ে সংসদে বিতর্কের দাবি করেছে। এই অধিবেশনে মোট ১৭টি সভা অনুষ্ঠিত হবে এবং হাউস ২৯ ডিসেম্বর পর্যন্ত চলতে পারে। বিরোধী দলগুলির প্রস্তুতি দেখে অনুমান করা হচ্ছে যে হাউসে তুমুল হট্টগোল হতে চলেছে। কংগ্রেস দলের নেতা রাহুল গান্ধী আজকাল ভারত জোড়ো যাত্রায় রয়েছেন এবং তাঁর সম্পর্কে বলা হচ্ছে যে তিনি শীতকালীন অধিবেশনে সংসদে যাবেন না।

মঙ্গলবার কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সভাপতিত্বে সর্বদলীয় বৈঠক ডাকা হয়েছিল। অরবিন্দ কেজরিওয়াল, এ রাজা, সীতারাম ইয়েচুরি এবং মমতা বন্দ্যোপাধ্যায়ের মতো বিরোধী নেতারা বৈঠকে উপস্থিত ছিলেন। সর্বদলীয় বৈঠকের পরে, লোকসভায় কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী বলেছিলেন যে ভারত-চিন সীমান্তের প্রকৃত পরিস্থিতি কী তা সরকারকে বলা উচিত। বেকারত্ব ও মুদ্রাস্ফীতিকে দেশের জন্য সবচেয়ে বড় সমস্যা হিসেবে আখ্যায়িত করে তিনি বলেন, দেশের পরিবেশ, সরকার ও বিচার বিভাগের মধ্যে দ্বন্দ্ব, সরকার ও সাংবিধানিক প্রতিষ্ঠানের অযথা ব্যবহার, কাশ্মীরে হিন্দু পণ্ডিতদের ওপর ক্রমবর্ধমান হামলা, এমএসপি সহ প্রতিশ্রুতি পূরণ, দেশের ফেডারেল কাঠামোর ওপর হামলার মতো বিষয় নিয়ে সংসদে আলোচনা হওয়া উচিত।

অধীর রঞ্জন চৌধুরী সংসদের অধিবেশনের তারিখ প্রসঙ্গে সরকারকে বলেন, খ্রিস্টান সম্প্রদায়ের উৎসব বড়দিন সম্পর্কে খেয়াল রাখতে হবে। তিনি আরও বলেছিলেন যে কংগ্রেস হাউসের অধিবেশন সংক্ষিপ্ত করার দাবি করছে না, তবে সাতই ডিসেম্বরের পরিবর্তে, নির্বাচনের জন্য সংসদ অধিবেশন স্থগিত করার দরকার ছিল না বলে সরকারের এই অধিবেশন আগে শুরু করা উচিত ছিল। তিনি আরও বলেন, ১৭ দিনের একটি সংক্ষিপ্ত অধিবেশনে কীভাবে ২৪-২৫টি বিষয় নিয়ে আলোচনা করা যায়।

শীতকালীন অধিবেশনে কেন্দ্রীয় সরকার মোট ১৯টি বিল পেশ করার প্রস্তুতি নিচ্ছে। এই ১৯টি বিলের মধ্যে ৩টি বিল পুরনো এবং ১৬টি নতুন বিল আনা হবে। শীতকালীন অধিবেশনে সরকার এই বিশেষ বিল পেশ করতে পারে-

- মাল্টি-স্টেট কো-অপারেটিভ সোসাইটি (সংশোধন) বিল, ২০২২

- জাতীয় ডেন্টাল কমিশন বিল, ২০২২

- জাতীয় নার্সিং এবং মিডওয়াইফারি কমিশন বিল, ২০২২

- মাল্টি-স্টেট কো-অপারেটিভ সোসাইটি (সংশোধন) বিল, ২০২২

- কোস্টাল অ্যাকুয়াকালচার অথরিটি সংশোধনী বিল ২০২২

- সংবিধান (তফসিলি উপজাতি) আদেশ (পঞ্চম সংশোধন) বিল ২০২২

- সংবিধান (তফসিলি উপজাতি) আদেশ (তৃতীয় সংশোধন) বিল ২০২২

- নিরসন এবং সংশোধনী বিল, ২০২২

- পুরনো অনুদান বিল (নিয়ন্ত্রণ) ২০২২

Share this article
click me!