নিয়ম না মানলে করোনার তৃতীয় ঢেউ আটকানো যাবে না, সতর্কবার্তা স্বাস্থ্য আধিকারিকের

  • করোনা বিধি না মানলে আরও ভয়াবহ দিন দেখতে হবে
  • নিয়ম না মানলে করোনার তৃতীয় ঢেউ আটকানো যাবে না
  • সতর্কবার্তা প্রিন্সিপাল সায়েন্টিফিক অ্যাডভাইসার কে বিজয় রাঘবনের
  • তাঁর দাবি করোনার তৃতীয় ঢেউয়ের জন্য এখন থেকেই প্রস্তুতি নিতে হবে

debojyoti AN | Published : May 6, 2021 5:49 AM IST

করোনা বিধি না মানলে আরও ভয়াবহ দিন অপেক্ষা করছে আমাদের জন্য। নিয়ম না মানলে করোনার তৃতীয় ঢেউ আসা কেউ আটকাতে পারবে না। এমনই সতর্কবার্তা প্রিন্সিপাল সায়েন্টিফিক অ্যাডভাইসার কে বিজয় রাঘবনের। তিনি জানান, আমাদের করোনার তৃতীয় ঢেউ আসার জন্য প্রস্তুতি নেওয়া উচিত, কারণ কেউই করোনা বিধি সেভাবে মানছেন না।

তিনি এদিন বলেন ভ্যাকসিন দেওয়া শুরু হলেও মানুষ এখনও সচেতন হননি। তাঁরা ভাবছেন ভ্যাকসিন নেওয়া মানে আর করোনা বিধি মানতে হবে না। কিন্তু এটা ভুল ধারণা। করোনা ভাইরাস এখনও চরিত্র বদল করে আরও শক্তিশালী। বুধবার এক সাংবাদিক বৈঠকে রাঘবন বলেন প্রথম ওয়েভের তুলনায় করোনার দ্বিতীয় ওয়েভ বেশি বিধ্বংস্বী। তৃতীয় ওয়েভ আরও শক্তিশালী হবে, সেটা সহজেই অনুমেয়। 

রাঘবনের দাবি খুব দ্রুত প্রশাসনকে ব্যবস্থা নিতে হবে। তৈরি হতে হবে করোনার তৃতীয় ওয়েভের জন্য। নয়তো মৃত্যুর সংখ্যা ক্রমশ বাড়বে। ২০১৯ সালে উহানে যে পরিমাণে মানুষ সংক্রমিত হয়েছিলেন, তা করোনার তৃতীয় ঢেউয়ের কাছে খুবই নগণ্য হতে পারে। তাই এখন থেকেই তৈরি হতে হবে। তৈরি করতে হবে তহবিল। স্বাস্থ্য পরিকাঠামোয় আরও জোর দিতে হবে। তিনি আরও জানান, করোনা ভাইরাস এখনও পর্যন্ত মানুষ থেকে আরেক মানুষকে সংক্রমিত করে। তাই সতর্ক থাকতে হবে খুব বেশি। 

আরও পড়ুন- আজ থেকে বন্ধ লোকাল ট্রেন, শুক্রবার থেকে বাতিল একাধিক দূরপাল্লাও, চরম ভোগান্তিতে যাত্রীরা

এদিকে, বেঙ্গালুরুতে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্সের একটি দল তার গাণিতিক মডেলের মাধ্যমে করোনার বর্তমান তথ্য বিশ্লেষণ করেছে। এই দলটির মতে, করোনা প্রকোপ যদি এভাবেই চলতে থাকে তবে ১১ জুনের মধ্যে ভারতে করোনায় মৃত্যুর সংখ্যা ৪ লক্ষ ৪ হাজার পর্যন্ত বৃদ্ধি পাবে। ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের আমেরিকান ম্যাট্রিক্স এবং মূল্যায়ন ইনস্টিটিউট তার বিশ্লেষণের ভিত্তিতে আমেরিকান গবেষণায় এই আশঙ্কা প্রকাশ করেছে যে, জুলাইয়ের শেষ নাগাদ ভারতে কোভিড প্রায় ১০ লক্ষ ১৮ হাজার ৮৭৯ রোগী মারা যেতে পারে। করোনার পরিস্থিতিতে সামাজিক দূরত্ব, পরীক্ষার সুযোগ বাড়িয়ে এই বিপদ কিছুটা কমিয়ে আনা সম্ভব। তবে বর্তমানে অক্সিজেনের অভাবে করোনার রোগীদের মৃত্যুর খবরও দেশের অনেক রাজ্য থেকে পাওয়া যাচ্ছে। যার ফলেই মৃত্যুর হার বৃদ্ধির অন্যতম কারণ বলে মনে করা হচ্ছে।

গত কয়েক দিন ধরেই দিল্লি, মহারাষ্ট্র এবং পাঞ্জাব, বাংলা-সহ কয়েকটি রাজ্যে করোনার আক্রান্তের সংখ্যা ক্রমশ বৃ্দ্ধি পাচ্ছে। করোনা আক্রান্তের সংখ্যা বাড়ার পরে এখন আশঙ্কা করা হচ্ছে যে ভারতে করোনার কারণে মৃত্যুর সংখ্যা আগামী দিনে দ্বিগুণ হতে পারে। এই বিষয়ে গবেষকরা আশঙ্কা প্রকাশ করেছেন যে, তাদের গবেষণার উপর ভিত্তি করে ভারতে কোভিডের কারণে মৃত্যুর সংখ্যা আগামী দিনে বৃদ্ধি পাবে। যার সংখ্যা বর্তমান সংখ্যার দ্বিগুণ হতে পারে।

Share this article
click me!