যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল তাদের H3N2 সংক্রমণের মারাত্মক ঝুঁকি রয়েছে- স্বাস্থ্য মন্ত্রক

রাম মনোহর লোহিয়া হাসপাতালের মেডিক্যাল ডিরেক্টর ডাঃ অজয় ​​শুক্লাও সভায় উপস্থিত ছিলেন। বৈঠকের পরে, ডাঃ শুক্লা জানান যে সমস্ত প্রধান কেন্দ্রীয় সরকারি হাসপাতালের সমস্ত সিনিয়র ব্যক্তিদের সাথে বৈঠক করেছেন।

Web Desk - ANB | Published : Mar 6, 2023 6:39 PM IST / Updated: Mar 07 2023, 03:51 PM IST

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক দেশে ভাইরাল সংক্রমণের ক্ষেত্রে বিশেষত H3N2 ভাইরাসের কারণে বৃদ্ধি নিয়ে আলোচনা করতে বড় হাসপাতালের শীর্ষ স্বাস্থ্য আধিকারিক এবং বিশেষজ্ঞদের একটি বৈঠক করেছে। সোমবার এক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। দেশে কোভিড আক্রান্তের সংখ্যা হ্রাসের সাথে সাথে একটি নতুন ভাইরাসের আবির্ভাবের কারণে ভাইরাল সংক্রমণ উল্লেখযোগ্যভাবে বেড়েছে, যার জন্য বিশেষজ্ঞরা প্রতিনিয়ত সতর্কতা অবলম্বনের পরামর্শ দিচ্ছেন। বিশেষজ্ঞ বলেন, যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম বা যাদের অনেক রোগ আছে তাদের জন্য ভাইরাসটি মারাত্মক হুমকি হতে পারে।

রাম মনোহর লোহিয়া হাসপাতালের মেডিক্যাল ডিরেক্টর ডাঃ অজয় ​​শুক্লাও সভায় উপস্থিত ছিলেন। বৈঠকের পরে, ডাঃ শুক্লা এএনআইকে জানান যে স্বাস্থ্য পরিষেবার মহাপরিচালক আরএমএল, সাফদারজং, লেডি হার্ডিঞ্জ সহ সমস্ত প্রধান কেন্দ্রীয় সরকারি হাসপাতালের সমস্ত সিনিয়র ব্যক্তিদের সাথে বৈঠক করেছেন। তিনি জানান, সভায় মেডিসিন, পালমোনারি মেডিসিন বিশেষজ্ঞরা অংশ নেন। জনাকীর্ণ স্থানে মাস্ক পরাসহ সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

ডাঃ অজয় শুক্লা বলেন, "আমাদের একটি বড় আলোচনা হয়েছিল এবং মনে করা হয়েছিল যে যদিও এই সময়ে কোভিড অনেক কমে গেছে, কিন্তু তবুও, আপনার অন্যান্য ভাইরাল সংক্রমণ রয়েছে যা ঘটছে, বিশেষ করে H3N2",  বিশেষজ্ঞ বলেন, যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম বা যাদের অনেক রোগ আছে তাদের জন্য ভাইরাসটি মারাত্মক হতে পারে।

সভায় যোগদানকারী ডাঃ শুক্লা বলেন, “সব ভাইরাল জ্বরের প্রায় একই রকম উপসর্গ থাকে। আপনার নাক দিয়ে সর্দি হতে পারে, আপনার হালকা কাশি হতে পারে। আপনার জ্বর হতে পারে, আপনার শরীরে ব্যথা হতে পারে, আপনার মাথাব্যথা হতে পারে, এগুলো সাধারণ লক্ষণ। শুরুতে কোনটি ভাইরাল তা খুঁজে বের করা খুবই কঠিন। যদি আপনার সংক্রমণ হয়, তবে তার জন্য আমাদের কিছু পরীক্ষা করতে হবে। কিন্তু ICMR ইত্যাদি এই গবেষণাগুলি করেছে এবং এটি পাওয়া গেছে যে বর্তমান বড় আকারের সংক্রমণটি H3N2, এবং এটি কোভিড নয়।

স্বাস্থ্য আধিকারিক বলেছেন, তারা এই ধরনের ভাইরাসের জন্য একটি টিকা প্রচার শুরু করার কথাও বিবেচনা করছেন। তিনি বলেছিলেন যে হাত ধোয়ার মতো স্বাস্থ্যকর অনুশীলনগুলি অনুসরণ করাও গুরুত্বপূর্ণ, যেমনটি লোকেরা COVID সময়কালে করেছিল।

তারা বলেছিল. “স্বাস্থ্যকর অভ্যাসগুলি অনুসরণ করা যেমন স্বাস্থ্যবিধি, আপনার হাত ধোয়া এবং একটি মাস্ক পরা এতে সহায়তা করতে পারে এবং আমরাও ভাবছি যে আমাদের এই ভাইরাসগুলির জন্য টিকা দেওয়া শুরু করা উচিত কারণ মার্কিন যুক্তরাষ্ট্রের মতো অনেক দেশ এবং ইউরোপের অনেক দেশ নিয়মিত টিকা দেয়।"

Share this article
click me!