শুরু হয়ে গেল ভার্চুয়াল যুদ্ধ, গুগল প্লে স্টোর আর অ্যাপেল অ্যাপ স্টোর থেকে এবার উধাও টিক টক

  • ৫৯টি চিনা অ্যাপকে নিষিদ্ধ ঘোষণা করল ভারত সরকার
  • যার মধ্যে রয়েছে জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিক টক
  • সেলিব্রিটি থেকে আম জনতা টিক টকে মজে অনেকেই
  • নিষিদ্ধ হওয়ার ১২ ঘণ্টার মধ্যেই প্লে স্টোর ও অ্যাপ স্টোর থেকে উধাও

Asianet News Bangla | Published : Jun 30, 2020 6:35 AM IST / Updated: Jun 30 2020, 12:11 PM IST

সোমবার ভারত সরকার ৫৯ টি চিনা অ্যাপকে এদেশে নিষিদ্ধ ঘোষণা করেছে। কিছুদিন আগেই ভারতের গোয়েন্দা সংস্থাগুলো সরকারকে ৫২ টি অ্যাপ নিয়ে সাবধানী দিয়েছিল, পাশাপাশি দেশের নাগরিকদের ওই অ্যাপ গুলোকে ব্যবহার না করার পরামর্শ  দেওয়া হয়। এবার ওই ৫২ টি চিনা অ্যাপ সমেত ৫৯ টি অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করল মোদী সরকার।

আরও পড়ুন: বিজেপি নেতার ছেলের ৫১ লাখের বাইক চালিয়ে বিপাকে দেশের প্রধান বিচারপতি, প্রশ্ন তুলছেন নেটিজেনরা

সীমান্ত উত্তেজনা মধ্যে এযেন চিনকে ডিজিট্যাল প্রত্যাঘাত ভারতের। দেশের সার্বভৌমত্ব ও নিরাপত্তার ক্ষেত্রে বিপজ্জনক হওয়ায় চিনা অ্যাপগুলি নিষিদ্ধ করা হয়েছে। আর সরকার দ্বারা নিষিদ্ধ হওয়ার ১২ ঘণ্টার মধ্যেই ভারতে সবথেকে বেশি জনপ্রিয় টিকটক  অ্যাপকে গুগল প্লে স্টোর আর অ্যাপেল অ্যাপ স্টোর থেকে সরিয়ে দেওয়া হল। সোমবার রাতেও টিকটক দুটি অ্যাপ স্টোরেই ছিল। কিন্তু মঙ্গলবার  সকাল থেকে আর পাওয়া যাচ্ছে না জনপ্রিয় ভিডিও শেয়ারিং এই অ্যাপটিকে।

আরও পড়ুন: চুসুল-মলডো সীমানায় ফের বৈঠকে ভারত-চিন, তার আগেই মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে কথা রাজনাথের

মঙ্গলবার সাকলে গুগল প্লে স্টোর আর অ্যাপেল স্টোরে টিকটক লিখে সার্চ করলে অনেক অ্যাপ দেখা গেলেও আসল টিকটক অ্যাপটি উধাও ছিল। তবে গুগল ইন্ডিয়া  টিকটক সরানো নিয়ে এখনও কোন বয়ান দেয়নি। টিকটেক মতই নিষিদ্ধ হয়েছে  শেয়ার ইট,ইউসি ব্রাউজার,উই চ্যাট, বিউটি প্লাসের মতো অ্যাপগুলিও। যদিও এগুলি এখনও প্লে স্টোর আর অ্যাপ স্টোরে আছে। 

এদিকে এদেশে নিষিদ্ধ হওয়ার পর থেকে টিকটেক  তরফে অবশ্য বলা হয়েছে, ডেটা সুরক্ষা এবং গোপনীয়তা সংক্রান্ত সমস্ত বিষয় ভারতীয় আইন অনুযায়ী মেনে চলেছে সংস্থাটি ৷ পাশাপাশি  ভারত বা চিন-সহ অন্য কোনও দেশের সরকারের সঙ্গেই অ্যাপ ইউজারদের কোনও তথ্য শেয়ার করা হয়নি ৷ তাই এ বিষয়ে সংস্থার পক্ষ থেকে সরকারি আধিকারিকদের সঙ্গে আলোচনা হবে বলে একটি বিবৃতি ট্যুইটারে পোস্ট করেন টিকটক ইন্ডিয়ার প্রধান নিখিল গান্ধী ৷

 

Share this article
click me!