দেশ জুড়ে নেতাজি স্মরণ-করোনা নিয়ে স্বস্তির খবর স্বাস্থ্য মন্ত্রকের- একনজরে দেশের গুরুত্বপূর্ণ ১০টি খবর

২৩শে জানুয়ারি সারাদিন দেশের নানা প্রান্তে কি ঘটল, কোন কোন খবর পেল শিরোনাম, এবার এক নজরে দেখে নিন আগের দিনের ১০টি গুরুত্বপূর্ণ খবর, যা সারা দেশে তোলপাড় ফেলেছে।

Web Desk - ANB | Published : Jan 23, 2023 6:50 PM IST

১. টানা দুই বছর পর প্রজাতন্ত্র দিবসে কর্তব্যপথে দেখা যাবে এই রাজ্যের ট্যাবলো। ইউনেস্কোর হেরিটেজ তকমা উদযাপন করতে সাধারণতন্ত্র দিবসের ট্যাবলোতে দুর্গাপুজোকেই বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। পাশাপাশি রাজ্যে নারীর ক্ষমতায়নের কথাও তুলে ধরা হবে। রাজ্যের শিল্প ও সংস্কৃতিতেও তুলে ধরা হবে ২৬ জানুয়ারির ট্যাবলোতে। এক কর্মকর্তা জানিয়েছেন রাজ্যের শিল্প সংস্কৃতি প্রদর্শনের জন্য পোড়ামাটির কাজ থাকবে দূর্গা মুর্তির সঙ্গে লক্ষ্মী, কার্তিক , গণেশ ও সরস্বতী ও তাদের বাহনদেরও মূর্তি থাকবে। ট্যাবলোর সঙ্গে জড়িত এক কর্মকর্তা জানিয়েছে, দেবী দুর্গাই নারীর ক্ষমতায়নের প্রতীক। সেইভাবেই তৈরি করা হয়েছে ট্যাবলো।

২. কর্ণাটক হিজাব মামলার শুনানির জন্য সুপ্রিম কোর্ট শীঘ্রই তিন বিচারপতির বেঞ্চ গঠন করতে পারে। সোমবার সিজেআইয়ের সামনে বিষয়টি তোলা হয়। সিনিয়র আইনজীবী মীনাক্ষী অরোরা বিষয়টির দ্রুত শুনানির আবেদন করেছেন। আসলে ৬ ফেব্রুয়ারি থেকে স্কুলগুলোতে ব্যবহারিক পরীক্ষা শুরু হচ্ছে। এমতাবস্থায় সুপ্রিম কোর্টকে এ বিষয়ে অন্তর্বর্তীকালীন আদেশ জারি করার দাবি করা হয়েছে যাতে কোনো শিক্ষার্থীকে এতে আটকানো না হয়।

৩. প্রায় এক মাস আগে নতুন করে কোভিড নিয়ে সারা দেশে আতঙ্কের ছায়া নেমে আসে। তাড়াহুড়ো করে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক থেকে শুরু করে সব বড় দায়িত্বশীল আধিকারিক ও নেতারা একের পর এক বৈঠক শুরু করেছিলেন। প্রকৃতপক্ষে, চিনে আকস্মিকভাবে সংক্রমণ বৃদ্ধির কারণে এই ধরনের সতর্কতা প্রয়োজন ছিল। বর্তমানে, এক মাস পর, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের বিশেষজ্ঞ কমিটি, সারা দেশে কেসগুলি পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করার পরে জানিয়েছে কোভিড নিয়ে এখন কোনও বড় ঝুঁকি নেই।

৪. চলতি বছর নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিনের দিন ১১ জন ব্যতিক্রমী শিশুকে রাষ্ট্রীয় বাল পুরস্কারের জন্য নির্বাচিত করা হয়েছে। মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রক জানিয়েছে, এদের মধ্যে এগারোটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৬ জন ছেলে এবং ৫ জন মেয়ে রয়েছে। জানা গিয়েছে, ২৪ জানুয়ারি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বাল পুরস্কার ২০২৩ বিজয়ীদের সাথে কথা বলবেন।

৫. নেতাজির জন্মদিনে আন্দামান ও নিকোবরের একুশটি অনামী দ্বীপের নাম রাখা হচ্ছে বীর সেনাদের নামে। পরমবীর চক্র পুরষ্কারপ্রাপ্ত ২১ জন সেনার নামে ওই সকল দ্বীপের নামকরণ করা হবে। সর্ববৃহৎ দ্বীপটির নামকরণ করা হয়েছে মেজর সোমনাথ শর্মার নামে। যিনি ৩ নভেম্বর ১৯৪৭-এ শ্রীনগর বিমানবন্দরের কাছে পাকিস্তানি অনুপ্রবেশকারীদের লড়াই করতে গিয়ে শহীদ হয়েছিলেন।

৬. প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিন উপলক্ষ্যে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের ২১ টি বড় দ্বীপের নামকরণ করেছেন। এই ঘটনায় তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন এই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রেডরোডে নেতাজির জন্মদিনের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্মরণ করিয়ে দেন, এই দুটি দ্বীপপুঞ্জের নাম নেতাজি নিজেই করে গিয়েছিলেন। তাই নতুন নামকরণের কোনও অর্থই নেই।

৭. তামিলনাড়ুতে ভেঙে পড়ল ক্রেন। ভক্তদের নিয়ে এই ভেঙে পড়া ক্রেন-এ বসে থাকা ভক্তদের মধ্যে এখনও পর্যন্ত ৪ জনের মৃত্যু ঘটেছে। জখম ৯ জন। জানা গিয়েছে, চেন্নাই-এর কাছে নেমিলি-র কিলভেদি গ্রামে দ্রৌপদী আম্মান উৎসব চলছিল। সেখানেই এই ঘটনা। রবিবার দিনভর এই ধর্মীয় অনুষ্ঠানকে ঘিরে হাজার হজার মানুষের ভিড় জমেছিল কিলভেদি গ্রামে। জানা গিয়েছে, রাত ৮.১৫ মিনিট নাগাদ দ্রৌপদী আম্মান অনুষ্ঠানের জন্য ক্রেনে করে কিছু মানুষকে পারাপার করা হচ্ছিল। আর সেই সময়ই দেখা যায় ক্রেনটি একস্থান থেকে আর এক স্থানে সরে যাওয়ার সময় ভেঙে পড়ে যায়। ঘটনাস্থলে মানুষের যথেষ্ট ভিড় ছিল।

৮. সোমবার ২০২২-এর বর্ষসেরা টি-২০ দল ঘোষণা করল আইসিসি। পুরুষদের পাশাপাশি মহিলা দলেও কয়েকজন ভারতীয় স্থান পেয়েছেন। বর্ষসেরা মহিলা দলে আছেন বাংলার উইকটকিপার-ব্যাটার রিচা ঘোষ। এছাড়া আছেন স্মৃতি মন্ধানা, দীপ্তি শর্মা ও রেণুকা সিং। পুরুষদের বর্ষসেরা টি-২০ দলে জায়গা পেলেন সূর্যকুমার যাদব, বিরাট কোহলি ও হার্দিক পান্ডিয়া।

৯. গরুপাচার মামলায় দিল্লি হাইকোর্টে পিছোল শুনানি। অনুব্রত মণ্ডলকে দিল্লি নিয়ে এসে জেরা করতে চায় ইডি। গরুপাচার মামলার তদন্তের কারণেই অনুব্রত মণ্ডলকে দিল্লি নিয়ে এসে জেরা করতে চায় ইডি। অনুব্রতর বিরুদ্ধে ওয়ারেন্ট ইস্যু করেছিল দিল্লির রাউস অ্যাভিনিউ কোর্ট। পাল্টা দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হন অনুব্রত মণ্ডল। সেই মামলায় শুনানি পিছোল দিল্লি হাইকোর্টে। অনুব্রত মামলায় দিল্লি হাইকোর্টে পরবর্তী শুনানি ২ ফেব্রুয়ারি।

১০. বিষমদ কাণ্ডে নতুন করে বিহারের সিওয়ানে ছড়িয়েছে আতঙ্ক। বিহারে একাধিকবার এই নিয়ে বিষমদ কাণ্ডের জেরে মৃত্যুর ঘটনা ঘটল। জানা গিয়েছে সিওয়ানের ঘটনায় ৩ জনের মৃত্যু হয়েছে। ৭ জন গুরুর অবস্থায় ভর্তি রয়েছেন হাসপাতালে।

Share this article
click me!