ওড়িশায় গুলিবিদ্ধ স্বাস্থ্যমন্ত্রী নিহত, সঙ্গে রইল দিনভরের সেরা ১০টি খবর

প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান শেষ হল বৃষ্টির মধ্যেই। অন্যদিকে শ্রীনগরে দাঁড়িয়ে রাহুল গান্ধী অমিত শাহকে হুমকি দিলেন। বিবিসির তথ্যচিত্র নিয়ে মুখ খুললেন প্রধানমন্ত্রী মোদী।

 

Web Desk - ANB | Published : Jan 29, 2023 6:41 PM IST

1. নয়াদিল্লির বিজয় চকে বিটিং দ্য রিট্রিট অনু্ষ্ঠান। উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংও। 'বিটিং দ্য রিট্রিট' অনুষ্ঠানে মিলিটারি, এবং স্টেট পুলিশ এবং সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্সেস (সিএপিএফ) এর তিনটি শাখার মিউজিক ব্যান্ডের মোট ২৯টি সুর বাজানো হয়েছিল।

2.ওড়িশার স্বাস্থ্যমন্ত্রী নব কিশোর দাস মারা গেছেন। ভুবনেশ্বরের অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়। রবিবার সকালে ঝাড়সুগুদা জেলায় নব দাসের উপর মারাত্মক হামলা হয়। গান্ধী চকের কাছে পুলিশ বিভাগের একজন এএসআই তাকে গুলি করে। আশঙ্কাজনক অবস্থায় তাকে হাসপাতালে ভর্তি করা হলে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

3.সংসদের বাজেট অধিবেশনের আগে রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মন্ত্রিপরিষদের বৈঠকে সভাপতিত্ব করেন। আগামী পয়লা জানুয়ারি পেশ হবে কেন্দ্রীয় বাজেট। ২০২৪ সালের সাধারণ নির্বাচনের আগে এটাই কেন্দ্রীয় সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট। বিশেষজ্ঞদের মতে এই বাজেট কেন্দ্রীয় সরকারের কাছে খুবই গুরুত্বপূর্ণ। কারণ এটাই হতে চলেছে ভোটের বাজেট।

4.সামনেই কেন্দ্রীয় বাজেট ২০২৩। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন পয়লা ফেব্রুয়ারি ২০২৩-এর জন্য বাজেট পেশ করবেন। এ সময় জীবনযাত্রার চড়া দাম নিয়ে সরকার বাজেটে নতুন কিছু আনতে যাচ্ছে কি না, সেদিকেই সবার দৃষ্টি। যদিও বাজেটের আনুষ্ঠানিক ঘোষণা এখনও করা হয়নি, তবে কিছু জিনিস রয়েছে যা দাম বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। এই সব জিনিসের মধ্যে রয়েছে দৈনন্দিন জীবনে ব্যবহৃত একাধিক জিনিস।

5.জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহকে এবার সরাসরি চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন রাহুল গান্ধী। তিনি সাংবাদিক সম্মেলনে বলেন জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি যদি ঠিক থাকে তাহলে অমিত শাহ ও বিজেপি নেতার জম্মু থেকে লালচক পর্যন্ত পায়ে হাঁটছেন না কেন? ভারত জোড়ো যাত্রার মধ্যে রাহুল গান্ধীর নিরাপত্তাকে কেন্দ্র করে একটি সমস্যা তৈরি হয়েছিল। শুক্রবার মাঝপথে হাঁটা থামিয়ে রাহুল গান্ধীকে গাড়ি করেই পৌঁছাতে হয়েছিল গন্তব্যে। কিন্তু এই ঘটনায় বিজেপি নেতারা বলেছিলেন কংগ্রেস জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা নিয়ে যে দাবি করছেন, পুরোপুরি ভিত্তিহীন। তারই উত্তরে এদিন এই মন্তব্য করেন রাহুল গান্ধী।

6.রবিবার বিকেলে উত্তরপ্রদেশের লখনউ বিমানবন্দরে একটি বড় দুর্ঘটনা এড়ানো গেল। লখনউ থেকে কলকাতাগামী এয়ার এশিয়ার বিমানের সঙ্গে হঠাৎ একটি পাখির ধাক্কা লাগে। এরপর পাইলটকে বিমানটির জরুরি অবতরণ করতে হয়। বিমানটি উড়ানের সময় এ দুর্ঘটনা ঘটে। বর্তমানে সব যাত্রী নিরাপদে রয়েছে এবং তাদের অন্য ফ্লাইটে পাঠানো হচ্ছে।

7.বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর রাজনীতিতে আসার আগে একজন সফল কূটনীতিক ছিলেন। তার বিদেশনীতিকে ভারতের জন্য কড়া ও দৃঢ় পদক্ষেপের বলে মনে করা হয়। একটি অনুষ্ঠানে তিনি বিশ্বের সবচেয়ে বড় দুই কূটনীতিকের নাম প্রকাশ করেছেন। তার দেওয়া বক্তব্য রীতিমত ভাইরাল হয়েছে নেট দুনিয়ায়। বিদেশনীতি নিয়ে তিনি রামায়ণ ও মহাভারতকে স্মরণ করেছেন। পুনেতে এক অনুষ্ঠানে তিনি বলেন, ভারতের সবচেয়ে বড় কূটনীতিক ছিলেন শ্রীকৃষ্ণ ও হনুমান। ভগবান হনুমান মিশনের সাফল্যের জন্য বাইরে গিয়েছিলেন। তিনি ছিলেন বহুমুখী কূটনীতিক। শ্রীকৃষ্ণ ছিলেন কৌশলগত ধৈর্যের সবচেয়ে বড় উদাহরণ। মহাভারতের গল্প যারা নিয়ম ভঙ্গ করে তাদের গল্প। পাণ্ডবদের খ্যাতি কৌরবদের চেয়ে ভালো ছিল।

8.বিবিসির বিতর্কিত তথ্যচিত্র ঘিরে ইতিমধ্যেই উত্তাল দেশ। একের পর এক বিশ্ববিদ্যালয়ে পড়ুয়াদের উদ্যোগে দেখানো হচ্ছে গুজরাত দাঙ্গায় প্রধানমন্ত্রীর ভূমিকা নিয়ে তৈরি তথ্যচিত্র 'ইন্ডিয়া: দ্য মোদী কোয়েশ্চেন'। গতকাল এই তথ্যচিত্র প্রদর্শিত হয়েছে মুম্বইয়ের টিআইএসএস-এর ক্যাম্পাসে। ঘটনা ঘিরে তীব্র উত্তেজনা সৃষ্টি হয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। তথ্যচিত্র প্রদর্শনের বিরোধিতা করে বিক্ষোভ দেখাতে থাকে ছাত্র সংগঠন এবিভিপি এবং বিজেপির যুব সংগঠন বিজেওয়াইএমের সদস্যেরা। ক্যাম্পাসের ভেতরে বড় স্ক্রিনে এই তথ্যচিত্র প্রদর্শনের অনুমতি দেওয়া হবে না বলে আশ্বাস দিয়েছিল পুলিশ। তবে নিজেদের মোবাইল এবং ল্যাপটপেই তথ্যচিত্র দেখেন টিআইএসএস-এর পড়ুয়ারা।

9.২০০২ সালে গুজরাত দাঙ্গায় প্রধানমন্ত্রী মোদীর ভূমিকা নিয়ে তৈরি বিবিসির তথ্যচিত্র ঘিরে উত্তাল গোটা দেশ। কেন্দ্রের নিষেধাজ্ঞার বিরোধিতায় সোচ্চার পড়ুয়ারা। এবার অবশেষে এই প্রসঙ্গে মুখ খুললেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার দিল্লির ক্যারিয়াপ্পা গ্রাউন্ডে এনসিসির একটি অনুষ্ঠানে অংশ নিয়ে বিবিসির 'বিতর্কিত' তথ্যচিত্র প্রসঙ্গে কড়া বার্তা দিলেন প্রধানমন্ত্রী। দেশ বিভাজনের চেষ্টা চলছে বলেও দাবি করেন। পাশাপাশি এদিন দেশের যুবশক্তির উপর ভরসা রাখার কথাও বলেন তিনি। তবে সরাসরি বিবিসির ডকুমেন্ট্রি 'ইন্ডিয়া:দ্য মোদী কোয়েশ্চেন'-এর নাম করেননি তিনি।

10.গর্ভের সন্তান বাঁচবে কিনা দিন কয়েক আগে তা নিয়ে নিশ্চিত ছিলেন না মা। কিন্তু তারপরেও অনেক আশা নিয়ে পেটের সন্তানকে লালনপালন করে গিয়েছে। চিকিৎসকদের পরামর্শ অক্ষরে অক্ষরে পালন করেছেন। আর বাকিটা ছেড়ে দিয়েছিলেন ঈশ্বরের ওপর। তাতেই আজ মা হতে পেরেছেন পুনের আইটি পেশাদার উজ্বলা। পাশাপাশি তাঁর সন্তানকে নিয়ে আলোচনা সর্বত্র। কারণ দেশের সবথেকে ক্ষুদ্রতম শিশু তাঁর।

 

Share this article
click me!