লোকাল ট্রেনের টিকিট কাটা এখন আরও সহজ, যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে সুযোগ দিচ্ছে রেল

ইংরেজি ভাষা নিয়ে অনেকেরই সমস্যা ছিল। যার ফলে এই অ্যাপটি অনেকেই এড়িয়ে যেতেন এতদিন। কিন্তু, এখন থেকে হিন্দিভাষীদের আর কোনও সমস্যা থাকল না। এর ফলে বেশ কিছু যাত্রীর ইউটিএস অ্যাপ ব্যবহারে অনেকটা সুবিধা হবে বলে মনে করছে রেল কর্তৃপক্ষ।

Asianet News Bangla | Published : Sep 29, 2021 2:00 PM IST

লোকাল ট্রেনের টিকিট (Local Train Ticket) কাটার সময় লম্বা লাইনই (Line) প্রায় সবার কাছেই বিরক্তিকর। গরমের মধ্যে সেই লাইনে বেশ কিছুক্ষণ দাঁড়িয়ে তারপর টিকিট কাউন্টারের (Ticket Counter) সামনে পৌঁছাতে হয়। এই ঝক্কি পোহাতে চান না অনেকেই। আর সেই কারণেই ট্রেনের অংসরক্ষিত টিকিট কাটার ইউটিএস (unreserved ticketing system) অ্যাপটি ব্যবহার করেন। তবে এতদিন এই অ্যাপের মাধ্যমে টিকিট কাটতে একমাত্র ভরসা ছিল ইংরেজি ভাষা (English Language)। এখন থেকে যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে এই অ্যাপটি হিন্দি ভাষাতেও (Hindi Language) পাওয়া যাবে। আগামী দিনে এই অ্যাপ শুধুমাত্র হিন্দি বা ইংরেজির মধ্যেই সীমাবদ্ধ থাকবে না। সেখানে ভারতের অন্য ভাষাগুলিকেও যুক্ত করা হবে। তার জন্যই আপাতত হিন্দির (Hindi) সুযোগ করে দেওয়া হল বলে রেল (Indian Railways) সূত্রে জানা গিয়েছে। 

ইংরেজি ভাষা নিয়ে অনেকেরই সমস্যা ছিল। যার ফলে এই অ্যাপটি অনেকেই এড়িয়ে যেতেন এতদিন। কিন্তু, এখন থেকে হিন্দিভাষীদের আর কোনও সমস্যা থাকল না। এর ফলে বেশ কিছু যাত্রীর ইউটিএস অ্যাপ ব্যবহারে অনেকটা সুবিধা হবে বলে মনে করছে রেল কর্তৃপক্ষ। পাশাপাশি এই অ্যাপের মাধ্যমে টিকিট কাটলে শর্তসাপেক্ষে কিছুটা আর্থিক সুবিধাও পান যাত্রীরা। আর যাঁরা হিন্দি ভাষায় স্বচ্ছন্দ তাঁরাও এখন থেকে সেই সুবিধা নিতে পারবেন।

আরও পড়ুন- দুর্যোগ মোকাবিলায় নবান্নে বৈঠক মমতার, ২ জেলায় জারি লাল সতর্কতা

সবথেকে বড় বিষয় হল এই অ্যাপ থেকে টিকিট কাটার ফলে যাত্রীদের আর লাইনে দাঁড়াতে হবে না। ফলে টিকিট কাউন্টারে অফিসের সময় যে ভিড় লক্ষ্য করা যায় তা আর হবে না। করোনার সংক্রমণ কমানোর ক্ষেত্রে যা খুবই গুরুত্বপূর্ণ। ইতিমধ্যেই প্রায় দেড় কোটি যাত্রী নিজেদের মোবাইলে এই অ্যাপ ডাউনলোড করেছেন বলে দাবি রেলের। আসলে এই অ্যাপ অনেক দিক থেকেই যাত্রীদের জন্য উপকারী। প্রথমত, এই অ্যাপে নগদ টাকা দিয়ে টিকিট কাটতে হয় না। ফলে খুচরোর কোনও সমস্যা নেই। দ্বিতীয়ত, লাইনে দাঁড়ানোর প্রয়োজন পড়ে না। তৃতীতয়, টিকিট কাটার জন্য আগে থেকে স্টেশনে আসার কোনও দরকার পড়ে না। শেষ মুহূর্তে স্টেশনে পৌঁছালেও টিকিট কাটার চাপ থাকে না মাথায়। চতুর্থত, এর মাধ্যমে অনেক সময় শর্তসাপেক্ষে কিছুটা আর্থিক সুবিধাও পান যাত্রীরা। তবে শুধুমাত্র রেগুলার টিকিটই নয় এই অ্যাপের মাধ্যমে মান্থলিও রিনিউ করা যায়। পাশাপাশি প্ল্যাটফর্ম টিকিটও কাটা সম্ভব এই অ্যাপের সাহায্যে। 

আরও পড়ুন- দুর্যোগের মধ্যেই ভোট, ভবানীপুরে ব্যবস্থা রাখা হচ্ছে নৌকা-রেনকোটের

আরও পড়ুন- শপিংয়ে আকর্ষণীয় অফার, লোভে পড়ে প্রতারণার শিকার প্রাক্তন আইএএস অফিসার, গ্রেফতার ৫

ট্রেনের টিকিট পরীক্ষককে আপনার অ্যাপে কাটা টিকিটটি দেখালেই হয়ে যাবে। তবে অনেকেই ভাবতে পারেন সেক্ষেত্রে যদি ফোনে ইন্টারনেট না থাকে তাহলে টিকিট কীভাবে দেখাবেন? এতে কোনও সমস্যা হবে না। ইন্টারনেট না থাকলেও আপনি অনায়াসেই ওই অ্যাপ থেকে টিকিট দেখাতে পারবেন। যে কোনও রকম ডেবিট বা ক্রেডিট কার্ড, নেট ব্যাঙ্কিং, ইউপিআই, ই-ওয়ালেট এবং রেল ওয়ালেট ব্যবহার করে এর টিকিট কাটা যায়। আর রেল ওয়ালেট ব্যবহার করলে ৫ শতাংশ বাড়তি আর্থিক সুবিধাও পাওয়া যায়। 

Section 144 has been issued in Bhabanipur before the by election RTB

Share this article
click me!