Farewell Of Virat: অবসরে রাষ্ট্রপতির বডিগার্ড বিরাট, বিদায় জানালেন প্রধানমন্ত্রী মোদী

বিরাট দীর্ঘদিন ধরেই রাষ্ট্রপতি ভবনে নিরাপত্তার দায়িত্ব রয়েছে। এটি এখনও পর্যন্ত ১৩বার প্রজাতন্ত্র দিবসের প্যারেডে অংশ নিয়েছে. ১৫ জানুয়ারি সেনা দিসবের আগে বিরাটকে সেনা প্রধানের সম্মানে ভূষিত করা হয়েছিল। হ্যানোভ্যারিয়ান প্রজাতির ঘোড়া বিরাট। ২০০৩ সাল থেকেই রাষ্ট্রপতির দেহরক্ষী পরিবারের সদস্য। 

Web Desk - ANB | Published : Jan 26, 2022 3:08 PM IST

দীর্ঘ চাকরি জীবন শেষ (retires)করল প্রেসিডেন্টের (President) কালো ঘোড় (Black Horse)। এবার শুধুই অবসর। দেশের একাধিক রাষ্ট্রপতির দেহরক্ষীর (President Body Guard) দায়িত্বে ছিল এই ঘোড়া। বুধবার দিল্লিতে প্রজাতন্ত্র দিবসের প্যারেডের (Republic Day Parade 2022) পরই এর চাকরি জীবনে ইতি পড়ে যায়। তবে ৭৩তম প্রজাতন্ত্র দিবসের প্যারেড শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই রাষ্ট্রপতি রানমাথ কোবিন্দ (President Ramnath Kovind) , প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi), প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh) বিরাটকে (Virat) বিদায় (farewell) জানান। এটি একটি ব্যতীক্রমী ঘোড়া যেটি সেবা ও দক্ষতার জন্য একাধিকবার প্রশংসা পয়েছে। 

বিরাট দীর্ঘদিন ধরেই রাষ্ট্রপতি ভবনে নিরাপত্তার দায়িত্ব রয়েছে। এটি এখনও পর্যন্ত ১৩বার প্রজাতন্ত্র দিবসের প্যারেডে অংশ নিয়েছে. ১৫ জানুয়ারি সেনা দিসবের আগে বিরাটকে সেনা প্রধানের সম্মানে ভূষিত করা হয়েছিল। হ্যানোভ্যারিয়ান প্রজাতির ঘোড়া বিরাট। ২০০৩ সাল থেকেই রাষ্ট্রপতির দেহরক্ষী পরিবারের সদস্য। এটিকে রাষ্ট্রপতির দেহরক্ষীর চার্জারও বলা হয়। রাষ্ট্রপতি ভবন সূত্রের খবর , প্রজাতন্ত্র দিবসের প্যারেড ও গতবছর বিটিং দ্যা রিট্রিট অনুষ্ঠানে বয়সের জীর্ণ হওয়া সত্ত্বেও বিরাট দূর্দান্ত পারফর্ম করেছে। এদিন ঘোড়সওয়ার ছিলেন কর্নেল অনুপ তিওয়ারি।  

রাষ্ট্রপতির দেহরক্ষী বা বডিগার্ড- ১৭৭৩ সাল থেকে অর্থাৎ ব্রিটিশ আমল থেকেই এই প্রথা চলে আসছে। এটি ভারতীয় সেনা বাহিবীর সবথেকে পুরনো বা সিনিয়ান রেজিমেন্ট। এটি একটি এমন রেজিমেন্ট যা ভারতের রাষ্ট্রপতির দন্য আনুষ্ঠানিক দায়িত্ব পালন করে। রাষ্ট্রপতির দেহরক্ষরা খুবভালো ঘোড়সওয়ার, ট্যাঙ্ক ম্যান ও প্যারাট্রুপার হয়। এদিন ঘোড়সওয়াররা লাল কোর্ট, সেনাপ শেশ ও উজ্জ্বল পাগড়ি পরে। সেই বিশেষ পোশাকে রাষ্ট্রপতিকে মঞ্চে নিয়ে য়াওয়া। জাতীয় সঙ্গীত শুরুর আদেশও দেয় রাষ্ট্রপতির দেহরক্ষীরা। 

তবে এদিন বিরাটের চাকরি জীবনে অবসর রীতিমত প্রভাব ফেলেছে সোশ্যাল মিডিয়ায়। বিজেপি নেতা সম্বিত পাত্র বিরাটকে বিদায় জানিয়েছেন। রাষ্ট্রপতি আবদুল কালামের প্রাক্তন উপদেষ্ট শ্রীজন পাল সিংও সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে বিরাটকে বিদায় জানিয়েছেন। পাশেপাশি দীর্ঘ দিন দেশের সেবা করার জন্য তিনি ঘোড়াটিকে ধন্যবাদও জানিয়েছেন। 

সাধারণতন্ত্র দিবসের এদিন সকাল থেকেই দিল্লির রাজপথে ছিল বর্ণাঢ্য অনুষ্ঠান। যার ্অন্যতম অঙ্গ ছিল কুচকাওয়াজ। এদিনের অনুষ্ঠান কোভিড -১৯ বিধি মেনি সম্পন্ন করা হয়। বর্তামানে দেশে ওমিক্রনের প্রভাবে আক্রান্ত্র সংখ্যা বেড়েছে। তাই নিরাপত্তার জন্য েএকাধিক পদক্ষেপ করা হয়েছিল। 

Agitation of job seekers: ট্রেন আগুন লাগিয়ে বিক্ষোভ, রেলের পরীক্ষা বাতিলের দাবি বিহারের চাকরি প্রার্থীদের

দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি নিয়ে বার্তা কেন্দ্রীয় মন্ত্রীর, রাজীব চন্দ্রশেখর বললেন 'সুখবর'

Republic Day 2022: ৩০ বছর পর শ্রীনগরের লালচকে উড়ল দেশের জাতীয় পতাকা, উৎসবের মেজাজ কাশ্মীরে

Read more Articles on
Share this article
click me!