Water Metro Kochi: মেট্রো চলবে, তবে ডাঙায় নয়, জলের ওপর দিয়ে! উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

কেরলের কোচিতে চালু হচ্ছে ভারতের প্রথম 'ওয়াটার মেট্রো' পরিষেবা। দেশবাসীর উদ্দেশ্যে উৎসর্গ করবেন প্রধানমন্ত্রী। 

Web Desk - ANB | Published : Apr 23, 2023 6:33 AM IST

ভারতের বড় বড় শহর এবং পর্যটনক্ষেত্রগুলিতে মেট্রো পরিষেবা আরও স্বচ্ছল করে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে কেন্দ্রের মোদী সরকার। সেই ভূমিকার একটি আকর্ষণীয় নিদর্শন হল কেরলের কোচিতে চালু হওয়া দেশের প্রথম 'ওয়াটার মেট্রো' পরিষেবা। কোচি মেট্রো রেল, কেরল সরকার ও একটি জার্মান কোম্পানির যৌথ প্রচেষ্টায় এই প্রকল্পটি চলতি মাসেই শুরু হতে চলেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে।

আগামী ২৫ এপ্রিল থেকে কেরলের জলপথে এই পরিষেবা পাওয়া যাবে। প্রায় ৭৪৭ কোটি টাকার এই প্রকল্পটি সাধারণ যাত্রীদের জলপথে যাতায়াতের পরিষেবা আরও সুবিধাজনক করে দেবে। ভারত-জার্মান যৌথ উদ্যোগে সৃষ্ট এই প্রকল্প কেরলের পর্যটনের উন্নতিতেও ব্যাপক সাড়া ফেলে দিয়েছে।

২৫ এপ্রিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতের প্রথম ওয়াটার মেট্রো উদ্বোধন করে দেশবাসীর উদ্দেশ্যে তা উৎসর্গ করবেন। ওয়াটার মেট্রো হল একটি অনন্য শহুরে গণ ট্রানজিট সিস্টেম, যার অভিজ্ঞতা এবং যাতায়াতের সহজতা প্রচলিত মেট্রো সিস্টেমের মতোই। কোচির মতো নদী আর খাঁড়িভরা শহরে এই ব্যবস্থা খুবই উপযোগী হয়ে উঠবে। মোদী সরকার কর্তৃক উন্নত মানের অবকাঠামো এবং সংযোগ প্রদানের উদ্যোগ সমগ্র শহরবাসী এবং শহরে ভ্রমণ করতে আসা পর্যটকদের জন্য এক দুর্দান্ত পরিষেবা দিতে চলেছে। দেশে মেট্রো সংযোগের সম্প্রসারণ ভারতবাসীর জন্য দারুণ সুবিধাজনক।

মেট্রো লাইট: এটি একটি কম খরচের ম্যাস র‍্যাপিড ট্রানজিট সিস্টেম, যা প্রচলিত মেট্রো সিস্টেমের মতোই আরাম, সুবিধা, নিরাপত্তা, সময়ানুবর্তিতা, নির্ভরযোগ্যতা এবং পরিবেশবান্ধব। একই সঙ্গে এটি দারুণ অভিজ্ঞতা এবং ভ্রমণের জন্য সহজলভ্য। এটি ১৫ হাজার পর্যন্ত পিক আওয়ার পিক ডিরেকশন ট্র্যাফিক সহ টায়ার-2 শহর এবং ছোট শহরগুলির জন্য একটি কম খরচের গতিশীলতা এনে দেয়। মেট্রো লাইট একটি প্রচলিত মেট্রো সিস্টেমের ৪০ শতাংশ খরচ করে। এটি জম্মু, শ্রীনগর এবং গোরখপুরের মতো শহরে স্থাপন করার পরিকল্পনা করা হচ্ছে।

মেট্রো নিও: এতে রবারের টায়ার দ্বারা তৈরি করা বৈদ্যুতিক কোচ রয়েছে, যা ওভারহেড ট্র্যাকশন সিস্টেম দ্বারা চালিত হয়। একই সঙ্গে এটিও যাত্রীদের দারুণ অভিজ্ঞতা, আরাম, সুবিধা, নিরাপত্তা, সময়ানুবর্তিতা, নির্ভরযোগ্যতা দেয় এবং এটিও অবশ্যই পরিবেশবান্ধব, যা ভ্রমণকে আরও সুন্দর করে তোলে। প্রচলিত মেট্রো সিস্টেমের মতো মেট্রো নিও একটি বৈদ্যুতিক বাসের মতো এবং এটি ৮ হাজার পিক আওয়ার পিক ডিরেকশন ট্র্যাফিকের রাইডারশিপ পূরণ করতে পারে। এটির জন্য কোনও স্ট্যান্ডার্ড গেজ ট্র্যাক প্রয়োজন হয় না। মেট্রো নিও মহারাষ্ট্রের নাসিকে চালানোর পরিকল্পনা করা হচ্ছে।

আঞ্চলিক র‌্যাপিড ট্রানজিট সিস্টেম: প্রথমবারের মতো এনসিআর, দিল্লি এবং মিরাট, এই দুটি শহরকে সংযুক্ত করে একটি আঞ্চলিক দ্রুত ট্রানজিট সিস্টেম চালু করা হচ্ছে। এটিকে আঞ্চলিক উন্নয়নে একটি বৈপ্লবিক পরিবর্তন নিয়ে আসবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন-

ব্যাগের মধ্যে মুঠো মুঠো নোট ভরছেন বিজেপি নেতা, হেলিকপ্টারে সপরিবারে চড়ছেন কংগ্রেস নেতা, দুর্নীতিতে সরগরম কর্ণাটক
এপ্রিলের শেষদিকে কোন শহরে ঊর্ধ্বমুখী জ্বালানির দাম? দেখে নিন রবিবারের পেট্রোল-দর

New Town Kolkata: কলকাতার নিউ টাউনকে স্মার্ট সিটির স্বীকৃতি, তিনটি বিভাগে শীর্ষে রাখল কেন্দ্র সরকার

Read more Articles on
Share this article
click me!