''আমরা এখন গাজা থেকে ভারতীয়দের সরাতে পারব না' জেনে নিন কী আপডেট দিল বিদেশ মন্ত্রক

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেছেন, "গাজার পরিস্থিতিতে কাউকে সরিয়ে নেওয়া কঠিন তবে আমরা সুযোগ পেলে তাদের বের করে আনব।"

Parna Sengupta | Published : Oct 19, 2023 2:31 PM IST

হামাসের হামলার পর গাজা উপত্যকায় ইজরায়েলের পাল্টা হামলা অব্যাহত রয়েছে। এমন পরিস্থিতিতে গাজা থেকে ভারতীয় নাগরিকদের সরিয়ে নেওয়া কঠিন হয়ে পড়ছে। বিদেশ মন্ত্রক জানিয়েছে যে গাজায় চারজন ভারতীয় রয়েছে এবং বর্তমান পরিস্থিতিতে তাদের নিয়ে আসা বেশ ঝুঁকিপূর্ণ। মন্ত্রক বলেছে, যখনই সুযোগ আসবে তাদের ফিরিয়ে আনা হবে। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেছেন, "গাজার পরিস্থিতিতে কাউকে সরিয়ে নেওয়া কঠিন তবে আমরা সুযোগ পেলে তাদের বের করে দেব।"

মন্ত্রক বলেছে যে প্রতি চারজন ভারতীয় নাগরিকের মধ্যে একজন পশ্চিম তীরে রয়েছেন। অরিন্দম বাগচি বলেন, গাজায় কোনো ভারতীয় নিহত বা আহত হওয়ার কোনো খবর নেই।

ভারত এখনও পর্যন্ত ১২০০ জন ভারতীয়কে সরিয়ে এনেছে

অরিন্দম বাগচি বলেছিলেন যে ইজরায়েল এবং প্যালেস্তাইনে আটকে পড়া ভারতীয়দের নিরাপদে উদ্ধারের জন্য অপারেশন 'অজয়' চালু করা হয়েছে। যার মধ্যে এখন পর্যন্ত ৫টি ফ্লাইটে ১২০০ জনকে ফিরিয়ে আনা হয়েছে। এর মধ্যে ১৮ জন নেপালি নাগরিকও রয়েছে। তিনি বলেছিলেন যে অবশিষ্ট ভারতীয়দেরও সরিয়ে নিতে ফ্লাইট পাঠানোর পরিকল্পনা চলছে। পরিস্থিতি এখনও পর্যবেক্ষণ করা হচ্ছে। বাগচী বলেন, গাজায় কতজন ভারতীয় আছে সে বিষয়ে নিশ্চিত তথ্য পাওয়া যায়নি। এর আগে, প্রায় ৫ জন গাজায় এবং ১২-১৩ জন পশ্চিম তীরে ছিলেন। গাজার পরিস্থিতি দেখে বর্তমানে সেখান থেকে তাদের সরিয়ে নেওয়া কঠিন বলে মনে হচ্ছে।

বাগচি আরও বলেন, এখন পর্যন্ত ইজরায়েল-হামাস যুদ্ধে কোনো ভারতীয়র মৃত্যুর খবর পাওয়া যায়নি। তিনি বলেন, আমরা প্যালেস্তাইন ইস্যুতে দুই জাতির নীতিতে বিশ্বাসী। ২০০০ থেকে ২০২৩ সাল পর্যন্ত ভারত প্যালেস্তাইনকে ক্রমাগত অর্থনৈতিক সহায়তা দিয়েছে। এখন পর্যন্ত ২৯.৫ মিলিয়ন ডলার দিয়েছে ভারত।

Read more Articles on
Share this article
click me!