এবার গরম থেকে স্বস্তি মিলবে, এই রাজ্যগুলিতে ভারী বৃষ্টি-শিলাবৃষ্টির সতর্কতা

বিহার, ঝাড়খণ্ড এবং ওড়িশা সহ পূর্ব ভারতের অনেক জায়গায় মে মাসে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি হতে পারে। এসব এলাকায় কয়েকদিন তাপপ্রবাহের পূর্বাভাসও রয়েছে।

Web Desk - ANB | Published : Apr 30, 2023 12:41 PM IST

গত দিন থেকে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে। এর ফলে প্রচণ্ড গরম থেকে কিছুটা হলেও স্বস্তি পেয়েছে মানুষ। এদিকে আগামী দিনেও দেশে বর্ষা মৌসুম অব্যাহত থাকবে বলে খবর পাওয়া গেছে। ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) জানিয়েছে যে উত্তর-পশ্চিম ভারত, মধ্য ভারত, দক্ষিণ ভারত, পূর্ব-ভারত এবং উত্তর-পূর্ব ভারতের বিচ্ছিন্ন এলাকায় ভারী বৃষ্টিপাত হতে পারে। উত্তর-পশ্চিম ভারত, মধ্য, পূর্ব এবং পশ্চিম ভারতের বিচ্ছিন্ন এলাকায় শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে।

মে মাসে পূর্ব ভারতে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে

আইএমডি অনুসারে, বিহার, ঝাড়খণ্ড এবং ওড়িশা সহ পূর্ব ভারতের অনেক জায়গায় মে মাসে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি হতে পারে। এসব এলাকায় কয়েকদিন তাপপ্রবাহের পূর্বাভাসও রয়েছে। আইএমডি বলেছে যে উত্তর-পশ্চিম এবং পশ্চিম-মধ্য ভারতের কিছু অংশে রাতের উষ্ণ আবহাওয়ার সম্ভাবনা রয়েছে। দিনের তাপমাত্রা স্বাভাবিকের নিচে থাকবে বলে আশা করা হচ্ছে।

যদি আবহাওয়া দফতরের পূর্বাভাস বিশ্বাস করা হয়, মে মাসে পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থান এবং পশ্চিম উত্তর প্রদেশ সহ দেশের উত্তর-পশ্চিম এবং পশ্চিম-মধ্য অংশে স্বাভাবিক বা স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হতে পারে। এছাড়াও উত্তর-পূর্ব অঞ্চল, কেরালা, অন্ধ্রপ্রদেশ এবং দক্ষিণ কর্ণাটকের অনেক জায়গায় স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

বর্ষাকালে গরমের লক্ষণ

আইএমডি ডিরেক্টর মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেছেন যে মে মাসে স্বাভাবিকের চেয়ে বেশি বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, পূর্ব উত্তর প্রদেশ, উপকূলীয় অন্ধ্রপ্রদেশ, উত্তর ছত্তিশগড়ের কিছু অংশ, পূর্ব মধ্যপ্রদেশ, তেলেঙ্গানা এবং উপকূলীয় গুজরাটে গরম পড়তে পারে। তিনি মে মাসে বিষুবীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নিরপেক্ষ এল নিনোর প্রভাবের সম্ভাবনা প্রকাশ করেছেন। তিনি উল্লেখ করেছেন যে বেশিরভাগ আবহাওয়ার মডেলগুলি মে থেকে বর্ষাকালে অঞ্চলের উষ্ণতাকে নির্দেশ করছে।

বর্ষার বৃষ্টির প্রভাব পড়তে পারে

বলা হচ্ছে এল নিনো বা নিরক্ষীয় প্রশান্ত মহাসাগরের উষ্ণতা ভারতে মৌসুমি বৃষ্টিতে প্রভাব ফেলে। এছাড়াও অন্যান্য কারণ যেমন সমুদ্র পৃষ্ঠ বা ভারত মহাসাগরে ইন্ডিয়ান ওশান ডাইপোল (IOD) তাপমাত্রা আবহাওয়াকে প্রভাবিত করে। মহাপাত্র বলেছেন যে ভারত মহাসাগরের উপর বিরাজমান নিরপেক্ষ IOD অবস্থা আসন্ন মরসুমের জন্য শুভ। এই ধরনের পরিস্থিতি ভারতীয় বর্ষার জন্য ভাল বলে মনে করা হয় এবং এল নিনোর প্রভাব কমাতে পারে।

এদিকে বাংলায় শনিবার থেকে ফের শুরু হয়েছে বৃষ্টি। রবিতেও অব্যহত দুর্যোগের প্রভাব। আবহাওয়া দফতর সূত্রে খবর আগামী ৪-৫ দিন দুই বঙ্গে দফায় দফায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি চলবে। কলকাতার পাশাপাশি বৃষ্টির সম্ভাবনা বীরভূম, মুর্শিদাবাদ, বাঁকুড়া ও পশ্চিম বর্ধমানেও। শুধু দক্ষিণবঙ্গেই নয় উত্তরবঙ্গেরও একাধিক জলায় বৃষ্টি হতে পারে। শিলাবৃষ্টির সম্ভাবনা থাকছে দার্জিলিং, কালিম্পং ও আলিপুরদুয়ারে। মে মাসের শুরুতেও অব্যহত থাকবে বৃষ্টি।

Share this article
click me!