WEF ভুল তথ্যের পরিপ্রেক্ষিতে ভারতকে তালিকার ১ নম্বরে রেখেছে, দেশ জুড়ে সমালোচনার ঝড়

এই প্রতিবেদনটি ১,৪৯০ বিশেষজ্ঞের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, যা ভারতে উদ্বেগ বাড়িয়েছে। বিভ্রান্তিকর তথ্যের কারণে দেশের মানুষের মধ্যে অসন্তোষ বেড়েছে এবং এই প্রতিবেদনের তীব্র সমালোচনা হচ্ছে।

Parna Sengupta | Published : Jan 24, 2024 12:31 PM IST

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম ভুল তথ্য দেওয়ার ক্ষেত্রে ভারতকে এক নম্বরে রেখেছে। এর পরই এখন সমালোচকদের নিশানায় চলে এসেছে এই প্ল্যাটফর্ম। WEF ভুল গ্রাফিক্সও প্রকাশ করেছে। এই প্রতিবেদনটি ১,৪৯০ বিশেষজ্ঞের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, যা ভারতে উদ্বেগ বাড়িয়েছে। বিভ্রান্তিকর তথ্যের কারণে দেশের মানুষের মধ্যে অসন্তোষ বেড়েছে এবং এই প্রতিবেদনের তীব্র সমালোচনা হচ্ছে।

WEF রিপোর্ট কি বলে?

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) এই প্রতিবেদনটি বিশ্বজুড়ে নির্বাচনের সময় ভুল তথ্য এবং বিভ্রান্তির ঝুঁকিকে তুলে ধরে। প্রতিবেদনে মিথ্যা তথ্য এবং বিভ্রান্তিকর বিষয়বস্তু ইচ্ছাকৃতভাবে ছড়িয়ে দেওয়ার বিষয়টি তুলে ধরা হয়েছে। প্রতিবেদনে ভারতের জন্য বেশ কিছু ঝুঁকি নিয়ে আলোচনা করা হয়েছে। এটি সাইবার নিরাপত্তা, দূষণ, বেকারত্ব, জঙ্গি হামলা, সংক্রামক রোগ, অবৈধ অর্থনৈতিক কার্যকলাপ, সম্পদের বৈষম্য এবং শ্রমের ঘাটতির মতো ৩৪টি অন্যান্য চ্যালেঞ্জের তালিকা করে, তবে ভুল তথ্যকে সবচেয়ে গুরুত্বপূর্ণ হিসাবে বিবেচনা করা হয়েছে।

আগামী দুই বছরে যা হতে পারে

WEF 2024 রিপোর্টে বলা হয়েছে যে এটি আগামী ২বছরের মধ্যে সবচেয়ে গুরুতর আন্তর্জাতিক ঝুঁকি হিসেবে উঠে আসতে চলেছে। দেশি-বিদেশি এসব ভুল তথ্য ও অপপ্রচার সামাজিক ও রাজনৈতিক বিভাজন সৃষ্টিতে সফল হতে পারে। আগামী ২ বছরে বাংলাদেশ, ভারত, ইন্দোনেশিয়া, মেক্সিকো, পাকিস্তান, যুক্তরাজ্য ও আমেরিকাসহ বিভিন্ন দেশের প্রায় ৩ বিলিয়ন মানুষ নির্বাচনী কার্যক্রমে অংশ নেবেন বলেও জানানো হয়েছে। অতএব, ভুল তথ্য এবং প্রচারের ব্যাপক ব্যবহার নবনির্বাচিত সরকারের বৈধতা হ্রাস করতে পারে।

প্রযুক্তির কারণে দ্রুত প্রচার

প্রতিবেদন অনুসারে, সাম্প্রতিক প্রযুক্তিগত অগ্রগতি তথ্য ম্যানিপুলেশনের একটি নতুন যুগের সূচনা করেছে। যেখানে ভুল তথ্যের পরিমাণ, নাগাল এবং কার্যকারিতা অভূতপূর্ব বৃদ্ধি পেয়েছে। বিভিন্ন প্ল্যাটফর্মে, বিশেষ করে সোশ্যাল মিডিয়াতে অপতৎপরতার প্রচারণা এর একটি উদাহরণ। তাদের পর্যবেক্ষণ এবং নিয়ন্ত্রণ আরও চ্যালেঞ্জিং হয়ে উঠেছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!