কেন হঠাৎ বিতর্কের কেন্দ্রবিন্দুতে রাষ্ট্রদ্রোহ আইন? জেনে নিন এই আইনের খুঁটিনাটি সম্পর্কে

মতপ্রকাশ ও স্বাধীনতা দমনের অভিযোগে এই আইনকে চ্যালেঞ্জ করা হয়। সুপ্রিম কোর্ট এটি শুনেছিল এবং গত বছরের ১১ মে এই আইন নিষিদ্ধ করার সময় কেন্দ্রীয় সরকারকে এটি পর্যালোচনা করার নির্দেশ দেয়।

Web Desk - ANB | Published : May 1, 2023 9:28 AM IST

রাষ্ট্রদ্রোহ আইনের বিরুদ্ধে দায়ের করা আবেদনের ওপর সোমবার সুপ্রিম কোর্টে শুনানি চলছে। সুপ্রিম কোর্টের নির্দেশে এই আইনের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। অর্থাৎ এ আইনে কারো বিরুদ্ধে মামলা করা যাবে না। কেন্দ্রীয় সরকারের অনুরোধে, তাকে অতিরিক্ত সময় দেওয়া হয়েছে, যাতে তিনি এই আইনের প্রয়োজনীয়তা পর্যালোচনা করতে পারেন। এই আইনের উপর নিষেধাজ্ঞার প্রায় এক বছর হতে চলেছে, কিন্তু কেন্দ্রীয় সরকার এখনও এটি পর্যালোচনা করতে পারেনি।

মতপ্রকাশ ও স্বাধীনতা দমনের অভিযোগে এই আইনকে চ্যালেঞ্জ করা হয়। সুপ্রিম কোর্ট এটি শুনেছিল এবং গত বছরের ১১ মে এই আইন নিষিদ্ধ করার সময় কেন্দ্রীয় সরকারকে এটি পর্যালোচনা করার নির্দেশ দেয়। ৩১ অক্টোবর ২০২২-এ, কেন্দ্রীয় সরকার আবেদন করেছিল যে সময়সীমা আরও বাড়ানো হোক যাতে এটি বিবেচনা করতে পারে।

রাষ্ট্রদ্রোহ আইন কি?

ভারতীয় দণ্ডবিধি অর্থাৎ ভারতীয় দন্ডবিধির-এর ১২৪এ ধারায় রাষ্ট্রদ্রোহ সংজ্ঞায়িত করা হয়েছে। আইনের অধীনে, যদি কোনও ব্যক্তি সরকারবিরোধী লেখে বা কথা বলে বা এই জাতীয় জিনিসগুলিকে সমর্থন করে, জাতীয় প্রতীকের অবমাননা করে বা সংবিধানের অবমাননা করার চেষ্টা করে, তবে তার বিরুদ্ধে আইপিসির ১২৪এ ধারায় রাষ্ট্রদ্রোহের মামলা দায়ের করা যেতে পারে। এ ছাড়া কোনো ব্যক্তি যদি কোনো দেশবিরোধী সংগঠনের সঙ্গে জড়িত থাকে, তাহলে তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলাও দায়ের করা যেতে পারে।

১৮৭০ সালে ব্রিটিশ শাসনামলে এই আইন কার্যকর হয়। সেই সময়ে এটি ব্রিটিশ সরকারের বিরোধিতাকারী লোকদের বিরুদ্ধে ব্যবহার করা হয়েছিল। যারা সরকারের বিদ্রোহী রূপ গ্রহণ করেছিল তাদের এই আইনে বিচার করা হয়েছিল। জেনে রাখা ভালো যে, যদি কোনও ব্যক্তির বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা দায়ের করা হয়, তবে তিনি সরকারি চাকরির জন্য আবেদন করতে পারবেন না। রাষ্ট্রদ্রোহ একটি অ-জামিনযোগ্য অপরাধ। অপরাধের ধরন অনুযায়ী তিন বছর থেকে যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রয়েছে। এ ছাড়া জরিমানার বিধানও রাখা হয়েছে।

৫ বছরে ৩৫৬টি রাষ্ট্রদ্রোহ মামলা, শাস্তি মাত্র ১২ জনের

২০১৫ থেকে ২০২০ সালের মধ্যে রাষ্ট্রদ্রোহের ধারায় ৩৫৬টি মামলা নথিভুক্ত করা হয়েছে। ৫৪৮ জনকে গ্রেপ্তার করা হয়েছিল এবং মাত্র ১২ জনকে দোষী সাব্যস্ত করা হয়েছিল। এর বিরুদ্ধে শুনানির সময়, সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় সরকারকে এই আইনটি পর্যালোচনা করার নির্দেশ দিয়েছিল এবং এটি না হওয়া পর্যন্ত রাষ্ট্রদ্রোহের ধারায় কোনও মামলা নথিভুক্ত করা উচিত নয়।

Share this article
click me!