কেন দীর্ঘ সময় ধরে ভূমিকম্প অনুভব করছেন দিল্লি-এনসিআরের বাসিন্দারা, ব্যাখ্যা করলেন বিজ্ঞানীরা

ভূমিকম্পের পরপরই জম্মু অঞ্চলের কিছু অংশে মোবাইল পরিষেবায় বিঘ্ন ঘটে বলে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে। তবে কোনও প্রাণহানি বা সম্পত্তির ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

Web Desk - ANB | Published : Mar 21, 2023 8:19 PM IST

মঙ্গলবার রাতে আফগানিস্তানের হিন্দুকুশ অঞ্চলে ৬.৬ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। এর জেরে মঙ্গলবার রাতে দিল্লি-এনসিআর সহ উত্তর ভারতের কিছু অংশে শক্তিশালী কম্পন অনুভূত হয়। স্থানীয় সময় রাত ১০.২০ নাগাদ ভূমিকম্পটি আঘাত হানে এবং জম্মু ও কাশ্মীর, হরিয়ানা, পাঞ্জাব এবং রাজস্থানেও অনুভূত হয় কম্পন। আতঙ্ক ছড়িয়ে পড়ে এলাকা জুড়ে। বাড়ি ছেড়ে আতঙ্কিত লোকজন বেরিয়ে আসেন।

ভূমিকম্পের পরপরই জম্মু অঞ্চলের কিছু অংশে মোবাইল পরিষেবায় বিঘ্ন ঘটে বলে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে। তবে কোনও প্রাণহানি বা সম্পত্তির ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির বিজ্ঞানী জে এল গৌতম বলেছেন, “যেমন আমরা জানি যে ইন্দো-অস্ট্রেলিয়ান প্লেট ইউরেশিয়ান প্লেটের সাথে ধাক্কা খাচ্ছে এবং এই রিলিজ সেই অঞ্চলে ঘটেছে। হিন্দু-কুশ-হিমালয়ান (HKH) অঞ্চল ভূকম্পনগতভাবে খুবই সক্রিয়। উত্তর-পশ্চিম ভারত এবং দিল্লির লোকেরা অপেক্ষাকৃত দীর্ঘ সময়ের জন্য অনুভব করার কারণ হল গভীরতা। চ্যুতির গভীরতা ১৫০ কিলোমিটারের বেশি তাই প্রথমে প্রাথমিক তরঙ্গ অনুভূত হয়েছিল এবং তারপর সেকেন্ডারি তরঙ্গ। এখন আফটারশক হওয়ার সম্ভাবনা আছে কিন্তু তাদের পূর্বাভাস দেওয়া যাচ্ছে না।”

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির প্রতিবেদন অনুসারে, ৬.৬ মাত্রার ভূমিকম্পটি আফগানিস্তানের ফয়জাবাদের ১৪৪ কিলোমিটার দক্ষিণ-পূর্বে আঘাত হানে। ভূমিকম্পটি ছিল ১৫৬ কিলোমিটার গভীরে।

উল্লেখ্য, মঙ্গলবার আফগানিস্তানের হিন্দুকুশ অঞ্চলে ভূমিকম্প হয়। কম্পনের মাত্রা ছিল ৬.৬ ম্যাগনিটিউড। যার প্রভাব পড়েছে উত্তর ভারত ও পাকিস্তানের বিস্তীর্ণ এলাকায়। ন্যাশানাল সেন্টার ফর সিসমোলজি অনুসারে রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৬.৬। আফগানিস্তানের ফয়জাবাদের ১৩৩ কিলোমিটার দূরে স্থানীয় সময় রাত ১০টা ১৭ মিনিটে কম্পন অনুভূত হয়।

দিল্লি-এনআরসি-সহ উত্তর ভারতের বিস্তীর্ণ এলাকায় কম্পন অনুভূত হয়। ভারতীয় সময় রাত ১০টা ২০ মিনিটে কম্পনের কারণে তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়েছে হরিয়ানা , পঞ্জাব ও রাজস্থানে। এলাকার মানুষ রাতের বেলাই আতঙ্কের কারণে ঘর থেকে বেরিয়ে আসে। তবে এখনও পর্যন্ত তেমন বড় কোনও ক্ষয়ক্ষতির খরব পাওয়া যায়নি।

সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, পাকিস্তানে মঙ্গলবার রাতে একটি শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়। কম্পনের মাত্রা ছিল ৬.৮। যার কারণে রাজধানী ইসলামাবাদ ও দেশের বিভিন্ন এলাকা থেকে আতঙ্কে মানুষ বাড়ি থেকে বেরিয়ে এসেছিল। তবে এখনও ক্ষয়ক্ষতির কোনও তথ্য দেয়নি পাকিস্তান প্রশাসন। ২০০৫ সালে পাকিস্তানে ৭.৫ মাত্রের কম্পন অনুভূত হয়েছিল।

Share this article
click me!