জিকা ভাইরাসের প্রথম কেস, চূড়ান্ত সতর্কতা জারি গোটা কর্ণাটক জুড়ে

স্বাস্থ্যমন্ত্রী বলেছেন যে এখনও পর্যন্ত রাজ্যে জিকা ভাইরাসের কোনও নতুন কেস পাওয়া যায়নি এবং উদ্বিগ্ন হওয়ার দরকার নেই, সরকার সতর্কতার সাথে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।

 

Web Desk - ANB | Published : Dec 13, 2022 2:34 AM IST

কর্ণাটকে জিকা ভাইরাসের প্রথম কেস পাওয়া গেছে। রাজ্যে পাঁচ বছরের এক কিশোরীর জিকা ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। কর্ণাটকের স্বাস্থ্যমন্ত্রী কে সুধাকরকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা পিটিআই এ তথ্য জানিয়েছে। মন্ত্রী বলেন, উদ্বিগ্ন হওয়ার দরকার নেই, কারণ সরকার প্রয়োজনীয় সব ব্যবস্থা নিচ্ছে। শিগগিরই এ বিষয়ে নির্দেশনাও জারি করা হবে বলে জানান তিনি। রাইচুরে জিকা ভাইরাসের মামলার বিষয়ে জিজ্ঞাসা করা প্রশ্নের জবাবে কে সুধাকর বলেন, 'আমরা পুনের পরীক্ষাগার থেকে জিকা ভাইরাসের একটি নিশ্চিত কেস সম্পর্কে একটি রিপোর্ট পেয়েছি। ৫ ডিসেম্বর এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার পর ৮ ডিসেম্বর রিপোর্ট দেওয়া হয়। তিনটি নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল, যার মধ্যে দুটি নেতিবাচক এবং একটি পজিটিভ ছিল। আমরা পূর্ণ সতর্কতা অবলম্বন করছি।

সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময়ে তিনি বলেন, কয়েক মাস আগে কেরল, মহারাষ্ট্র ও উত্তরপ্রদেশে জিকা ভাইরাসের কেস পাওয়া গেছে। রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, 'কর্নাটকে এটাই প্রথম নিশ্চিত হওয়া মামলা। ডেঙ্গু এবং চিকুনগুনিয়ার জন্য সিরাম পরীক্ষা করার সময় এটি সামনে এসেছে। সাধারণত ১০ শতাংশ নমুনা পুনেতে পরীক্ষার জন্য পাঠানো হয়, যার মধ্যে এটি পজিটিভ হয়েছে।

উল্লেখ্য, জিকা ভাইরাস রোগ সংক্রামিত এডিস মশার কামড়ের মাধ্যমে ছড়ায়, যা ডেঙ্গু এবং চিকুনগুনিয়ার মতো সংক্রমণের জন্যও পরিচিত। এই ভাইরাসটি প্রথম ১৯৪৭ সালে উগান্ডায় সনাক্ত করা হয়েছিল। স্বাস্থ্যমন্ত্রী বলেছেন যে এখনও পর্যন্ত রাজ্যে জিকা ভাইরাসের কোনও নতুন কেস পাওয়া যায়নি এবং উদ্বিগ্ন হওয়ার দরকার নেই, সরকার সতর্কতার সাথে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। ভারতে প্রথম জিকা প্রবেশ করে ২০১৭ সালে। তখন আমদাবাদ থেকে জিকা ভাইরাসের ছড়িয়ে পড়ার খবর আসে। সেই বছর তামিলনাড়ুতেও জিকা ভাইরাসে আক্রান্তের খোঁজ মেলে।

কীভাবে ছড়াচ্ছে জিকা ভাইরাস

জিকা ভাইরাস ছড়াচ্ছে এডিস মশার মাধ্যমে। খুব দ্রুত এই ভাইরাসটি ছড়ায়। জিকা ভাইরাসে আক্রান্ত কোনও ব্যক্তিকে যদি এডিস মশা কামড়ায়, তার মাধ্যমেই ছড়াতে পারে এই ভাইরাস। সংক্রমণ ঘটেছে, এমন কোনও রোগীকে এডিস মশা কামড়ানোর মধ্য দিয়ে এর স্থানান্তর হয়। পরে ওই মশাটি সুস্থ মানুষকে কামড়ালে, তিনিও জিকা ভাইরাসে আক্রান্ত হতে পারেন। এভাবেই একজনের শরীর থেকে অন্যজনের শরীরে ছড়িয়ে পড়ছে জিকা ভাইরাস।

এর উপসর্গ কি

জিকা ভাইরাসের প্রাথমিক লক্ষণগুলো খুবই হালকা। তবে, গুরুতর ক্ষেত্রে, আপনাকে হাসপাতালেও ভর্তি হতে হতে পারে। জিকার সবচেয়ে সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর, জয়েন্টে ব্যথা, পেশী ব্যথা, মাথাব্যথা এবং বমি।

Share this article
click me!