গত বছরের তুলনায় ছয়গুণ বেড়েছে খাবারের অভাব, ২০২২ সালে আসতে পারে দুর্ভিক্ষ : রিপোর্ট

  • প্রতি মিনিটে অনাহারে ১১জনের মৃত্যু
  • বিশ্ব জুড়ে খাদ্যাভাবের পরিমাণ বাড়ছে
  • ২০২০ সালের তুলনায় ২০২১ সালে ছয়গুণ বেড়েছে খাদ্যাভাব
  • ভয় ধরাচ্ছে অক্সফামের রিপোর্ট

Parna Sengupta | Published : Jul 9, 2021 11:02 AM IST

ভয় ধরাচ্ছে দারিদ্র্যবিরোধী সংস্থা অক্সফামের রিপোর্ট। সম্প্রতি অক্সফামের প্রকাশিত রিপোর্ট জানাচ্ছে প্রতি মিনিটে ১১ জন মানুষ অনাহারে মারা যায়। তাই করোনাকে ভয় পাওয়ার আগে খাদ্যাভাব নিয়ে সচেতন হোক মানুষ। কারণ বিশ্বব্যাপী দুর্ভিক্ষের মতো পরিস্থিতি তৈরি হচ্ছে ক্রমশ। বিশ্ব জুড়ে খাদ্যাভাবের পরিমাণ গত বছর অর্থাৎ ২০২০ সালের তুলনায় ২০২১ সালে ছয়গুণ বেড়েছে।

যে রিপোর্ট অক্সফাম প্রকাশ করেছে, তার নাম The Hunger Virus Multiplies। এই সংস্থা জানাচ্ছে করোনায় মৃত্যুর গতিকে বিশ্ব জুড়ে হারিয়ে দিতে শুরু করেছে অনাহারে মৃত্যুর সংখ্যা। অক্সফাম আমেরিকার প্রেসিডেন্ট ও সিইও অ্যাবি ম্যাক্সম্যান জানাচ্ছেন এই পরিসংখ্যান সত্যিই ভয়াবহ। তাই সতর্ক থাকতে হবে। 

অক্সফাম আরও জানিয়েছে বিশ্ব জুড়ে ১৫৫ মিলিয়ন মানুষ খাদ্য নিরাপত্তাহীনতার বা আরও খারাপ সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছে। যা গত বছরের চেয়ে প্রায় ২ কোটি বেশি। তাদের প্রায় দুই-তৃতীয়াংশ অনাহারে থাকে, কারণ তাদের দেশ হয় গৃহযুদ্ধ নয়তো অন্য কোনও সামরিক দ্বন্দ্বের মধ্যে ব্যস্ত। ম্যাক্সম্যান বলেন অনাহারের পরিমাণ বেড়েছে করোনার জন্যও। কোভিড-১৯ পরিস্থিতিতে অর্থনৈতিক সংকট, জলবায়ু সংকটের কারণে পাঁচ লক্ষেরও বেশি মানুষ নতুন করে অনাহারে থাকছেন। 

সারা শরীর পাথর হয়ে যাচ্ছে, বিরল রোগে আক্রান্ত পাঁচ মাসের ছোট্ট মেয়ে

আকাশ থেকে আচমকা আক্রমণ, মুহুর্তে সব শেষ- বিশ্বের চমকে দেওয়া ড্রোন হামলা এক নজরে

ক্যামেরার সামনেই মহিলার শাড়ি টেনে খুলে ফেলার চেষ্টা, নির্বাচনের নামে ধুন্ধুমার যোগীরাজ্যে

যে সব দেশ সর্বাধিক অনাহার ক্লিষ্ট, সেগুলির তালিকা প্রকাশ করেছে অক্সফেম। সংস্থা জানাচ্ছে আফগানিস্তান, ইথিওপিয়া, দক্ষিণ সুদান, সিরিয়া ও ইয়েমেন রয়েছে এই তালিকায়। 

Share this article
click me!