মজুরি বৃদ্ধির দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভে উত্তাল বাংলাদেশ, এখনও পর্যন্ত নিহত ৪

বাংলাদেশে পোশাক শিল্পিদের বিক্ষোভ ক্রমশই বাড়ছে। নিহত চার জন। বিক্ষোভ দমনে কঠোর পুলিশ।

 

Saborni Mitra | Published : Nov 13, 2023 1:53 PM IST

পোশাক শিল্পের সঙ্গে যুক্ত শ্রমিকদের বিক্ষোভে উত্তাল বাংলাদেশ। গত মাস থেকে শুরু হওয়া আন্দোলন এখনও অব্যাহত। শত শত বাংলাদেশী শ্রমিক ন্যায্য মূল্যের দাবিতে আন্দোলনে সামিল হয়েছে। এখনও পর্যন্ত বিক্ষোভ আন্দোলনের কারণে মৃত্যু হয়েছে চার জনের। ন্যূনতম মজুরি প্রায় তিন গুণ বাড়িয়ে ২৩ হাজার টাকা করার দাবিতে বাংলাদেশের কয়েক হাজার শ্রমিক আন্দোলনে সামিল হয়েছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে পথে নেমেছে পুলিশ। পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের দফায় দফায় সংঘর্ষ চলছে। ক্ষতিগ্রস্ত হচ্ছে প্রচুর কারখানা। এই অবস্থায় পুলিশও কঠোরভাবে বিক্ষোভ দমন করার চেষ্টা করছে। কোথায় কোথায় কাঁদানে গ্যাস ছোঁড়া হচ্ছে বিক্ষোভকারীদের লক্ষ্য করে।

বাংলাদেশে ৩৫০০টি পোশাক কারখানা রয়েছে। বার্ষিক রফতানি ৫৫ বিলিয়ন ডলার। যা বিশ্বের মোট রফতানির মোট ৪৫ শতাংশ। বাংলাদেশ থেকে লিভস, জারা ও এইচঅ্যান্ডএম সহ বিশ্বের একাধিক নামিদামি ব্র্যান্ড পোশাক কেনে। বাংলাদেশের এই সেক্টরে প্রায় ৪০ লক্ষ শ্রমিক কাজ করে। যাদের অধিকাংশই মহিলা। মাসিক মাত্র ৮ হাজার ৩০০ টাকার বিনিময় কাজ করে। দীর্ঘ দিন ধরেই শ্রমিকরা মজুরি বাড়ানোর দাবিতে সরব হয়েছিল। কিন্তু বাংলাদেশের সরকার সেই কথা শোনেনি। তাই কিছুটা বাধ্য হয়েই আন্দোলনের পথে হাঁটে শ্রমিকরা।

সরকার প্রতিবাদী শ্রমিকদের সঙ্গে আলোচনার জন্য একটি প্যানেল তৈরি করেছে। গত মঙ্গলবার সেই প্যানেল মজুরি ৫৬.২৫ শতাংশ বাড়িয়ে সাড়ে ১২ হাজার টাকা করার প্রস্তাব দিয়েছে। কিন্তু সেই প্রস্তাব প্রত্যখ্যান করেছে মহিলা শ্রমিকরা। তারপরই তারা বিক্ষোভ আরও জোরদার করে। গত মঙ্গলবারের পর থেকে এপর্যন্ত প্রায় ৭০ টি কারখানায় ভাঙচুর করা হয়েছে। আবাধে লুঠপাট চলছে।

পুলিশ জানিয়েছে, রবিবার সকালে ঢাকার উত্তরে মিরপুর পাড়ায় ৯টি কারখানা বন্ধ করে দেওয়া হয়েছে। ১০ হাজার শ্রমিক তাদের শিফট ছেড়ে দিয়ে চলে গেছে। এক পুলিশ কর্তা জানিয়েছে শ্রমিকদের ৫০০ জনই নূন্যতম মজুরি বৃদ্ধির জন্য আন্দোলনে সামিল হয়েছেন। পুলিশ এএফপিকে জানিয়েছে যে ঢাকার উত্তরে আশুলিয়া এবং গাজীপুরের প্রধান শিল্প শহরগুলিতে ১৫০ টি কারখানা বন্ধ হয়ে গেছে, কারণ শনিবার বাংলাদেশের কর্ম সপ্তাহ শুরু হলে নির্মাতারা আরও ধর্মঘটের আশঙ্কা করেছিলেন।গাজীপুরের অন্যতম বৃহৎ কারখানা তুসুকাসহ কারখানায় হামলার ঘটনায় অজ্ঞাতপরিচয় ১১ হাজারের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ।

আরও পড়ুনঃ

Viral Video: সলমন খানের টাইগার ৩ দেখতে গিয়ে একি করল দর্শকরা, ভাইরাল ভিডিওর নিন্দায় ভাইজান

'আপনারা যেখানে সেখানেই উৎসব আমার', মোদীর হিমাচলে দিওয়ালি সফর দেখুন ছবিতে

এথিক্স কমিটির বিতর্কের মধ্যেই গুরুত্ব দায়িত্ব মহুয়ার , কৃষ্ণনগর জেলার প্রধান করল তৃণমূল

 

Share this article
click me!