Bangladesh Election: পঞ্চমবার প্রধানমন্ত্রী হতে চলেছেন শেখ হাসিনা, এগিয়ে আওয়ামিলীগ

বাংলাদেশে শান্তি বজায় রাখার আবেদন জানিয়েছেন শেখ হাসিনা। তিনি তাঁর দল আওয়ামি লিগের নেতা, কর্মী ও সমর্থকদের বিজয় মিছিল না করার আবেদন জানিয়েছেন।

 

Saborni Mitra | Published : Jan 7, 2024 6:12 PM IST

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা পঞ্চমবারের জন্য প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার প্রস্তুতি শুরু করে দিয়েছেন। নিজের আসনে জয়ী হয়েছেন হাসিনা। তবে তিনি এখনও সরকারিভাবে কিছু জানাননি। সোমবার সাংবাদিক বৈঠক করবেন। গোপালগঞ্জ -৩ নম্বর কেন্দ্র থেকে প্রার্থী হয়েছিলেন। ১৯৯১ সাল থেকে এই কেন্দ্র থেকে একটানা জয়ী হয়ে আসছেন শেখ হাসিনা। হাসিনা ভোট পেয়েছেন ২ লক্ষ ৪৯ হাজারের বেশি। তাঁর নিকটতম প্রার্থী এনপিপির শেখ আবুল কালাম। তাঁর প্রাপ্ত ভোট ৪৬০টি ভোট।

বাংলাদেশে শান্তি বজায় রাখার আবেদন জানিয়েছেন শেখ হাসিনা। তিনি তাঁর দল আওয়ামি লিগের নেতা, কর্মী ও সমর্থকদের বিজয় মিছিল না করার আবেদন জানিয়েছেন। জনগণকে ফলফাল নিয়ে কোনও সংঘর্ষে জ়ড়িয়ে না পড়তে আবেদন জানিয়েছেন। রবিবার বাংলাদেশে সাধারণ নির্বাচন হয়। সকাল থেকেই শুরু হয়েছিল ভোট গ্রহণ। ভোট পড়েছে ৪০ শতাংশ। জানিয়েছেন বাংলাদেশের নির্বাচন কমিশনার হাবিবুল আউয়াল। সকাল ৮টা থেকে বিকেল ৪টে পর্যন্ত ভোট গ্রহণ হয়।

বাংলাদেশ একগুচ্ছ সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছে। প্রধান বিরোধী দল বিএনপি শনিবার থেকে সোমবার পর্যন্ত হরতাল ও ভোট বয়কটের ডাক দিয়েছিল। বাংলাদেশে ৩০০টি আসন। ভোট গ্রহণ হয়েছে ২৯৯টি আসনে। আওয়ামিলীগ এগিয়ে রয়েছে। প্রতিবেদন লেখা পর্যন্ত আওয়ামিলিগের আসন সংখ্যা ৩৯। জাতীয় পার্টি(এরশাদ) ২টি আসনে এগিয়ে রয়েছে। অন্যান্য দল এগিয়ে রয়েছে ১০টি আসনে।

শেখ হাসিনা সরকার চিনের ঘনিষ্ট বলে আন্তর্জাতিক মহলে দাবি। অন্যদিকে ভারতের সঙ্গেও তাঁর সরকারের সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক। ভারত - বাংলাদেশ মিজেরাম, ত্রিপুরা, মেঘালয়, আসাম ও পশ্চিমবঙ্গের সঙ্গে প্রায় ৪০৯৬ কিলোমিটার দীর্ঘ সীমান্ত ভাগাভাগি করে।

আরও পড়ুনঃ

মোরগ লড়াইয়ের প্রস্তুতি! মকর সংক্রান্তিতে শক্তিশালী করতে ভায়াগ্রা, শিলাজিৎ দেওয়া হচ্ছে মোরগদের

Bangladesh: নির্বাচনের মাত্র দুই দিন আগেই বাংলাদেশে ট্রেন ও বাসে আগুন, শিশু-সহ নিহত ৪

Bangladesh General Election 2024: নির্বাচণের আগেই ৪৮ ঘন্টার বনধের ডাক বিএনপি-এর, কিভাবে হবে রবিবারের ভোটগ্রহণ!

 

Share this article
click me!