লন্ডনের মাটিতে গড়ে উঠবে জগন্নাথ ধাম, ২৫৪ কোটি টাকা দান করলেন এই ব্যবসায়ী

২০২১ সালে, লন্ডনে প্রথমবারের মতো, শ্রী জগন্নাথ মন্দিরের আচার-অনুষ্ঠান অনুসারে ভগবান জগন্নাথ, ভগবান বলভদ্র এবং দেবী সুভদ্রার অবতারগুলিকে ভগবান বিষ্ণুর ঐশ্বরিক অস্ত্র সুদর্শন চক্র দিয়ে পবিত্র করা হয়েছিল।

Web Desk - ANB | Published : Apr 26, 2023 5:14 PM IST

ব্রিটেনে জগন্নাথের ভক্তদের জন্য সুখবর। আসলে, ব্রিটেনে পরিচালিত একটি দাতব্য সংস্থা লন্ডনে ভগবান জগন্নাথের প্রথম মন্দির তৈরির পরিকল্পনা করছে। ওড়িয়া বংশোদ্ভূত ব্যবসায়ী বিশ্বনাথ পট্টনায়ক মন্দির নির্মাণের জন্য 254 কোটি টাকা দান করেছেন। এই মন্দিরটি ইংল্যান্ডের দাতব্য কমিশনে নিবন্ধিত শ্রী জগন্নাথ সোসাইটি (এসজেএস) দ্বারা নির্মিত হচ্ছে। দাতব্য সংস্থার একটি বিবৃতি অনুসারে, মন্দিরের জন্য উপযুক্ত জমি চিহ্নিত করা হয়েছে এবং বর্তমানে ক্রয়ের চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এমন পরিস্থিতিতে আগামী বছরের শেষ নাগাদ মন্দির নির্মাণের প্রথম ধাপের কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে।

বিশ্বনাথ পট্টনায়ক ২৫৪ কোটি টাকা দান করেছেন

প্রকৃতপক্ষে, ফিনেস্ট গ্রুপের প্রতিষ্ঠাতা পট্টনায়েক এবং কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক অরুণ, এই মন্দির নির্মাণের জন্য দানকারী প্রধান ব্যক্তিদের মধ্যে রয়েছেন। এই পর্বে, বিশ্বনাথ পট্টনায়ক মন্দিরে ২৫৪ কোটি টাকা দান করেছেন। ফিনেস্ট গ্রুপ কোম্পানিগুলি পট্টনায়কের পক্ষে ২৫৪ কোটি টাকা দেবে। এছাড়াও মন্দির নির্মাণের জন্য ১৫ একর জমি কিনতে ৭১ কোটি টাকা দেওয়ার ঘোষণা দিয়েছে দলটি।

ভগবান জগন্নাথের মূর্তি ২০২১ সালে পবিত্র করা হয়েছিল

২০২১ সালে, লন্ডনে প্রথমবারের মতো, শ্রী জগন্নাথ মন্দিরের আচার-অনুষ্ঠান অনুসারে ভগবান জগন্নাথ, ভগবান বলভদ্র এবং দেবী সুভদ্রার অবতারগুলিকে ভগবান বিষ্ণুর ঐশ্বরিক অস্ত্র সুদর্শন চক্র দিয়ে পবিত্র করা হয়েছিল। বর্তমানে এই তিনটি মূর্তি ব্রিটেনের সাউথহলের প্রাচীনতম শ্রী রাম মন্দিরে রাখা আছে। লন্ডনে নির্মিত এই মন্দিরটি হবে ইউরোপের প্রথম জগন্নাথ মন্দির।

পট্টনায়েক অনুদান দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন

রবিবার অক্ষয় তৃতীয়া উপলক্ষে লন্ডনে প্রথম শ্রী জগন্নাথ সম্মেলনের আয়োজন করা হয়। যেখানে ভারতীয় হাইকমিশনের ডেপুটি কমিশনার সুজিত ঘোষ এবং সংস্কৃতিমন্ত্রী আমিশ ত্রিপাঠিও উপস্থিত ছিলেন। এরা ছাড়াও পুরীর মহারাজা গজপতি দিব্যসিংহ দেব মহারাণী লীলাবতী পট্টমহাদেই সহ এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেছিলেন।

উল্লেখ্য, পুরীর জগন্নাথ মন্দিরের নির্মাণ কাজ শুরু করেছিলেন রাজা চোড়গঙ্গাদেব। নির্মাণ কাজ শেষ হয়েছিল দ্বাদশ শতাব্দীর শেষভাগে তাঁর নাতি অনঙ্গভীমদেবের সময়ে। ভারতের প্রাচীনতম মন্দিরগুলির অন্যতম এই মন্দির। প্রাচীনত্য়ের পাশপাশি ধর্মীয় মাহাত্যেও এই মন্দির ভারতের অত্যন্ত গুরুত্বপূর্ণ মন্দির, অন্যতম গুরুত্বপূর্ণ তীর্থস্থল। মন্দিরটির সর্বোচ্চ অংশে একটি সোজা ভাবে লাগানো একটি সুবিশাল সুদর্শন চক্র রয়েছে। এটির উচ্চতা ২০ ফুট এবং ওজন প্রায় এক টন! মন্দিরের মূল গম্বুজটি প্রায় ৪৫ তলা ভবনের সমান উঁচু।

Share this article
click me!