ব্রিটেনের নয়া স্বরাষ্ট্রমন্ত্রী পদে নিযুক্ত জেমস ক্লিভারলি, সুয়েলা ব্র্যাভারম্যানকে অপসারণের পর সিদ্ধান্ত সুনাকের

ব্র্যাভারম্যান পুলিশকে প্যালেস্তাইনপন্থী বিক্ষোভকারীদের প্রতি নরম মনোভাব না দেখানোর অভিযোগে অভিযুক্ত করা হয়েছে। তিনি গাজায় যুদ্ধবিরতির দাবিতে প্যালেস্তাইনপন্থী বিক্ষোভকারীদের ভিড়কে ঘৃণা মিছিল বলে বর্ণনা করেছিলেন।

Parna Sengupta | Published : Nov 13, 2023 1:34 PM IST / Updated: Nov 13 2023, 07:05 PM IST

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক সোমবার দুটি বড় সিদ্ধান্ত নিলেন, যা বিশ্বকে অবাক করেছে। সোমবার, তিনি স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্র্যাভারম্যানকে বরখাস্ত করেন এবং জেমস ক্লেভারলিকে নতুন মন্ত্রী হিসেবে নিয়োগ করেন। ঋষি সুনক তার মন্ত্রিসভায় অনেক পরিবর্তন করেছেন। ডেভিড ক্যামেরনকে বিদেশ মন্ত্রকের দায়িত্ব দেওয়া হয়েছে। ক্যামেরন ব্রিটিশ সরকারের বিদেশ, কমনওয়েলথ এবং উন্নয়ন বিষয়ক সচিবের পদে থাকবেন।

ব্র্যাভারম্যান পুলিশকে প্যালেস্তাইনপন্থী বিক্ষোভকারীদের প্রতি নরম মনোভাব না দেখানোর অভিযোগে অভিযুক্ত করা হয়েছে। তিনি গাজায় যুদ্ধবিরতির দাবিতে প্যালেস্তাইনপন্থী বিক্ষোভকারীদের ভিড়কে ঘৃণা মিছিল বলে বর্ণনা করেছিলেন। এরপর ব্র্যাভারম্যানকে বরখাস্ত করার জন্য ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের ওপর চাপ বাড়তে থাকে। এই সব কারণে ঋষি সুনক তাকে আজ পদত্যাগ করতে বলেছেন।

দায়িত্ব পেলেন জেমস ক্লিভারলি

স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্র্যাভারম্যানকে বরখাস্ত করার পর নতুন স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন জেমস ক্লিভারলি। ক্লিভারলি এর আগে বিদেশমন্ত্রীর পদে ছিলেন। একই সঙ্গে প্রাক্তন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনকে এখন তার পদে আনা হয়েছে। সাত বছর পর রাজনীতিতে ফিরেছেন ক্যামেরন। ডেভিড ক্যামেরন ব্রেক্সিট গণভোটে হেরে পদত্যাগ করার আগে ২০১০ থেকে ২০১৬ সাল পর্যন্ত ব্রিটেনের প্রধানমন্ত্রী ছিলেন। তিনি ২০০৫ থেকে ২০১৬ সাল পর্যন্ত কনজারভেটিভ পার্টির নেতা হিসেবেও দায়িত্ব পালন করেন। ক্যামেরন ২০১০ সালে লিবারেল ডেমোক্র্যাটদের সাথে জোট সরকারের প্রধান হয়ে প্রধানমন্ত্রী হন। ক্যামেরন ২০১৬ সালে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন যখন ব্রিটেন তার দ্বারা ডাকা গণভোটে ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে যাওয়ার পক্ষে ভোট দেয়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!