'ভারতীয়' শাসনের শেষের শুরু! হারছেন ঋষি সুনাক, ব্রিটেনে নয়া প্রধানমন্ত্রীর নাম ঘোষণা সময়ের অপেক্ষা

ব্রিটেনে, বৃহস্পতিবার রাত ১০টা (ব্রিটিশ সময়) পর্যন্ত হাউস অব কমন্সের ৬৫০টি আসনে ভোটগ্রহণ হয়েছে। এই সময়ের মধ্যে, ভোটাররা তাদের ভোট ব্যবহার করে ৬৫০ জন সাংসদকে নির্বাচিত করেছেন যারা আগামী ৫ বছরের জন্য তাদের প্রতিনিধিত্ব করবেন।

Parna Sengupta | Published : Jul 5, 2024 4:55 AM IST

ব্রিটেনে 'ভারতীয়' শাসনের অবসান প্রায় আসন্ন। ব্রিটিশ সাধারণ নির্বাচনের পরের এক্সিট পোলগুলি ভারতীয় বংশোদ্ভূত প্রধানমন্ত্রী ঋষি সুনাকের কনজারভেটিভ পার্টির জন্য শোচনীয় পরাজয়ের পূর্বাভাস দিয়েছে। এক্সিট পোলে দেখা গেছে, কেয়ার স্টারমারের নেতৃত্বে লেবার পার্টি ব্যাপক জয় পেতে পারে। এই ফল ব্রিটেনের ভোটারদের পরিবর্তনশীল চিন্তাধারার প্রতিফলন হিসেবে দেখা হচ্ছে। বৃহস্পতিবার রাত পর্যন্ত চলে ভোটগ্রহণ, শেষে শুক্রবার সকালে ফল ঘোষণা শুরু হয়েছে। এখন পর্যন্ত ফলাফলে, লেবার পার্টি ১০২টি আসন জিতেছে এবং ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি মাত্র ৯টি আসনে জয়ী হয়েছে।

লেবার পার্টি ৪১০ আসন পেতে পারে

Latest Videos

ব্রিটেনে, বৃহস্পতিবার রাত ১০টা (ব্রিটিশ সময়) পর্যন্ত হাউস অব কমন্সের (ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ) ৬৫০টি আসনে ভোটগ্রহণ হয়েছে। এই সময়ের মধ্যে, ভোটাররা তাদের ভোট ব্যবহার করে ৬৫০ জন সাংসদকে নির্বাচিত করেছেন যারা আগামী ৫ বছরের জন্য তাদের প্রতিনিধিত্ব করবেন। ভোটের পর যে এক্সিট পোল বের হয়েছে তাতে লেবার পার্টি ৪১০টি আসন পাবে এবং কনজারভেটিভ পার্টি ১৩১টি আসন পাবে বলে ধারণা করা হচ্ছে। সরকার গঠনের দাবি করার জন্য হাউস অফ কমন্সে যেকোনো দলের সংখ্যাগরিষ্ঠতা প্রয়োজন ৩২৬আসন। এক্সিট পোলের পর শুক্রবার বিকেলের মধ্যে নির্বাচনের ফলাফলও ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে।

২০০ বছরের মধ্যে কনজারভেটিভ পার্টির সবচেয়ে খারাপ পারফরম্যান্স

এক্সিট পোলের পর বড় ধাক্কা খেয়েছে কনজারভেটিভ পার্টি। যদি এই এক্সিট পোলটি সঠিক প্রমাণিত হয় তবে কনজারভেটিভ পার্টি কেবল ক্ষমতা হারাবে না, এটি হবে গত ২০০ বছরের ইতিহাসে দলের সবচেয়ে খারাপ পরাজয়। এর আগে দলটি ১৯০৬ সালে এমন শোচনীয় পরাজয়ের সম্মুখীন হয়েছিল। গত ১৪ বছর ধরে একটানা ক্ষমতায় আছে তারা। যদিও এই সময়ে দলকে ৫ বার নতুন প্রধানমন্ত্রী নির্বাচন করতে হয়েছে। কনজারভেটিভ পার্টির ক্ষমতা থেকে সরে যাওয়া ব্রিটেনের নীতিকে ব্যাপকভাবে প্রভাবিত করবে।

ব্রিটেনে নির্বাচন ইভিএম নয়, ব্যালটের মাধ্যমে হয়

ব্রিটেনে এখনও ব্যালট পেপারের মাধ্যমে ঐতিহ্যগত পদ্ধতিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। সেখানে ভোটিং মেশিন ব্যবহার করা হয় না, বরং ভোটাররা পেন্সিল দিয়ে ব্যালট পেপারে মার্ক করে তাদের প্রার্থী নির্বাচন করেন। এর পর এই ব্যালট পেপারগুলো ম্যানুয়ালি গণনা করা হয়। ব্যালট বাক্স খোলার পর পোস্টাল ভোট মেশানো হয় এবং তারপর গণনা শুরু হয়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

PM Modi Live : ঝাড়খণ্ডে প্রচারে প্রধানমন্ত্রী মোদী, দেখুন সরাসরি | BJP Jharkhand
RG Kar কাণ্ডের বিচারের দাবিতে বড় সিদ্ধান্ত জুনিয়র চিকিৎসকদের! দেখুন কী বললেন | RG Kar Protest
মিলবে কি বিচার! ৫৫ দিন পার, RG Kar-এ বসল নিহত চিকিৎসক 'অভয়ার' মূর্তি | RG Kar News Today
‘গোটা রাজ্যটাই তো থ্রেট কালচারের উপর চলছে’ অভয়া কাণ্ডের প্রতিবাদে বিস্ফোরক Sukanta Majumdar | RG Kar
Suvendu Adhikari Live: দেবীপক্ষের পূণ্যলগ্নে নন্দীগ্রামে শুভেন্দু অধিকারী, কী বার্তা, দেখুন সরাসরি