China's Atrocities in Tibet: চিনে চলছে তিব্বতী শিশুদের মগজ ধোলাই, বিপদ বাড়ছে ভারতের

চিনে (China) চলছে তিব্বতী (Tibetan) শিশুদের মগজ ধোলাই। ভারতের বিরুদ্ধে তিব্বতী মিলিশিয়া বাহিনীতে তাদের সামিল করতে চলেছে বেজিং। 
 

amartya lahiri | Published : Dec 24, 2021 6:55 PM IST

একেবারে ছোট থেকে মগজ ধোলাই - তিব্বতীদের (Tibetan) মন থেকে তিব্বতী সংস্কৃতি একেবারে ধুয়ে মুছে সাফ করে দিতে চাইছে বেজিং (Beijing)। সেই সঙ্গে, তাদের এমনভাবে তৈরি করা হচ্ছে, যাতে করে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বা এলএসি (LAC) বরাবর ভারতের সঙ্গে ফের অচলাবস্থা (India-China Standoff) সৃষ্টি হলে, তাদের তিব্বতী মিলিশিয়া (Tibetan Militia) বাহিনীতে অন্তর্ভুক্ত করা যায়। আর তার জন্য একেবারে ছোট থেকে  তিব্বতি শিশুদের বিশেষ শিবিরে পাঠাতে শুরু করেছে চিন (China) সরকার। 

জানা গিয়েছে এই শিবিরের পাঠানো বেশিরভাগ তিব্বতিরা কিশোর বয়সী। তবে আট বা নয় বছরের বা তার থেকে কম বয়সী শিশুদেরও এই সব শিক্ষা কেন্দ্রে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন, ভারতীয় নিরাপত্তা সংস্থার গোয়েন্দারা। এতে করে পিপলস লিবারেশন আর্মিতে বা পিএলএ-তে (PLA) আরও বেশি করে তিব্বতিদের নিয়োগের প্রচেষ্টার বিরুদ্ধে স্থানীয় জনগণের প্রতিরোধও অনেকটাই কমে যাবে বলে মনে করছে বেজিং। 

গোয়েন্দা রিপোর্ট অনুযায়ী, চলতি মাসের শুরুতেই তিব্বত অ্যাকশন ইনস্টিটিউট (Tibet Action Institue) এই বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, চিনা কর্তৃপক্ষ তিব্বতি শিশুদের পড়াশোনার জন্য তিব্বতে একটি বিস্তৃত বোর্ডিং স্কুল নেটওয়ার্ক স্থাপন করেছে। বাবা-মায়ের কাছ থেকে আলাদা করে তাদের এইসব রাষ্ট্র পরিচালিত বোর্ডিং স্কুলগুলিতে পাঠানো হচ্ছে। এর ফলে তিব্বতী শিশুরা ক্রমশ তাদের মাতৃভাষা ও নিজেদের সংস্কৃতি থেকে দূরে সরে যাচ্ছে। এই প্রতিবেদনে অনুমান করা হয়েছে, ৬ থেকে ১৮ বছর বয়সী অন্তত ৯ লক্ষ তিব্বতি কিশোর-কিশোরী এবং ৪-৫ বছরের বসয়ী আরও অগুনতি শিশু এখন চিনের রাষ্ট্র পরিচালিত বোর্ডিং স্কুলে রয়েছে।

কী পড়ানো হয় এই সব স্কুলগুলিতে? জানা গিয়েছে এই স্কুলগুলিতে মূলত তিব্বতী শিশুদের চিনা কমিউনিস্ট পার্টির (CCP) প্রতি অনুগত চিনা নাগরিক হিসাবে গড়ে তোলা হচ্ছে। তাদের পড়াশোনা করতে হচ্ছে চিনা ভাষাতেই। তাদের ধর্ম পালনের কোনও অধিকার নেই। সব মিলিয়ে এই সব বিশেষ শিবিরে তিব্বতী বৌদ্ধ মূল্যবোধকে অবজ্ঞা করে এবং তাদের চিনা সৈনিক হওয়ার জন্য প্রস্তুত করা হচ্ছে তিব্বতী শিশুদের। পড়াশোনার পাশাপাশি বেশ কিছু শিবিরের ৯ থেকে ১৪ বছর বয়সী তিব্বতি শিশুদের প্রাথমিক সামরিক প্রশিক্ষণও দেওয়া হচ্ছে। ভারতের অরুণাচল প্রদেশ রাজ্যের বিপরীতেই চিনের সীমানার মধ্যে অবস্থিত নিংচি প্রশিক্ষণ শিবিরে প্রায় ৪০০ তিব্বতি শিশু-কিশোরকে অস্ত্র পরিচালনা সহ মৌলিক সামরিক প্রশিক্ষণ দেওয়া হয়েছে বলে গোয়েন্দাদের কাছে খবর রয়েছে। 
 

Share this article
click me!