সরছেন পরাগ আগরওয়াল, টুইটারের অন্তর্বর্তীকালীন সিইও খোদ এলন মাস্ক

একটি বিষয় এখন দিনের আলোর মত পরিষ্কার যে পরাগ আগরওয়াল নিজের চাকরি হারাতে চলেছেন। যদিও তাঁর কথায় তিনি নিজের জন্য নন, কোম্পানির ভবিষ্যত নিয়ে চিন্তিত। 

Parna Sengupta | Published : May 6, 2022 11:44 AM IST

এতটাই সংবাদ শিরোনামে জায়গা পেয়ে গিয়েছে টুইটার বিতর্ক, যে কাউকেই হয়ত আর বিশ্বাস করতে পারছেন না টুইটারের বর্তমান মালিক এলন মাস্ক। এবার সংস্থার সিইও পরাগ আগরওয়ালকে সরিয়ে সেই জায়গার দায়িত্বও নিজের কাঁধেই নিলেন টেসলার মালিক মাস্ক। এর সঙ্গে সঙ্গে একটি বিষয়ও পরিষ্কার হয়ে গেল যে কোনওভাবেই আর পদে বহাল থাকছেন না পরাগ আগরওয়াল। 

উল্লেখ্য, মাত্র পাঁচ মাস আগেই টুইটারের সিইও পদে দায়িত্ব নিয়েছিলেন পরাগ। তবে জানা গিয়েছে ৪৪ বিলিয়ন ডলারের চুক্তিটি ক্লোজ হয়ে গেলেই এলন মাস্ক ওই পদে আসবেন।পরবর্তী সিইও হিসেবে নিজেকে ঘোষণা করবেন। কোম্পানি থেকে জ্যাক ডরসির চলে যাওয়ার পর,  আগরওয়াল গত বছরের নভেম্বরে টুইটারের নতুন সিইও হন। একটি টাউনহল মিটিং চলাকালীন, আগরওয়াল বলেছিলেন যে মাস্কের নেতৃত্বে কোম্পানির ভবিষ্যত অনিশ্চিত। রয়টার্সের একটি প্রতিবেদনে পূর্বে দাবি করা হয়েছিল যে মাস্ক একজন নতুন সিইও তৈরি করেছেন তবে তিনি কেবলমাত্র ৪৪ বিলিয়ন ডলারের চুক্তি বন্ধ হওয়ার পরেই নতুন লোক আনবেন।

টুইটারের প্রাক্তন সিইও জ্যাক ডরসিকেও এই পদের জন্য বিবেচনা করা হতে পারে, রিপোর্ট অনুযায়ী এমনই জানা গিয়েছিল। মাস্ক কোম্পানির আয় বাড়াতে চাকরি কমানোরও পরিকল্পনা করছেন বলে খবর। তিনি স্পষ্টতই ব্যাঙ্কগুলিকে এই বিষয়ে বার্তা দিয়েছেন বলেও জানা গিয়েছে। বিশেষত যে ব্যাঙ্কগুলি টুইটারে বিনিয়োগ করেছে, তাদের কাছে এমনই বার্তা গিয়েছে। 

স্বাভাবিকভাবেই কর্মচারীরা এখন টুইটারে তাদের ভবিষ্যত নিয়ে ভীত। কর্মীদের এই উদ্বেগের বিষয়টি বুঝতে পারছেন খোদ মাস্কও। মেট গালা ইভেন্ট চলাকালীন, মাস্ককে কর্মচারীদের পরিস্থিতি নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন যদি কোম্পানির বর্তমান পরিস্থিতির সঙ্গে কেউ মানিয়ে চলতে না পারেন, যদি তারা বর্তমান পরিস্থিতিতে স্বাচ্ছন্দ্য বোধ না করেন, তবে স্বচ্ছন্দে তারা চলে যেতে পারেন, নিজেদের জন্য অন্য কোনও জীবিকা বেছে নিতে পারেন। তাতে তার কোনও অসুবিধা নেই। 

তবে একটি বিষয় এখন দিনের আলোর মত পরিষ্কার যে পরাগ আগরওয়াল নিজের চাকরি হারাতে চলেছেন। যদিও তাঁর কথায় তিনি নিজের জন্য নন, কোম্পানির ভবিষ্যত নিয়ে চিন্তিত। তাঁকে নিয়ে ভেবে সময় নষ্ট না করার পরামর্শ দিয়েছেন টুইটারের প্রাক্তন সিইও। পরাগ বলেছেন কোম্পানির অন্যান্য কর্মচারীদের জন্য তিনি চিন্তা করছেন। 

গবেষণা সংস্থা ইকুইলার জানিয়েছেন মেয়াদ অর্থাৎ ১২ মাস আগে পরাগ আগরওয়ালকে যদি টুইটারের সিইও-র পদ থেকে সরিয়ে দেওয়া হয় তাহলে এলন মাস্ককে দিতে হবে ৪২ মিলিয়ন ডলার। অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ৩২১ কোটি ১১ লক্ষ টাকা। ইকুইলারের রিপোর্ট অনুযায়ী পরাগের এক বছরের বেতন ও আনুসাঙ্গিক মিলিয়েই এই টাকা পাবেন তিনি। যদিও এখনও এই বিষয়ে কোনও মন্তব্য করেনি টুইটার। গতকালই এলন মাস্ক টুইটার কিনে নিয়েছেন ৪৪ কোটি ডলার দিয়ে। ভারতীয় মুদ্রায় প্রায় ৩.৩৬.৯৪১ কোটি ২২ লক্ষ টাকা। শেয়ার প্রতি এলন মাস্ক দিয়েছেন ৫৪. ২০ ডলার। 

টুইটার কিনেই বাক স্বাধীনতার কথা বললেন মাস্ক, 'অন্ধকার দিন' বললেন CEO পরাগ আগরওয়াল

এক ধাক্কায় বিল গেটসকে ১০ গোল, ৪৪ বিলিয়ন ডলার মূল্য দিয়ে টুইটারের মালিক হলেন এলন মাস্ক

উঃ কি গরম! তাপপ্রবাহের জন্য হলুদ সতর্কতা জারি, নেই বৃষ্টির পূর্বাভাস

Read more Articles on
Share this article
click me!