সংক্ষিপ্ত সফরে আরব আমিরশাহীতে প্রধানমন্ত্রী মোদী, জড়িয়ে ধরে স্বাগত জানালেন প্রেসিডেন্ট

G7 শীর্ষ সম্মেলন থেকে ফেরার পথে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সংযুক্ত আমীরশারী গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিজেপির সাসপেন্ড হওয়া কর্মী নূপুর শর্মাক বিতর্কিত মন্তব্যের মাত্র কয়েক সপ্তাহ পর মোদীর এই সফর বিশেষ তাৎপর্যপূর্ণ বলেও মনে করা হচ্ছে।

Saborni Mitra | Published : Jun 28, 2022 1:51 PM IST

G7 শীর্ষ সম্মেলন থেকে ফেরার পথে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সংযুক্ত আমীরশারী গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিজেপির সাসপেন্ড হওয়া কর্মী নূপুর শর্মাক বিতর্কিত মন্তব্যের মাত্র কয়েক সপ্তাহ পর মোদীর এই সফর বিশেষ তাৎপর্যপূর্ণ বলেও মনে করা হচ্ছে। মঙ্গলবর প্রধানমন্ত্রী মোদীকে আরব আমিরশাহীর রাষ্ট্রপতি মোবম্মদ বিন জায়েদ আল নাহিয়ান আবিধাবি বিমান বন্দরে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছেন। প্রয়াত রাষ্ট্রপতি শেখ খালিফা বিন জায়েদ আল নাহিয়ারের মৃত্যুতে ব্যক্তিগত সমবেদনা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

গত মাসে প্রয়াত হয়েছেন শেখ খালিফা আল নাহিয়ান। তিনি সংযুক্ত আবর আমিরাত বা আমিরশাহীর প্রেসিডেন্ট হিসেবে ২০০৪ সাল থেকে জায়িত্ব পালন করে আসছেন। তাঁর মৃত্যুর পর শেখ মোহম্মদ বিন জায়েদ আল নাহিয়ান প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করেন। সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, "আবু ধাবি বিমানবন্দরে আমাকে স্বাগত জানাতে আসার জন্য আমার ভাই, মহামান্য শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের বিশেষ অঙ্গভঙ্গিতে আমি মুগ্ধ। তাঁর প্রতি আমার কৃতজ্ঞতা,"। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই সফরের আগেই বিদেশ সচিব বিনয় মোহন কোয়াত্রা বলেছেন নিরাপত্তা, শিক্ষা, বিনিয়োগ নিয়ে ভারত ও সংযুক্ত আরব আমিরশাহীর মধ্যে একাধিক বিষয়ে আলোচনা চলচ্ছে। সেগুলিকে আরও গতি দিতেই প্রধানমন্ত্রীর এই সফর। 

সোমবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি খাদ্য নিরাপত্তা এবং লিঙ্গ সমতা সংক্রান্ত বিষয় নিয়ে সোমবার G7 অধিবেশনে ভাষণ দিয়েছেন, এই বিষয়গুলিতে ভারতের অভিজ্ঞতা তিনি উপস্থিত শ্রোতাদের সঙ্গে ভাগ  করেছেন। তিনি জোর দিয়ে বলেছেন , যে ভারতের মূল লক্ষ্য  'নারী উন্নয়ন' ।  'মহিলা নেতৃত্বাধীন উন্নয়নে' জোর দিয়ে এগিয়ে যাচ্ছে ভারত। তেমনই জানান হয়েছে বিদেশ মন্ত্রকের তরফ থেকে। বিদেশ মন্ত্রক আরও জানিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার জন্য  সারের প্রাপ্যতা, ভারতীয় কৃষি প্রতিভা ব্যবহারের জন্য একটি কাঠামোগত ব্যবস্থা, বাজরার মতো পুষ্টিকর বিকল্প এবং প্রাকৃতিক চাষ এই সব বিষয়গুলির ওপর বিশেষ জোর দিতে বলেছেন। আর এর জন্য প্রয়োজনীয় পরিকাঠামো যাতে দ্রুত তৈরি করা যায় তার ওপরেও জোর দিয়েছেন। 

Read more Articles on
Share this article
click me!