ভালবাসার টানেই কিলিমানজারোর শিখরে বেঙ্গালুরুর তরুণ উদ্যোগপতি


মাউন্ট কিলিমানজারোর শিখরে তরুণ উদ্যোগপতি
আগামী বছর ফের কিলিমানজারো অভিযানের পরিকল্পনা
অভিযানে সামিল হতে সকলকে আমন্ত্রণ
পর্বতারোহণ নিয়ে প্রশিক্ষণ দিতে গড়েছেন নিজের সংস্থা

debojyoti AN | Published : Oct 19, 2019 6:38 AM IST / Updated: Oct 19 2019, 04:04 PM IST

নবীন মালেশ, আইআইএম লখনউয়ের এই প্রাক্তনীকে পাহাড় বরাবরই টানে। সময় পেলেই ব্যাকপ্যাক নিয়ে বেরিয়ে পড়েন নিত্যনতুন অভিযানে। বেঙ্গালুরুর এই তরুণ উদ্যোগপতির এবার অভিযান ছিল আফ্রিকা মহাদেশের সর্বোচ্চ পর্বত কিলিমানজারোয়। সেই স্বপ্নও পূরণ করেছেন নবীন। সমুদ্রপৃষ্ঠ থেকে ১৯৩৪ ফুট উঁচুতে উহুরু শৃঙ্গ থেকে পর্বতজয়ের  ছবিও পোস্ট করেছেন তিনি।

 

নবীন মালেশ অতীতে এভারেস্ট অভিযানেও সামিল হয়েছিলেন। পৃথিবীর সাতটি সামিটের মধ্যে অন্যতম কিলিমানজারোর শিখরে পৌঁছে গিয়ে তাই আর নিজের উচ্ছাস চেপে রাখতে পারেননি এই তরুণ। সোশ্যাল মিডিয়ায় ছবি পোস্ট করে  বলেছেন, পর্বতশৃঙ্গে পৌঁছে নিজেকে ভাগ্যবান মনে হচ্ছে। তবে এই সাফল্য যে সহজে আসেনি, এর পিছনে রয়েছে অনেক পরিশ্রম সেটাও অকপটে জানাচ্ছেন বেঙ্গালুরুর উদ্যোগপতি।  

 

 

ফ্লাইট পিছিয়ে যাওয়া থেকে তুষারপাত, পর্বত অভিযানে এসেছে একের পর এক বাধা। তবে ইচ্ছে থাকলে যে উপায় হয় তা আরও একবার প্রমাণ করলেন নবীন। আর তাঁর এই পর্বত অভিযানে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার জন্য এশিয়ানেট নিউজ ডট কমকে  ধন্যবাদ জানাতেও ভোলেননি এই তরুণ। 

দেখুন ভিডিও : রোবো লেডি চম্পা, চামেলি মাতাচ্ছে রেস্তোরাঁ

ছোট বেলা থেকে ছক বাঁধা জীবন পছন্দ ছিল না নবীনের।  পছন্দ ছিল অ্যাডভেঞ্চার । তাই আইআইএম থেকে পাশ করার পর সাহস নিয়েই চালু করেছিলেন নিজের সংস্থা। পাশাপাশি পর্বতারোহণের শখ তো ছিলই। তাই পর্বতারোহীদের প্রশিক্ষণ দিতে খুলেছেন 'ট্রেক নোমাডস'। আগামীবছর জানুয়ারিতে ফের কিলিমানজারো অভিযানে যাবেন নবীন। এই অনন্য অভিজ্ঞতার  সাক্ষি হতে অন্যান্য পর্বতারোহীদেরও আমন্ত্রণ জানাচ্ছেন তিনি। 

আরও পড়ুন : মার্কিন চাপ, ভারতীয়দের ফেরাচ্ছে মেক্সিকো

উত্তর-পূর্ব তানজানিয়ায় কেনিয়া সীমান্তে অবস্থিত কিলিমানজারো। আফ্রিকা মহাদেএশর সর্বোচ্চ পর্বত এটি। কিলিমানজারো আসলে একটি মৃত আগ্নেয়গিরি।  ১৮৮৯ সালে জার্মান ভূবিজ্ঞানী হান্স মেয়ার এবং অস্ট্রীয় পর্বতারোহী লুডভিগ পুর্টশেলার প্রথম পর্বতটির শীর্ষে আরোহণে সক্ষম হন।


 

Share this article
click me!