ভূমিকম্পের জেরে পাকিস্তানে নিহত ৯, আফগানিস্তানে কম্পনের মাত্রা ছিল ৬.৬ ম্যাগনিচিউড

খাইবার পাখতুনখোয়া প্রদেশে ১০০ জনেরও বেশি লোককে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। পাকিস্তানের জরুরি পরিষেবাগুলির মুখপাত্র বিলাল ফাইজি দ্য অ্যাসোসিয়েটেড প্রেসকে এই তথ্য জানিয়েছেন।

Web Desk - ANB | Published : Mar 22, 2023 3:28 AM IST / Updated: Mar 22 2023, 09:34 AM IST

ভয়াবহ ভূমিকম্পের জেরে পাকিস্তানে মৃত্যু হল ৯ জনের। মঙ্গল রাতে আচমকাই কেঁপে উঠেছিল আফগানিস্তানের হিন্দুকুশ অঞ্চল। কম্পনের মাত্রা ছিল ৬.৬ ম্যাগনিচিউড। যার প্রভাব পড়েছে উত্তর ভারত ও পাকিস্তানের বিস্তীর্ণ এলাকায়। মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ অনুসারে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল আফগানিস্তানের জুর্মে ১৮০ কিলোমিটার গভীরে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির রিপোর্ট অনুসারে, মঙ্গলবার ২১ মার্চ রাত ১০টা ১৭ মিনিট নাগাদ রিখটার স্কেলে ৬.৬ মাত্রার একটি ভূমিকম্প আফগানিস্তানের ফয়জাবাদের ১৩৩ কিমি এসএসই-তে। এই ভূমিকম্পের ভয়াবহ প্রভাব পড়ে পার্শ্ববর্তী পাকিস্তান ও উত্তর ভারতে। পাকিস্তানে ইতিমধ্যেই ৯ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। আহত আরও বেশি। সূত্রের খবর, খাইবার পাখতুনখোয়া প্রদেশে ১০০ জনেরও বেশি লোককে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। পাকিস্তানের জরুরি পরিষেবাগুলির মুখপাত্র বিলাল ফাইজি দ্য অ্যাসোসিয়েটেড প্রেসকে এই তথ্য জানিয়েছেন।

 

 

একের পর এক সতর্কতা মূলক পদক্ষেপ নেওয়া হচ্ছে পাকিস্তানে। পাকিস্তানের স্বাস্থ্যমন্ত্রী আব্দুল কাদির প্যাটেল পাকিস্তান ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেস (পিআইএমএস) এর পাশাপাশি ফেডারেল গভর্নমেন্ট পলিক্লিনিকে একটি জরুরি সতর্কতা জারি করেছেন বলে সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে। এছাড়া দিল্লি-এনসিআর সহ উত্তর ভারতের বেশ কয়েকটি রাজ্যে শক্তিশালী কম্পন অনুভূত হয়েছে। জম্মু ও কাশ্মীর, হরিয়ানা, পাঞ্জাব, হিমাচল প্রদেশ ও রাজস্থানেও ভূমিকম্প অনুভূত হয়েছে। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ভূমিকম্পের প্রতিক্রিয়া জানিয়ে টুইটারে লিখেছেন, 'দিল্লি-এনসিআর জুড়ে শক্তিশালী কম্পন অনুভূত হয়েছে। আশা করি আপনারা সবাই নিরাপদ আছেন।'

 

 

একজন সিনিয়র সিসমোলজিস্ট পিটিআইকে বলেছেন যে উত্তর-পশ্চিম ভারত এবং দিল্লির লোকেরা তুলনামূলকভাবে দীর্ঘ সময়ের জন্য কম্পন অনুভব করার কারণ চ্যুতির গভীরতা ১৫০ কিলোমিটারের বেশি। তিনি আরও জানিয়েছেন উত্তর ভারতের লোকেরা প্রথমে প্রাথমিক তরঙ্গ অনুভব করেছিল এবং তারপরে দ্বিতীয় তরঙ্গ দ্বারা প্রভাবিত হয়েছিল। দিল্লিতে, বাসিন্দারা কয়েক মিনিট স্থায়ী কম্পন লক্ষ্য করার পরে লোকেরা আতঙ্কে রাস্তায় বেরিয়ে আসে। ভারতে তাৎক্ষণিকভাবে কোনো জীবন বা সম্পদের ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

 

আরও পড়ুন - 

আফগানিস্তানের হিন্দুকুশ এলাকায় ভূমিকম্প, তীব্র ভূকম্পন ভারত-পাকিস্তানেও

কেন দীর্ঘ সময় ধরে ভূমিকম্প অনুভব করছেন দিল্লি-এনসিআরের বাসিন্দারা, ব্যাখ্যা করলেন বিজ্ঞানীরা

কলকাতায় চালু হল দ্বিতীয় অ্যান্টি-সাবমেরিন ওয়ারফেয়ার শ্যালো ওয়াটারক্রাফট 'আইএনএস অ্যান্ড্রোথ', মন্ত্রোচ্চারণ করে যাত্রা শুরু

Share this article
click me!