দেউলিয়া দেশ- তারপরও ভারতের চেয়ে বেশি পারমাণবিক বোমা বানাচ্ছে কী করে পাকিস্তান?

কয়েক মাস ধরে পাকিস্তানের সরকারি কোষাগারে মাত্র কয়েক ডলার নগদ অবশিষ্ট রয়েছে। মাত্র এক বা দুই বিলিয়ন ডলারের ঋণের জন্য পাকিস্তান কয়েক সপ্তাহ ধরে বিশ্বব্যাংকের কাছে অভিযোগ করে আসছে

Parna Sengupta | Published : Jun 13, 2023 1:11 AM IST

সারা বছর আমরা পাকিস্তানের দারিদ্র্যের খবর সংবাদ শিরোনামে। মূল্যস্ফীতি আকাশ ছুঁয়েছে। পাকিস্তানের কাছে তার জনগণকে খাওয়ানোর জন্য আটাও নেই। পাকিস্তানিরা ডিম, দুধ, আলু এবং পেঁয়াজের মতো নিত্যপ্রয়োজনীয় জিনিসের জন্য ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকছেন।

কয়েক মাস ধরে পাকিস্তানের সরকারি কোষাগারে মাত্র কয়েক ডলার নগদ অবশিষ্ট রয়েছে। মাত্র এক বা দুই বিলিয়ন ডলারের ঋণের জন্য পাকিস্তান কয়েক সপ্তাহ ধরে বিশ্বব্যাংকের কাছে অভিযোগ করে আসছে, কিন্তু বিশ্বব্যাংক কোনো আশা দেখাচ্ছে না এবং তারা ঋণের গিঁট খুলতেও প্রস্তুত নয়।

কিন্তু দারিদ্র্যের এই যুগে এমন একটি তথ্য সামনে এসেছে যা সবাইকে চমকে দিয়েছে। স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট (এসআইপিআরআই), একটি সংস্থা যা বিশ্বের শক্তিশালী দেশগুলির পারমাণবিক অস্ত্রের উপর নজরদারি করে, তাদের বার্ষিক প্রতিবেদনে বলেছে যে গত এক বছরে অর্থাৎ ২০২২ সাল থেকে ২০২৩ সালের মধ্যে পাকিস্তানের কাছে ভারতের চেয়ে বেশি পারমাণবিক অস্ত্র জমা হয়েছে।

পাকিস্তানের কাছে ভারতের চেয়ে বেশি পরমাণু বোমা!

এক এক ডলারের জন্য লড়াই করা পাকিস্তান সম্পর্কিত এই খবরটি অবশ্যই চমকে দেওয়ার মত। SIPRI বলেছে যে ২০২২ সালে পাকিস্তানের মোট ১৬৫টি পারমাণবিক অস্ত্র ছিল। ২০২৩ সালে, পাকিস্তান এটি ১৭০-এ উন্নীত করেছে। অর্থাৎ এক বছরে পাকিস্তান তৈরি করেছে ৫০টি নতুন পারমাণবিক অস্ত্র। আমরা যদি ভারতের কথা বলি, তাহলে SIPRI দাবি করেছে যে ২০২২ সালে ভারতের কাছে ১৬০টি পারমাণবিক অস্ত্র ছিল। এক বছরে, ভারত তার পারমাণবিক অস্ত্র বাড়িয়েছে চারটি এবং এখন ভারতের পারমাণবিক ঝুলিতে ১৬৪টি পারমাণবিক অস্ত্র রয়েছে।

চিন আবার শুরু করেছে পরমাণু অস্ত্রের প্রতিযোগিতা, জেনে নিন ভারত-পাকিস্তানের অবস্থা

অর্থাৎ এক বছরে ভারতের চেয়ে একটি পারমাণবিক শক্তি বেশি তৈরি করেছে পাকিস্তান। যাইহোক, SIPRI-এর ডেটা দেখায় যে ২০২২ সালেও, পাকিস্তানের কাছে ভারতের চেয়ে বেশি পারমাণবিক অস্ত্র রয়েছে। তখন পাকিস্তানের কাছে ভারতের চেয়ে ৫টি বেশি পরমাণু বোমা ছিল। ২০২৩ সালে পাকিস্তানের কাছে ভারতের চেয়ে ৬টি বেশি পারমাণবিক বোমা রয়েছে।

গরীব পাকিস্তান কীভাবে ভারতের চেয়ে বেশি পারমাণবিক বোমা বানায়? এই প্রশ্নের উত্তর হলো- পারমাণবিক বোমার দৌড়ে ভারতকে পেছনে ফেলার মানসিকতা পাকিস্তানের। আমরা যদি পরিসংখ্যান দেখি, গত বছরের তুলনায় ৯ জুন পাকিস্তানে পেশ করা বাজেটে (২০২৩-২৪) বিশাল ১৫.৫ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। এখন পাকিস্তানের প্রতিরক্ষা বাজেট ১.৮০ ট্রিলিয়ন পাকিস্তানি রুপি। ২০২২-২৩ সালে পাকিস্তানের প্রতিরক্ষা বাজেট ছিল ১.৫৭ ট্রিলিয়ন পাকিস্তানি রুপি, পরে তা বাড়িয়ে ১.৫৯ ট্রিলিয়ন রুপি করা হয়।

পারমাণবিক বোমার দৌড় বুঝতে হলে ইতিহাসে ফিরে যেতে হবে। ১৯৭১ সালের যুদ্ধে ভারতের কাছে হেরে যাওয়ার পর পাকিস্তান খারাপভাবে বিধ্বস্ত হয়। এরই মধ্যে দেশের ক্ষত মেটাতে তৎকালীন প্রধানমন্ত্রী জুলফিকার আলী ভুট্টো পাকিস্তানকে পরমাণু শক্তিতে পরিণত করার পাশা ছুড়ে দেন। তখন তিনি বলেছিলেন, আমাদের ঘাস খেতে হলেও-অনাহারে থাকতে হলেও চলবে, কিন্তু আমরা অবশ্যই পারমাণবিক বোমা বানাব। জুলফিকারের এই ভবিষ্যদ্বাণী প্রায় ৫০ বছর পর সত্য প্রমাণিত হয়েছে।

Share this article
click me!