পাকিস্তান নির্বাচনে বুক ফুলিয়ে অংশ নিচ্ছে মুম্বই হামলার মাথা হাফিজ সইদ! নতুন দল গঠন করে করছে প্রচার!

মারকাজি মুসলিম লীগ পাকিস্তানের অনেক শহর থেকে এমন প্রার্থী দিচ্ছে, যাদের যোগসূত্র জঙ্গি হাফিজ সইদের সঙ্গে। তারা হয় হাফিজ সইদের আত্মীয় বা এর আগে নিষিদ্ধ লস্কর-ই-তৈয়বা, জামাত-উদ-দাওয়া বা মিলি মুসলিম লীগের সঙ্গে যুক্ত ছিল।

Parna Sengupta | Published : Feb 5, 2024 9:59 AM IST

পাকিস্তানে আগামী ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হতে চলা সাধারণ নির্বাচনের জন্য মারকাজি মুসলিম লীগ নামে একটি নতুন দল মাঠে নেমেছে। এই রাজনৈতিক দলটি হল ২০০৮ সালের মুম্বই হামলার মাস্টারমাইন্ড হাফিজ সইদের দল, যা নিষেধাজ্ঞা এড়াতে নতুন রূপে সবার সামনে এসেছে।

বিবিসি উর্দুর প্রতিবেদনে বলা হয়েছে, মারকাজি মুসলিম লীগ পাকিস্তানের অনেক শহর থেকে এমন প্রার্থী দিচ্ছে, যাদের যোগসূত্র জঙ্গি হাফিজ সইদের সঙ্গে। তারা হয় হাফিজ সইদের আত্মীয় বা এর আগে নিষিদ্ধ লস্কর-ই-তৈয়বা, জামাত-উদ-দাওয়া বা মিলি মুসলিম লীগের সঙ্গে যুক্ত ছিল।

পাকিস্তানের কারাগারে জীবন কাটাবেন হাফিজ

লাহোরের একটি কারাগারে বন্দী সইদকে জঙ্গি অর্থায়নের বেশ কয়েকটি মামলায় পাকিস্তানের সন্ত্রাসবিরোধী আদালত মোট ৩১ বছরের কারাদণ্ড দিয়েছে। তাকে ১০ ডিসেম্বর ২০০৮-এ রাষ্ট্রসঙ্ঘ বিশ্ব জঙ্গিদের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়। পাকিস্তান লস্কর-ই-তৈয়বা, জামাত উদ দাওয়া (JUD) এবং এর সহযোগী ও প্রতিষ্ঠানকে নিষিদ্ধ সংগঠনের তালিকায় অন্তর্ভুক্ত করেছে। JuD-এর মধ্যে রয়েছে খায়ের নাস ইন্টারন্যাশনাল ট্রাস্ট, ফালাহ ইনসানিয়াত ফাউন্ডেশন, আল-আনফাল ট্রাস্ট, খামতাব খালিক ইনস্টিটিউশন, আল-দাওয়াত আল-আরশাদ, আল-হামাদ ট্রাস্ট, আল-মদিনা ফাউন্ডেশন এবং মু আজ বিন জাবাল এডুকেশনাল ট্রাস্ট।

হাফিজ সইদের নতুন দল মারকাজি মুসলিম লীগ

পাকিস্তানে দাবি করা হচ্ছে যে মারকাজি মুসলিম লীগ সইদের সংগঠন জুডির নতুন রাজনৈতিক মুখ। তবে দলের একজন মুখপাত্র সাঈদের সংগঠনের সঙ্গে কোনো যোগসূত্র অস্বীকার করেছেন। হাফিজ সইদের ছেলে হাফিজ তালহা সইদ মারকাজি মুসলিম লীগ পার্টির হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন এবং লাহোর থেকে এনএ-১২২ আসন থেকে জাতীয় পরিষদের জন্য মনোনয়ন জমা দিয়েছেন। পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ নেতা ও প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী খাজা সাদ রফিক এই আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

হাফিজের রাজনৈতিক ইনিংস ফ্লপ হয়েছে

হাফিজ সাঈদের প্রার্থীরা আল্লাহু আকবর তেহরিক নামের একটি দল থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল কিন্তু তারা সবাই হেরে যায়। পাকিস্তানের নিষিদ্ধ দলগুলোর তালিকায় মিলি মুসলিম লীগের নাম ছিল না। ২০১৮ সালে, মার্কিন ট্রেজারি বিভাগ, স্টেট ডিপার্টমেন্টের অনুমোদন নিয়ে, এই দলটিকে নিষিদ্ধ ঘোষণা করে এবং এর সাথে যুক্ত সাতজনকে বৈশ্বিক জঙ্গিদের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!