বিপুল ঋণের বোঝা! আইএমএফ চুক্তি অনুযায়ী প্রায় ১৫০,০০০ সরকারি পদ বাতিল করার পথে পাকিস্তান

প্রশাসনিক ব্যয় কমানোর পথে পাকিস্তান। নগদ সংকটে পড়া পাকিস্তান রবিবার, প্রায় ১৫০,০০০ সরকারি পদ বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে।

Subhankar Das | Published : Sep 29, 2024 4:23 PM IST / Updated: Sep 29 2024, 10:04 PM IST

প্রশাসনিক ব্যয় কমানোর পথে পাকিস্তান। নগদ সংকটে পড়া পাকিস্তান রবিবার, প্রায় ১৫০,০০০ সরকারি পদ বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে।

জানা যাচ্ছে, মোট ৬টি মন্ত্রণালয় বন্ধ করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। অন্য দুটিকে একসঙ্গে করা হবে। এদিকে সংস্কারের অংশ হিসেবে আইএমএফ-এর সঙ্গে ৭ বিলিয়ন ডলার ঋণ চুক্তি সাক্ষরিত হয়েছে। গত ২৬ সেপ্টেম্বর, আন্তর্জাতিক মুদ্রা তহবিল অবশেষে সেই সহায়তা প্যাকেজটিতে সম্মতি দিয়েছে এবং পাকিস্তানের ব্যয় কমানোর কথা জানিয়েছে। তাছাড়া কর থেকে জিডিপি অনুপাত বাড়ানো, এবং কর আদায় করার প্রতিশ্রুতি দেওয়ার পরে প্রথম ধাপ হিসাবে USD 1 বিলিয়ন ছাড়িয়ে গেছে।

Latest Videos

মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ফেরার পর মিডিয়াকে সেই দেশের অর্থমন্ত্রী মহম্মদ ঔরঙ্গজেব জানান, আইএমএফ-এর সঙ্গে কথা চূড়ান্ত হয়েছে। যা পাকিস্তানের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাঁর কথায়, “আমাদের নীতি বাস্তবায়ন করতে হবে, G20-তে যোগদানের জন্য। অর্থনীতিকে আরও সঠিক পথে চালনা করতে হবে।”

তিনি বলেন, মন্ত্রণালয়ের মধ্যে রাইট সাইজিং চলছে এবং ছয়টি মন্ত্রণালয় বন্ধের সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে। এছাড়াও দুটি মন্ত্রণালয় একসঙ্গে জুড়ে দেওয়া হবে। অতিরিক্ত বিভিন্ন মন্ত্রণালয় থেকে ১৫০,০০০ পদ বাদ দেওয়া হবে বলে জানিয়েছেন পাকিস্তানের অর্থমন্ত্রী।

তিনি ক্রমবর্ধমান রাজস্ব সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। উল্লেখ্য, গত বছর প্রায় ৩০০,০০০ নতুন করদাতা ছিল এবং এই বছর এখনও পর্যন্ত ৭৩২,০০০ নতুন করদাতা নিবন্ধিত হয়েছে। যার ফলে দেশে মোট করদাতার সংখ্যা ১.৬ মিলিয়ন থেকে ৩.২ মিলিয়নে গিয়ে পৌঁছেছে।

তাঁর দাবি, অর্থনীতি সঠিক পথে এগিয়ে চলেছে এবং দেশের মধ্যে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়েছে অনেকটাই। কার্যত, সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। তিনি জাতীয় রপ্তানি এবং আইটি রপ্তানি উভয় ক্ষেত্রেই উল্লেখযোগ্য প্রবৃদ্ধি তুলে ধরেন। সেইসঙ্গে, এও জানান যে, অর্থনীতির শক্তির বিষয়ে বিনিয়োগকারীদের আস্থা একটি বড় সাফল্য।

পাকিস্তান বহুবছর ধরেই তার অর্থনীতিকে ঠিক করার জন্য চেষ্টা করে চলেছে। ইতিমধ্যেই তারা তহবিল থেকে প্রায় দুই ডজন ঋণ নিয়েছে। কিন্তু স্থায়ী ভিত্তিতে অর্থনীতির সমাধান করতে ব্যর্থ হয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

Suvendu Adhikari | সাগর দত্ত কাণ্ড নিয়ে বিস্ফোরক মন্তব্য শুভেন্দুর #suvenduadhikari #shorts #news
Suvendu Adhikari | মমতার বিধায়ক হুমায়ুন কবীরকে পাল্টা দিলেন শুভেন্দু #shorts #suvenduadhikari
নন্দীগ্রামে সমবায় সমিতি নির্বাচনে শূন্য তৃণমূল, ৯ টি আসনের ৯ টিই বিজেপির দখলে | BJP News
কার গাফিলতিতে রোগী মৃত্যু সাগর দত্তে? দেখুন কী বললেন এই পিজিটি ডাক্তার | Sagar Dutta Medical College
Shantipur-এ BSF-এর রক্তদান উৎসব! নারী অগ্রগতির বিশেষ বার্তা ডিআইজি-র! | Canning News Today