ছত্রাক দিয়ে তৈরি হবে চাঁদের বাড়ি, মঙ্গলে থাকার নীল নক্সা তৈরি করছে NASA

মার্কিন মহাকাশ সংস্থা NASA বলেছে 'মাইকোচেকচার প্ল্যানেট' প্রকল্পের কথা। কারণ সম্প্রতি ভারত মহাকাশ গবেষক বা অনুসন্ধানকারীদের জন্য বসবাসযোগ্য কাঠামো তৈরি করতে ছত্রাকের মাইসেলিয়ার ব্যবহার করার কথা বলছে।

 

Saborni Mitra | Published : Jun 30, 2024 6:06 PM IST

আগামী দিনে মানুষের গন্তব্য হবে চাঁদ আর মঙ্গল। দীর্ঘ দিন ধরেই তেমনই পরিকল্পনা চলছে। এবার সেই চাঁদ আর মঙ্গলে বাড়ি তৈরির পরকল্পনার কথা জানাল নাসা। নাসার পক্ষ থেকে জানান হয়েছে, ছত্রাক দিয়ে সেখানে বাড়ি তৈরি করা যাবে। মহাকাশের একটি গ্রহ আর উপগ্রহে বাসস্থান তৈরি যাবে দ্রুত আর বেশি করে করা যায় তার জন্য ২ মিলিয়ন মার্কিন ডলার বরাদ্দ করা হচ্ছে।

মার্কিন মহাকাশ সংস্থা NASA বলেছে 'মাইকোচেকচার প্ল্যানেট' প্রকল্পের কথা। কারণ সম্প্রতি ভারত মহাকাশ গবেষক বা অনুসন্ধানকারীদের জন্য বসবাসযোগ্য কাঠামো তৈরি করতে ছত্রাকের মাইসেলিয়ার ব্যবহার করার কথা বলছে। তারপরই নাসা তাদের ধারনার কথা জানিয়েছেন। মূল ধারনাটি হল, হালকা ওজনের কমপ্যাক্ট কাঠামো ব্যবহার করে সেখানে পরিকাঠামো তৈরি করা। এই কাঠামোর মধ্যে সুপ্ত ছত্রাক রয়েছে। যা জল দিয়ে সক্রিয়া করা যাবে। ছত্রাকগুলি কাঠামোর চারপাশে বৃদ্ধি পাবে। এটি হয়ে উঠবে একটি সম্পূর্ণ কার্যকরী আবাসস্থল। এই পদ্ধতি পৃথিবী থেকে ভারী বিল্ডিং উপকরণ পরিবহনের থেকে অনেকটাই সোজা আর খরচ সাপেক্ষ হবে।

নাসার প্রশাসক বিল নেলসন বলেছেন, NASA এর স্পেস টেকনোলজি টিম এবং NIAC প্রোগ্রাম দূরদর্শী ধারনা কার্যকরী করে - এমন ধারণা যা অসম্ভবকে সম্ভব করে তোলে। তিনি আরও বলেছেন, সংস্থা আগামী দিনে মহাকাশ গবেষণাকে আরও জোর দেবে। তাই নতুন ধারনাগুলি নিয়ে কাজ করতে শুরু করেছে। মাইকোটেকচার প্রকল্পটি ইতিমধ্যেই মাইসেলিয়াম, গজ বর্জ্য এবং কাঠের চিপ ইট তৈরি করেছে। এই বিষয়টি ইতিমধ্যে একাধিকবার পরীক্ষা করা হয়েছে। কারণ নাসার একটি দল ইতিমধ্যেই চাঁদে বাড়ি তৈরির পরিকল্পনা করছে। যার নীল নক্সা ইতিমধ্যেই তৈরি হয়েছে।

তবে ছত্রাক দিয়ে চাঁদে বাড়িতৈরির অনেক সুবিধে রয়েছে। এটি একটি টেকসই বাস্তুতন্ত্র তৈরি করতে পারে। সায়ানোব্যাকটেরিয়া সূর্যালোক ব্যবহার করে মাইসেলিয়ার জন্য অক্সিজেন এবং পুষ্টি উপাদান তৈরি করতে পারে, যখন মাইসেলিয়া মহাকাশচারীদের জন্য একটি বলিষ্ঠ, বিকিরণ-সংরক্ষক ঘর সরবরাহ করে। নাসার পক্ষ থেকে আরও বলা হয়েছে, এই গবেষণাটি কেবল ভবিষ্যতের মহাকাশ অনুসন্ধানের জন্যই উপকৃত হতে পারে না তবে পৃথিবীতে আরও টেকসই জীবনযাপনের জন্য অ্যাপ্লিকেশনও থাকতে পারে।

Share this article
click me!

Latest Videos

Suvendu Adhikari Tweet : পঞ্চায়েত সমিতি অফিসেই বিডিও-র আইবুড়ো ভাত, ভিডিও টুইট করে নিন্দা শুভেন্দুর
Suvendu Adhikari : 'কৃষ্ণ কল্যাণী এবার আপনি তিহারে থাকবেন' কেন বললেন শুভেন্দু অধিকারী? দেখুন
Virat Rohit Dance | প্রথমবার একসঙ্গে নাচলেন বিরাট-রোহিত #shorts #viratkohli #rohitsharma
ED Raid in Kolkata : NEET মামলায় নিউটাউনের অ্যাপার্টমেন্টে তল্লাশি চালালো সিবিআই
digha jagannath temple : দীঘায় এবার নতুন জগন্নাথ দেবের মাসির বাড়ি