NASA Report On UFO: আকাশে অজ্ঞাত বস্তু মানেই ভিনগ্রহের জীব নয়, বলল নাসা

ভিনগ্রহে জীব আছে কি না, সেটা নিয়ে মানুষের কৌতূহল নতুন নয়। সম্প্রতি সেই কৌতূহল বেড়ে গিয়েছে। বিজ্ঞানীদের একাংশ দাবি করেছেন, পৃথিবীতে ভিনগ্রহের প্রাণীরা এসেছে।

Soumya Gangully | Published : Sep 14, 2023 3:14 PM IST / Updated: Sep 14 2023, 10:21 PM IST

নাসার গবেষণা নিয়ে নানা গুজবের কথা সারা বিশ্বে প্রচলিত। এমনও অনেকে দাবি করেন, মার্কিন যুক্তরাষ্ট্রের একটি বিশেষ অঞ্চলে নাকি ভিনগ্রহের প্রাণীরা বাস করে। কিন্তু এবার নাসা স্পষ্ট জানিয়ে দিল, আকাশে যদি এমন কনও বস্তুর দেখা পাওয়া যায় যা চিহ্নিত করা সম্ভব হচ্ছে না, তাহলেই সেই বস্তুটিকে ভিনগ্রহের প্রাণীদের মহাকাশযান বলে দেওয়া যাবে না। সেটি অন্য কিছুও হতে পারে। তবে একইসঙ্গে আবার নাসা বলছে, প্রাণের অস্তিত্ব সৌরজগতেই সীমাবদ্ধ নেই। সৌরজগতের বাইরেও প্রাণ থাকতেই পারে। কিন্তু এ বিষয়ে এখনও পর্যন্ত নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছে না। এতদিন আকাশে অজ্ঞাত কোনও বস্তু দেখলে ‘আন আইডেন্টিফায়েড ফ্লাইং অবজেক্ট’ বা ইউএফও বলত নাসা। কিন্তু এখন বলা হচ্ছে 'আই আইডেন্টিফায়েড অ্যানোম্যালাস ফেনোমেনা'। 

নাসার পক্ষ থেকে বলা হয়েছে, 'এখন নাসার যে মহাকাশ অভিযান চলছে বা যে অভিযানগুলির পরিকল্পনা করা হচ্ছে, সেই অভিযানগুলির ক্ষেত্রে একটু বদল আনা হচ্ছে। চাঁদ বা অন্যান্য উপগ্রহ কীভাবে সৃষ্টি হয়েছে, সেটা খুঁজে বের করার চেষ্টা চালানো হচ্ছে।'

নাসার পক্ষ থেকে আরও জানানো হয়েছে, মহাকাশ অভিযান ও গবেষণার ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্য নেওয়া হচ্ছে। ভিনগ্রহের জীব সত্যিই আছে কি না, সে ব্যাপারেও গবেষণা চলছে। এর জন্য বিভিন্ন অত্যাধুনিক যন্ত্রের সাহায্য নেওয়া হচ্ছে। যাবতীয় তথ্য সংগ্রহ ও বিশ্লেষণ করা হচ্ছে। এই তথ্যের উপরেই গবেষণার ফল নির্ভর করছে।

২০২২ সালে অজ্ঞাতপরিচয় উড়ন্ত বস্তু নিয়ে নতুন করে গবেষণা শুরু করে নাসা। মার্কিন যুক্তরাষ্ট্রের আকাশসীমায় প্রায়ই অজ্ঞাতপরিচয় বস্তুর দেখা পাওয়া যায়। এয়ার ট্র্যাফিক কন্ট্রোল প্রতি বছর অন্তত ১ লক্ষ অজ্ঞাতপরিচয় বস্তুর খবর পায়। ফলে সাধারণ বিমানের নিরাপত্তা নিয়ে আশঙ্কা তৈরি হয়েছে। এই কারণেও গবেষণা শুরু করে নাসা। উড়ানের নিরাপত্তার কথা মাথায় রাখা হয়। বিমান দুর্ঘটনা এড়ানোর উপর জোর দেওয়া হচ্ছে। এখনও পর্যন্ত অবশ্য আকাশে দেখা অজ্ঞাত বস্তু সম্পর্কে কিছুই জানাতে পারেনি নাসা। তবে এগুলি যে প্রাকৃতিক বা স্বাভাবিক বস্তু নয়, সে বিষয়ে বিশেষ কারও সংশয় নেই। তবে বৈজ্ঞানিক প্রমাণ পাওয়া যাচ্ছে না বলে নাসা কিছু বলতে পারছে না। ১৬ জন বিশেষজ্ঞকে নিয়ে একটি দল গঠন করেছে নাসা। এই দলে আছেন বৈজ্ঞানিক, বৈমানিক-সহ বিভিন্ন ক্ষেত্রের বিশেষজ্ঞরা। তাঁরা এখন গবেষণা চালাচ্ছেন।

আরও পড়ুন-

Viral Video : বিশ্বের সবচেয়ে উঁচু জলপ্রপাত জলপ্রপাতের দৃশ্য দেখে মুগ্ধ পর্যটকরা

Viral Video: লন্ডনের দোকানে কালো মহিলার গলা টিপে ধরে নির্যাতন, দেখুন মর্মান্তিক ভিডিও

Mamata Banerjee Spain Trip: মাদ্রিদের রাস্তায় অ্যাকর্ডিয়ানে সুর তুললেন মমতা, দেখুন সেই ভিডিও

Share this article
click me!