শাসককে বিপদে ফেলে দিল গোটা দেশের পুলিশবাহিনী, পেরুতে প্রথম মহিলা প্রেসিডেন্ট হলেন ডিনা বোলুয়ার্তে

দেশের রাজধানী লিমা থেকে অনেক দূরে বেড়ে উঠেছেন বামপন্থাকে আশ্রয় করে। সেই ষাট বছর বয়সী ডিনা বোলুয়ার্তে নির্বাচিত হলেন পেরুর প্রথম মহিলা প্রেসিডেন্ট হিসেবে।

Web Desk - ANB | Published : Dec 9, 2022 7:33 AM IST / Updated: Dec 13 2022, 08:52 PM IST

দরিদ্র পার্বত্য জনজাতির সঙ্গে ছোটবেলা থেকেই ছিল তাঁর নিবিড় যোগাযোগ। দেশের রাজধানী লিমা থেকে অনেক দূরে বেড়ে উঠেছেন বামপন্থাকে আশ্রয় করে। সেই ষাট বছর বয়সী ডিনা বোলুয়ার্তে নির্বাচিত হলেন পেরুর প্রথম মহিলা প্রেসিডেন্ট হিসেবে। দেশের বর্তমান প্রেসিডেন্ট, ৫৩ বছর বয়সী পেদ্রো কাস্তিলো দেশে মসনদে কংগ্রেস ভেঙে দিয়ে একটি জরুরি সরকার প্রতিষ্ঠা করার চেষ্টা করেছিলেন, তিনি জরুরি ভিত্তিতে ইমপিচ করার পরেই বুধবার ক্ষমতায় আসীন হন মিস ডিনা।

সংবাদ সংস্থা সূত্রে খবর, ২০২১ সালে ক্ষমতায় আসার পর থেকে কাস্তিলোকে দু’বার ক্ষমতাচ্যুত করার চেষ্টা করা হয়েছিল। বুধবার পেরুর জাতীয় টেলিভিশনের একটি অনুষ্ঠানে বিরোধী দল পরিচালিত কংগ্রেসকে ভেঙে দেওয়ার কথা বলেন কাস্তেলো। জাতীয় স্তরে জরুরি অবস্থার কথাও ঘোষণা করেন তিনি। এর পরেই বিক্ষোভ শুরু হয় গোটা দেশ জুড়ে।

জরুরি অবস্থার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে থাকেন বহু মন্ত্রী ও উচ্চ পদস্থ আমলারা। বিক্ষোভ দেখাতে শুরু করেন সাধারণ নাগরিকরাও। নিজেদের পদ থেকে ইস্তফাও দিয়ে দেন অনেকে। উভয় পক্ষের সমর্থকের মধ্যে মারামারি লেগে যায় নিরাপত্তা কর্মীদের সামনেই। এর পরেই জরুরি ভিত্তিতে ইমপিচমেন্ট নির্বাচন করা হয় কংগ্রেসের তরফে। সেখানে তাঁকে ইমপিচ করার পক্ষে ভোট দেন ১০১ জন। এর ইমপিচ করার বিপক্ষে ভোট পরে মাত্র ছ’টি। এই ভোটদানের থেকে বিরত থেকেছিলেন ১০ জন।

একজন প্রাক্তন শিক্ষক এবং ইউনিয়ন কর্মী কাস্তেলোকে তাঁর দেশের সম্পূর্ণ সশস্ত্র বাহিনী এবং জাতীয় পুলিশ সমর্থন করতে অস্বীকার করে এবং কিছুক্ষণের মধ্যেই তাঁকে দ্রুত গ্রেফতার করে নেওয়া হয়। তাঁর ইমপিচমেন্টের পরেই পেরুতে ডিনা বোলুয়ার্তেকে দেশের রাষ্ট্রপতি হিসেবে বেছে নেওয়া হয়। ২০২৬ পর্যন্ত তিনি সেই পদে থাকার শপথ নিয়েছেন। পূর্ব জীবনে তিনি পেশায় একজন আইনজীবী ছিলেন। দীর্ঘদিন ন্যাশনাল রেজিস্ট্রি অব আইডেন্টিফিকেশন অ্যান্ড সিভিল স্টেটাসে কাজ করেন। ২০২১ সালে ৬০ বছরের বোলুয়ার্তে ‘পেরু লিবরেল পার্টি’র হয়ে নির্বাচন লড়েন। এই ভোটে জয়ী হওয়ার পরে তিনি উপরাষ্ট্রপতির পদে দায়িত্ব নেন। বুধবার ক্ষমতায় এসে তিনি জানিয়েছেন, ২০২৬ সালের জুলাই মাস পর্যন্ত কাস্তিলোর ক্ষমতায় থাকার কথা ছিল। তাই সেই সময় পর্যন্ত তিনিও ক্ষমতায় থাকবেন। বলেছেন, ‘‘দেশে যে পরিস্থিতি তৈরি হয়েছে, তা থেকে বাঁচিয়ে আনতে আমি কিছুটা সময় আর সুযোগ চাই।’’


আরও পড়ুন-
‘এতও দামি গয়না পরে রাস্তায় বেরিয়েছেন কেন?’ এই বলেই গয়না হাপিশ করত দুষ্কৃতীরা, পুরুলিয়া পুলিশের জালে ২ 
১০ এবং ১১ তারিখ দূরপাল্লার ট্রেনের যাত্রা বদল, লোকাল ট্রেন বাতিল হওয়ায় দুর্ভোগের আশঙ্কায় টেট পরীক্ষার্থীরা

Share this article
click me!