লুলা বিরোধী বিক্ষোভে উত্তাল ব্রাজিল, সেনাবাহিনীর কাছে 'আবদার' ক্ষমতায় থাকুক বলসোনারো

ক্ষমতায় আসার আগে বড় বিক্ষোভের সামনে লুলা। বলসোনারোর সমর্থকদের আন্দোলনে উত্তাল ব্রাজিল। হাজার হাজার সংর্থক জড়ো হয়েছে রাস্তায়। টানা প্রতিবাদ চলছে।

Saborni Mitra | Published : Nov 3, 2022 6:28 AM IST

ব্রাজিল মনে করাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের পালাবদলের সময়ের কথা। ডোনাল্ড ট্রাম্পকে ক্ষমতায় রেখে দেওয়ার দাবি নিয়ে যেভাবে ট্রাম্প সমর্থকরা পথে নিমেছিল অনেকটা একই রকমভাবে ব্রাজিলের পথে নেমেছে প্রাক্তন প্রেসিডেন্ট জাইর বলসোনারোর সমর্থকরা। রীতিমত উত্তাল ব্রাজিল। ব্রাজিলের রাজধানী রিওতেও চলছে অবস্থান বিক্ষোক্ষ। বলসোনারোর সমর্থকদের সেনা বাহিনীর কাছে 'আবদার' বলসোনারোকেই দেশের রাষ্ট্রপতি হিসেবে রেখে দেওয়া হোক।

রবিবার ব্রাজিলের সাধারণ নির্বাচনের ফল প্রকাশ হয়েছে। তাতে জয়ী হয়েছেন লুইস ইনাসিও লুলা দা সিলভা। তিনি হতে চলেছেন দেশের ৩৯ তম রাষ্ট্রপতি। কিন্তু তাঁর ক্ষমতা দখলের আগেই রীতিমত উত্তাল ব্রাজিল। বলসোনারোর সমর্থকদের দাবি সেনা বাহিনীর বিশেষ হস্তক্ষেপে ব্রাজিলের রাষ্ট্রপতি হিসেবে রেখে দেওয়া হোক তাঁকে। লুলা দুর্নীতিগ্রস্ত এই অভিযোগ তুলে তারা তাঁকে ক্ষমতা থেকে দূরে রাখতে চাইছে। মঙ্গলবার নির্বাচনের ফল প্রকাশ হয়। তারপরই ব্রিজেলের প্রেসিডেন্ট বলসোনেরো একটি ছোট্ট ভাষণ দেন। কিন্তু সেই ভাষণে জয়ের জন্য লুলাকে তিনি স্বাগত জানাননি। অন্যদিকে নিজেও পরাজয় শিকার করেননি। যেমনটা ট্রাম্প করেছিলেন। তারপর থেকেই তাঁর সমর্থদের মধ্যে লুলা বিরোধী আন্দোলনে নামার তোড়জোড় শুরু হয়ে যায়।

৭৫ বছর বয়সী লুলা ব্রাজিলের বামপন্থী নেতা হিসেবেই পরিচিত। তৃতীয়বারের জন্য তিনি ব্রাজিলের রাষ্ট্রপতি হতে চলেছেন। ২০০৩ থেকে ২০১০ সাল পর্যন্ত টানা ক্ষমতায় ছিলেন। ব্রাজিলের সুপ্রিম ইলেক্টোরাল কোর্টের মতে তিনি ৫০.৯ শতাংশ ভোট পেয়েছে। অন্যদিকে দক্ষিণপন্থী প্রেসিডেন্ট জাইর বলসোলেরো ৪৯.১ শতাংশ ভোট পেয়েছে। জোর লড়াই হয়েছে দেশটিতে।

কিন্তু নির্বাচনী ফল প্রকাশের পর থেকেই বলসোনারোর সমর্থকরা একজোট হচ্ছে। তারা লুলার বিরুদ্ধে প্রতিবাদের সুর চড়াচ্ছে। তৃতীয়বারের মেয়াদে লুলাকে যাতে ক্ষমতায় আসীন হতে না দেওয়া হয় তারজন্য রস্তায় নেমে আন্দোলন করছে। যাইহোক বলসোনেরোর সমর্থকদের টানা আন্দোলনে রীতিমত উত্তাল ব্রাজিলের রাজধানী। যারই বেশ কিছু ভিডিও ইতিমধ্যেই ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

 

 

 যদিও এখনও পর্যন্ত ব্রাজিলের সরকার বা বিরোধী পক্ষ এই নিয়ে কোনও মন্তব্যই করেনি। তবে বামপন্থী দলগুলির পক্ষ থেকে দেশের শান্তি বজায় রাখার আবেদন জানান হয়েছে। কিন্তু দক্ষিণপন্থীরা বিষয়টি নিয়ে কোনও মন্তব্য করতে চায়নি। এটি সাধারণ মানুষের আন্দোলন বলেই তাঁরা জানিয়েছেন। 

স্বাধীনতা আন্দোলনে আদিবাসীদের ভূমিকার কথা স্মরণ করে মানগড় ধামকে জাতীয় স্মৃতিসৌধ হিসেবে ঘোষণা, জানুন এর ইতিহাস

তালিবানি নিষেধাজ্ঞা উপেক্ষা করে আফিম চাষ, আর্থিক সমস্যা মেটাতে উৎপাদন বাড়ল ৩২ শতাংশ

লকডাউনের চিনে প্রতিবাদের সুর বাপ্পি লাহিডীর গানে, বাজছে 'জিমি জিমি আজা আজা'

 

 

Share this article
click me!