টুইটারের পর ব্লু ব্যাজ পাওয়া যাবে ফেসবুক এবং ইনস্টাগ্রামেও, কত টাকায় মিলবে বাড়তি সুরক্ষা?

ব্লু ব্যাজ পেতে হলে মাসে মাসে দিতে হবে কিছু পরিমাণ অর্থ। এর বিনিময়ে বাড়তি সুযোগ-সুবিধা পাবেন ব্যবহারকারীরা।

Web Desk - ANB | Published : Feb 20, 2023 12:02 PM IST

টুইটারের পর এবার ‘ব্লু’ ব্যাজ মিলছে ফেসবুকে, ইনস্টাগ্রামেও। সম্প্রতি প্রিমিয়াম পরিষেবা শুরু করার কথা ঘোষণা করল মেটা কর্তৃপক্ষ। ফেসবুক এবং ইনস্টাগ্রামের ব্যবহারকারীরা এই পরিষেবার জন্য নির্দিষ্ট পরিমাণ টাকা দিলে তাঁদের অ্যাকাউন্টকে ‘ব্লু’ ব্যাজ দেওয়া হবে। প্রাথমিকভাবে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে এই পরিষেবাটি চালু করবে মেটা। মেটা কর্তৃপক্ষ জানিয়েছে, ওয়েবের ক্ষেত্রে প্রতি মাসে সাবস্ক্রিপশন ফি বাবদ ১১.৯৯ ডলার নেওয়া হবে। iOS প্ল্যাটফর্মের ক্ষেত্রে তা পড়বে ১৪.৯৯ ডলার।

রবিবার মেটার তরফে জানানো হয়েছে, পরীক্ষামূলকভাবে একটি মাসিক সাবস্ক্রিপশন পরিষেবা দেওয়া হচ্ছে। যার নাম দেওয়া হয়েছে 'Meta Verified'। সেই পরিষেবার মাধ্যমে গ্রাহকরা সরকারি পরিচয়পত্র দিয়ে নিজেদের অ্যাকাউন্ট যাচাই করাতে পারবেন ফেসবুক এবং ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা। এঁদেরকে 'ব্লু' ব্যাজ প্রদান করা হবে।

মেটা জানিয়েছে যে, ইনস্টাগ্রাম ও ফেসবুকের সাবস্ক্রিপশনের ক্ষেত্রে আ্যাকাউন্ট হোল্ডাররা বাড়তি সুরক্ষা পাবেন। অর্থাৎ, যাঁরা এই সাবস্ক্রিপশন নেবেন, তাঁদের ফেসবুক এবং ইনস্টাগ্রাম প্রোফাইল অন্যদের তুলনায় অধিক সুরক্ষিত থাকবে।

এই প্রসঙ্গে মেটার অধিকর্তা মার্ক জাকারবার্গ জানিয়েছেন, মেটা ভেরিফায়েডের মাধ্যমে সরকারি পরিচয়পত্রের ভিত্তিতে আপনার অ্যাকাউন্ট যাচাই করা হবে। এরপর আপনি ব্লু ব্যাজ পাবেন। আপনার পরিচয়ে খোলা অন্যান্য অ্যাকাউন্টগুলির বিরুদ্ধে মেটা ব্যবস্থা নেবে এবং আপনাকে অতিরিক্ত সুরক্ষা প্রদান করবে। ব্লু ব্যাজধারীদের সরাসরি কাস্টমার সার্ভিসের সুবিধা দেওয়া হবে। তিনি আরও বলেন, 'এই নয়া ফিচারের মাধ্যমে আমাদের পরিষেবার সত্যতা এবং সুরক্ষা বাড়ানো হচ্ছে।'

মেটা কর্তৃপক্ষের বক্তব্য, যে ইনস্টাগ্রাম এবং ফেসবুক অ্যাকাউন্টগুলি ইতিমধ্যে ভেরিফায়েড আছে, সেগুলির ক্ষেত্রে কোনও পরিবর্তন হবে না। যাঁরা ১৮ বছরের ঊর্ধ্বে, তাঁরাই শুধুমাত্র এই পরিষেবা ব্যবহার করতে পারবেন। আপাতত 'বিজনেস' প্রোফাইলের ক্ষেত্রে সেই সাবস্ক্রিপশন পরিষেবা চালু করা হবে। এখন শুধুমাত্র অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে এই সাবস্ক্রিপশন পরিষেবা মিলবে বলে মেটার তরফে জানানো হয়েছে। পরীক্ষামূলক পরিষেবা সফল হলে, তবেই এর অগ্রগতি নিয়ে বিবেচনা করা হবে।

আরও পড়ুন-

শেষ ২৪ ঘণ্টায় ধ্বংসস্তূপের নীচ থেকে আর কোনও জীবিত মানুষের সাড়া নেই, ধীরে ধীরে উদ্ধারকাজ স্তিমিত করছে তুরস্ক
মদ খেতে হলে দোকান থেকে কিনে যেতে হবে সোজা বাড়িতে, রাজ্যের সব পানশালা বন্ধ রাখার সিদ্ধান্ত নিল মধ্যপ্রদেশ সরকার

‘মিসাইল ম্যান’ এপিজে আব্দুল কালামকে স্মরণ করে মহাকাশে পাড়ি দিল স্কুল-পড়ুয়াদের তৈরি উপগ্রহ, তামিলনাড়ুতে বিরল প্রতিভার বিকাশ

Share this article
click me!