ইরান-ইজরায়েলের মধ্যে কড়া টক্কর শুরু হলে বেশ বিপদে পড়তে পারে ভারত! জেনে নিন ৫ পয়েন্টে

হিজবুল্লাহ কমান্ডার নাসরুল্লাহ নিহত হয়েছেন। এরপর থেকে ইরান ও ইজরায়েলের মধ্যে যুদ্ধের পরিস্থিতি তৈরি হয়েছে। এরই মধ্যে, আসুন জেনে নেওয়া যাক এই যুদ্ধ কীভাবে ভারতকে প্রভাবিত করে।

Parna Sengupta | Published : Oct 3, 2024 5:48 AM IST

মধ্যপ্রাচ্যে ফের একটি বড় যুদ্ধ শুরু হয়েছে। দুটি শক্তিশালী দেশ পূর্ণ শক্তি নিয়ে একে অপরের মুখোমুখি। এমনকি ইজরায়েল ও ইরান একে অপরকে ধ্বংস করতে চায়। এই লড়াই এখন চরমে পৌঁছেছে। গাজা থেকে শুরু হওয়া এই সংঘাত ক্রমশ মারাত্মক পরিণতির দিকে এগিয়ে চলেছে। ইজরায়েল বেশ কিছুদিন ধরে ইরান সমর্থিত শিয়া মিলিশিয়া গ্রুপ হিজবুল্লার সঙ্গে যুদ্ধ শুরু করেছে। সম্প্রতি লেবাননে হিজবুল্লাহর সব ঘাঁটিতে হামলা চালিয়েছে ইজরায়েল। এছাড়াও হিজবুল্লাহ কমান্ডার নাসরুল্লাহ নিহত হয়েছেন। এরপর থেকে ইরান ও ইজরায়েলের মধ্যে যুদ্ধের পরিস্থিতি তৈরি হয়েছে। এরই মধ্যে, আসুন জেনে নেওয়া যাক এই যুদ্ধ কীভাবে ভারতকে প্রভাবিত করে।

৫ পয়েন্টে জেনে নিন ভারতের পরিস্থিতি

Latest Videos

১. ইজরায়েলের সঙ্গে ভারতের সম্পর্ক খুবই মজবুত। ইজরায়েল ও ইরানের মধ্যে যুদ্ধের পরিস্থিতি তৈরি হলে তার সরাসরি প্রভাব পড়বে ভারতের ওপর। ইজরায়েল আশা করবে ভারত রাষ্ট্রসঙ্ঘের মতো আন্তর্জাতিক ফোরামে তাদের সমর্থন করবে।

২.অন্যদিকে ভারত ইরানে একটি বড় তেল রপ্তানিকারক দেশ, তাই এই যুদ্ধের কারণে ভারতে তেল ও গ্যাসের দামে ব্যাপক বৃদ্ধি দেখা যেতে পারে।

৩. ভারতীয় বংশোদ্ভূত কোটি কোটি মানুষ মধ্যপ্রাচ্যে বাস করে। যুদ্ধ হলে তাদের নিরাপত্তার জন্য বড় ধরনের ঝুঁকি হতে পারে।

৪. ভারত ইজরায়েল থেকে অনেক ধরনের কৌশলগত অস্ত্র রপ্তানি করে। যুদ্ধের ক্ষেত্রে, ইজরায়েল তার সমস্ত অস্ত্র নিজের জন্য ব্যবহার করবে। এমন পরিস্থিতিতে রপ্তানি ক্ষতিগ্রস্ত হতে পারে।

৫. মধ্যপ্রাচ্যে ইজরায়েল, আরব এবং ইরানের সঙ্গে ভালো সম্পর্ক রেখে ভারত এগিয়ে যাচ্ছে। সব দেশের সঙ্গেই এর কূটনৈতিক সম্পর্ক দৃঢ়। যুদ্ধের ক্ষেত্রে তা বজায় রাখা ভারতের জন্য চ্যালেঞ্জিং হবে।

ভয়ানক যুদ্ধ পরিস্থিতি

ভারত এই যুদ্ধের ব্যাপারে জোটনিরপেক্ষ নীতি গ্রহণের চেষ্টা করবে। নাসরুল্লাহর মৃত্যু মধ্যপ্রাচ্যের পুরো সমীকরণ পাল্টে দিয়েছে। তার মৃত্যুর পরপরই ইজরায়েল ইয়েমেনে হুথি বিদ্রোহীদের অবস্থানে ব্যাপক হামলা চালায়। হুথি বিদ্রোহীদেরও ইরানের সমর্থন রয়েছে। তার মিত্র গোষ্ঠীগুলির উপর ক্রমাগত হামলার পরিপ্রেক্ষিতে, ইরান গতকাল ইজরায়েলে কয়েকশ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এরপর ইজরায়েলের পক্ষ থেকেও পাল্টা হামলার হুঁশিয়ারি দেওয়া হয়েছে। বর্তমানে ইরানে শিয়া ধর্মতাত্ত্বিক সরকার রয়েছে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

RG Kar Protest Live : বিচারের দাবীতে মহালয়ায় মহামিছিল চিকিৎসকদের, সরাসরি
'আমার দিদির বিচার দাও' মহালয়ায় মহামিছিল জুনিয়র ডাক্তারদের | Kolkata Protest Rally | RG Kar Update
কি হল? রাতেই থানায় BJP'র রূপা গঙ্গোপাধ্যায়! কড়া পদক্ষেপ | Bansdroni Accident News
PM Modi Live : হরিয়ানায় প্রচারে কংগ্রেসকে তীব্র আক্রমণে প্রধানমন্ত্রী মোদী, দেখুন
PM Modi Live : ঝাড়খণ্ডে প্রচারে প্রধানমন্ত্রী মোদী, দেখুন সরাসরি | BJP Jharkhand