Year Ender 2023: ইজরায়েল-প্যালেস্টাইন যুদ্ধ থেকে শুরু করে ইমরানের গ্রেফতার , বছর শেষে বিশ্বের সেরা ১০টি খবর

২০২৩ সালে বিশ্বের ঘটে যাওয়া সেরা ১০টি খবর এক নজরে দেখে নিন। রইল পাকিস্তান, বাংলাদেশ, ইজরায়েল, কানাডার ঘটে যাওয়া ঘটনা।

 

Saborni Mitra | Published : Dec 14, 2023 11:01 AM IST / Updated: Dec 14 2023, 05:21 PM IST

২০২৩ সালে বিশ্বের ঘটে যাওয়া সেরা ১০টি খবর এক নজরে দেখে নিন। রইল পাকিস্তান, বাংলাদেশ, ইজরায়েল, কানাডার ঘটে যাওয়া ঘটনা। একই সঙ্গে চোখ রাখুন ডোনান্ড ট্রাম্প, কিম জং উন ও ইমরান খানের ঘটনার ওপরেও 

১. ইজরায়েল-প্যালেস্টাইন যুদ্ধ -

চলতি বছর ইজরায়েল-প্যালেস্টাইন যুদ্ধ শুরু হয়েছে গত ৭ অক্টোবর। এই যুদ্ধে এখনও পর্যন্ত কয়েক হাজার মানুষের মৃত্যু হয়েছে। প্রথম দফায় হামাসরা ইজরায়েল লক্ষ্য করে হামলা চালাতেও তারপরই ইজরায়েল সেনা প্রায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা উপত্যকা। কাতারের মধ্যস্থতার সাময়িক যুদ্ধ বিরতি শুরু হয়েও যুদ্ধের আগুন এখন অব্যাহত দুই দেশের মধ্যে।

Viral News: জার্মান মহিলার নগ্ন দেহ নিয়ে পৈশাচিক উল্লাস হামাস জঙ্গিদের, আঁতকে উঠেছে পরিবার

Israel-Palestine Conflict:ইসরায়েল-প্যালেস্তাইন বিরোধ কী, তিন ধর্ম এক টুকরো জমির জন্য লড়াই করছে কীভাবে? 

Israel Vs Hamas: কী চায় হামাসরা? মৃত্যুপুরী ইসরায়েলে মৃতের সংখ্যা ১০০০ ছাড়িয়েছে

২. রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

গতবছর শুরু হলেও এখনও অব্যাহত রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। ভ্রাদিমির পুতিন- ভ্রাদিমির জেলেনেস্কি দুই রাষ্ট্র নায়কই এক ইঞ্চি জমি ছাড়তে নারাজ। তাই যুদ্ধের ইতিটানা এখনও সম্ভব নয়। তবে যুদ্ধের প্রভাব শুধুমাত্র দুই দেশের মধ্যেই সীমাবদ্ধ নয়। ছড়িয়ে পড়েছে বিশ্বের সবকটি দেশে। কারণ এই যুদ্ধের কারণে বাড়ছে জ্বালানি তেলের দাম।

Russia Ukraine war: জি২০ ঘোষণাপত্রে সায় দেওয়াই সার! রাশিয়ার যুদ্ধংদেহী মেজাজে ইউক্রেন একটি ঘুঁটি মাত্র

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার হয়ে অস্ত্র হাতে 'খুনি'! পুতিনের মুণ্ডপাত করলেন নিহতের মা

G20 Summit: জি ২০ বৈঠকে ক্রিপ্টো নীতি থেকে রাশিয়া ইউক্রেন যুদ্ধ- ৫টি ক্ষেত্রে ভারত পাশে পেয়েছে বিশ্বকে

৩. ইমরান খানের জেল

পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের জেল- চলতি বছর বিশ্বের সবথেকে বড় ঘটনা। তোশাখানা মামলায় ইমরান খানকে জেলে যেতে হয়েছে চসতি বছর ২২ অগাস্ট। তিন বছরের জন্য জেল হয়েছে প্রাক্তন ক্রিকেটার কথা প্রধানমন্ত্রীর। আগামী বছর নির্বাচনে লড়ার ওপরও জারি হয়েছে নিষেধাজ্ঞা। যদিও ইমরান খানকে জেলে পোরার আগে উত্তাল হয়েছিল পাকিস্তানে রাজনীতি। পাকিস্তান তেহরিক-ই -ইনসাফ পার্টির সদস্যরা গোটা দেশ জুড়ে আন্দোলন শুরু করেছিল। বর্তমানে দলের অনেক নেতা কর্মীকেও গ্রেফতার করা হয়েছে।

Imran Khan: ৩ বছরের সাজা ঘোষণার পরেই ইমরান খানকে গ্রেফতার করল পাকিস্তান পুলিশ

Imran Khan: ইঞ্জেকশন দিয়ে দিয়ে আমাকে জেলের মধ্যেই মেরে ফেলা হতে পারে, আদালতে দাবি ইমরান খানের

৪. পাকিস্তানের আর্থিক সংকট

রাজনৈতিক সংকটের পাশাপাশি অর্থনৈতিক সংসকটে জেরবার পাকিস্তান। ২০২২ সাল থেকে শুরু হওয়া আর্থনৈতিক সংকট এখনও বর্তমান। তারই মধ্যে সাধারণ নির্বাচনের প্রস্তুতি নেওয়ার কাজও শুরু করেছে পারিস্তান। বর্তমানে দেশের প্রায় ৪০ শতাংশ মানুষই চলম দারিদ্র্যসীমার নিচে বাস করেন। গত বছরই পাকিস্তানের ১২.৫ মিলিয়নেরও বেশি মনুষ দারিদ্র্যসীমা নিচে নেমে যাওয়ার কারণে এই সতর্কতা জারি করে বিশ্বব্যাঙ্ক।

Pakistan Crisis: ৪০ শতাংশ পাকিস্তানি দারিদ্র্যসীমার নিচে বসবাস করে, সতর্ক করল বিশ্বব্যাঙ্ক

Pakistan Economy: পাকিস্তানের ভঙ্গুর অর্থনীতিতে ফের বড় ধাক্কা IMF-এর, কী হতে চলেছে পাক জনতার ভবিষ্যৎ?

৫. ভারত - কানাডা সম্পর্ক

খালিস্তানপন্থী নেতাকে খুন করা নিয়ে ভারত - কানাডার সম্পর্কের অবনতি হয়। পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কানাডার প্রধান জাস্টিন ট্রুডোর মধ্যেও সম্পর্ক খুব খারাপ হয়। কানাডায় থাকা ভারতীয় ছাত্র-ছাত্রীদের জন্য বিশেষ নির্দেশিকা জারি করা হয়েছে।

৪৩ জনের ‘মোস্ট ওয়ান্টেড’র তালিকা এল প্রকাশ্যে, বিপাকে ভারত কানাডার কূটনৈতিক সম্পর্ক

যদি ভারত ও কানাডার মধ্যে কাউকে বেছে নিতে হয়, তবে আমেরিকা...! সিদ্ধান্ত জানাল পেন্টাগন

৬. বাংলাদেশে ডেঙ্গু মহামারি

বাংলাদেশে চলতি বছর ডেঙ্গু মারাত্মক আকার নিয়েছে। চলতি বছর প্রায় ১ লক্ষেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। বাংলাদেশের রাজধানী ঢাকা-সহ দেশের বিস্তীর্ণ এলাকায় বাড়েছে ডেঙ্গুর ভয়াবহ প্রকোপ। পরিস্থিতি সামলাতে রীতিমত বিপর্যস্ত হয়েছিল বাংলাদেশ প্রশাসন।

ভয়ঙ্কর আকার নিয়েছে বাংলাদেশের ডেঙ্গু পরিস্থিতি, আক্রান্তের সংখ্যা ১ লক্ষের কাছে

বাংলাদেশে ভয়াবহ আকার নিয়েছে ডেঙ্গু, শনিবার পর্যন্ত অতীতের রেকর্ড ভেঙে মৃত ৩০০

৭. বাংলাদেশে পোশাক শিল্পিদের বিক্ষোভ

বাংলাদেশে ৩৫০০টি পোশাক কারখানা রয়েছে। বার্ষিক রফতানি ৫৫ বিলিয়ন ডলার। যা বিশ্বের মোট রফতানির মোট ৪৫ শতাংশ। বাংলাদেশ থেকে লিভস, জারা ও এইচঅ্যান্ডএম সহ বিশ্বের একাধিক নামিদামি ব্র্যান্ড পোশাক কেনে। বাংলাদেশের এই সেক্টরে প্রায় ৪০ লক্ষ শ্রমিক কাজ করে। যাদের অধিকাংশই মহিলা। মাসিক মাত্র ৮ হাজার ৩০০ টাকার বিনিময় কাজ করে। দীর্ঘ দিন ধরেই শ্রমিকরা মজুরি বাড়ানোর দাবিতে সরব হয়েছিল। কিন্তু বাংলাদেশের সরকার সেই কথা শোনেনি। তাই কিছুটা বাধ্য হয়েই আন্দোলনের পথে হাঁটে শ্রমিকরা।

মজুরি বৃদ্ধির দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভে উত্তাল বাংলাদেশ, এখনও পর্যন্ত নিহত ৪

৮. ডোনাল্ড ট্রাম্প

মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন আগামী বছর। এবারও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের থেকে অনেকটাই এগিয়ে রয়েছেন প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চলতি বছরও একাধিক কারণে সংবাদ শিরোনামে রয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তবে এবার জুনিয়ার ট্রাম্পের টুইটার বর্তমানে এক্স অ্যাকাউন্ট থেকে ঘোষণা করা হয়েছে, 'আমি দুঃখের সঙ্গে ঘোষণা করছি ডোনাল্ড ট্রাম্প প্রায়ত। আমি ২০২৪ সালের রাষ্ট্রপতি পদপ্রার্থী।' তবে জুনিয়ার ট্রাম্প জানিয়েছেন, এজাতীয় কোনও বার্তা তিনি পোস্ট করেননি। তিনি আরও জানিয়েছেন, বুধবারের আগেই তিনি হ্যাকারদের খপ্পরে পড়েছিলেন। তারাই তাঁর টুইটার হ্যান্ডেল ব্যবহার করে এজাতীয় ভুয়ো খবর পোস্ট করেছে। তিনি জানিয়েছেন গোটা খবরটাই ভুয়ো।

Donald Trump:'ডোনাল্ড ট্রাম্প প্রয়াত', জুনিয়ার ট্রাম্পের সোশ্যাল মিডিয়া পোস্ট ঘিরে তোলপাড় বিশ্ব

৯. চিনা নিউমোনিয়া

মারাত্মক আকার নিয়েছেন চিনা নিউমোনিয়া। বিশ্ব জুড়ে বাড়ছে আতঙ্ক। অনেকেই মনে করেছেন এটি করোনার মত আকার নিতে পারে। তবে চিন সরকার এখনও এই বিষয়ে আনুষ্ঠিকভাবে কিছুই বলেনি। কিন্তু চিনে যে আক্রান্তের সংখ্যা বাড়ছে তা বলার অপেক্ষা রাখে না।

করোনার পর এবার 'রহস্যময়' নিউমোনিয়া মহামারির প্রাদুর্ভাব! চিন থেকেই ছড়িয়ে পড়তে পারে গোটা বিশ্বে

১০. কিম জং উন

নিজের ছন্দেই রয়েছে উত্তর কোরিয়ার স্বৈরাচারি শাসক কিম জং উন। একাধিক পারমাণবিক মিলাইল লঞ্চ করছেন মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে। আবার কখনই তিনি রাশিয়া সফর করলছেন তাঁর নিজের বিশাল বিলাসবহুল ট্রেন নিয়ে। আবার সাংবাদিক বৈঠকে হাউহাউ করে কেঁদে ভাসালেন কিম জং উন।

সাংবাদিক সম্মেলনে হাউহাউ করে কাঁদলেন উত্তর কোরিয়ার শাসক কিম জং উন! কিন্তু কেন?

Kim Jong Un's Train: ৯০ কামরার বুলেটপ্রুফ ট্রেন ছুটিয়ে রাশিয়া গেলেন কিম জং উন, জানুন ট্রেনের বিশেষত্ব

যুদ্ধংদেহী কিম জং উন, সেনা বাহিনীর প্রধানকে সরিয়ে কড়া নির্দেশ উত্তর কোরিয়া সেনা বাহিনীকে

 

Read more Articles on
Share this article
click me!