NCRB Report: কলকাতাই সবচেয়ে নিরাপদ শহর অপরাধের হার সবচেয়ে কম শহর তিলোত্তমায়

কলকাতা সবচেয়ে নিরাপদ শহর। অপরাধের হার সবচেয়ে কম কলকাতায়। প্রমাণ দিল এনসিআরবি রিপোর্ট। 
 

Riya Dey | Published : Sep 15, 2021 7:40 AM IST

তিলোত্তমাই দেশের মধ্যে সবচেয়ে বেশি নিরাপদ প্রমাণ দিল এনসিআরবির (ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো) রিপোর্ট। ২০১৮ সাল থেকে অন্যন্য দেশের ক্রাইম রিপোর্টের গ্রাফ যেখানে বৃদ্ধি পেয়েছে সেখানে কলকাতায় অপরাধের গ্রাফ কমেছে নজর কাড়ার মতো। মঙ্গলবার এমনটাই প্রকাশিত হল এনসিআরবির তথ্যে। ২০১৮ সালে কলকাতায় অপরাধের সংখ্যা ছিল ১৯ হাজার ৬৮২ , ২০১৯ সালে তা কমে দাঁড়ায় হয় ১৭ হাজার ৩২৪। এরপর ২০২০ সালে এই অপরাধের সংখ্যা আরও কমে গিয়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৫১৭ তে। মহিলাদের উপর অত্যাচারের পরিমাণ অন্যন্য দেশের তুলনায় কলকাতায় অনেক কম। রাজধানী দিল্লিতে গত  বছর শ্লীলতাহানির  শিকার ১ হাজার ৮০৫ জন। মুম্বইয়ে সংখ্যাটা  ১ হাজার ৫০৯ জন। কলকাতায় সেখানে গতবছর শ্লীলতাহানির শিকার ৩০৪ জন। এছাড়াও গতবছর পণের বলি হয়েছেন দেশের প্রচুর নারী। এর মধ্যে দিল্লিতে যেখানে সংখ্যাটা ১১১, লখনৌতে ৪৮ ও কানপুরে ৩০, সেখানে কলকাতায় পণের কারণে বলির সংখ্যা ৯। 

আরও পড়ুন- আজ ভবানীপুরে প্রচারের মাঝে খোল-করতালে মাতলেন প্রিয়াঙ্কা, দেখেই মমতার স্লোগান তুলল TMC

এনসিআরবির রিপোর্ট অনুসারে, ২০২০ সালে কলকাতায় অপরাধের হার ১২৯.৫, চেন্নাইয়ে ১৯৩৭.১, দিল্লিতে ১৬০৮.৬, আহমেদাবাদে ও সুরাটে ১৩০০ এবং মুম্বইয়ে ৩১৮.৬। দেশে ঘটে যাওয়া ধর্ষণের কেসগুলির মধ্যে যেখানে দিল্লিতে সংখ্যাটা ৯৬৭, জয়পুরে ৪০৯, মুম্বইয়ে ৩২২ এবং বেঙ্গালুরুতে ১০৮, সেখানে কলকাতায় ধর্ষণের সংখ্যাটা ছিল ১১। এছাড়াও চুরি, ডাকাতি, অপহরণ সব অপরাধের দিক কলকাতার সংখ্যাটা দেশের অন্যন্য শহরের তুলনায় কম বলেই জানা গেছে এনসিআরবির রিপোর্টে। 

আরও পড়ুন- সপ্তাহান্তে বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের সম্ভাবনা, ফের বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে

কলকাতায় অপরাধের হার কমেছে এই তথ্য পেয়ে খুশি লালবাজারের কর্তা থেকে কলকাতা পুলিশের অধিকারিক ও কর্মীরা সকলেই।  উল্লেখ্য গতবছর এই গত বছর এনসিআরবির রিপোর্টে এই রাজ্যের তথ্য প্রকাশিত হয়নি। এনসিআরবির তরফে জানানো হয়েছিল সময়মতো না আসায় রিপোর্টে ওই তথ্যগুলি উল্লেখ করা যায়নি।

আরও পড়ুন- Kolkata Metro: কবি সুভাষ পর্যন্ত যাবে না সব ট্রেন, আজ থেকেই নতুন নিয়ম মেট্রোতে

আরও পড়ুন- আজ থেকেই চালু হতে চলেছে দুয়ারে রেশন ট্রায়াল, কী বলছেন খাদ্যমন্ত্রী

আরও পড়ুন- COVID 19: রাজ্য়ে দৈনিক আক্রান্ত এখনও ৭০০-র উপরে, শীর্ষে উত্তর ২৪ পরগণা


BJP candidate Priyanka Tibrewal begins campaigning for by-polls in Bhabanipur on Wednesday RTB

Share this article
click me!