CNG Bus: শহরে প্রথম গ্যাসচালিত বাসের যাত্রা শুরু, নিজেই বাস চালালেন ফিরহাদ

কলকাতার রাস্তায় সিএনজি বাস চালালেন ফিরহাদ। মূলত পরিবেশ দূষণ কমাতে এবং পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধি থেকে বাঁচতে কলকাতার রাস্তায় প্রথম গ্যাস চালিত বাসের উদ্ধোধন করলেন পরিবহণ মন্ত্রী। 

Ritam Talukder | Published : Aug 9, 2021 10:24 AM IST / Updated: Aug 09 2021, 03:58 PM IST

 কলকাতার রাস্তায় সিএনজি বাস চালালেন ফিরহাদ। মূলত পরিবেশ দূষণ কমাতে এবং পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধি থেকে বাঁচতে কলকাতার রাস্তায় প্রথম গ্যাস চালিত বাসের উদ্ধোধন করলেন পরিবহণ মন্ত্রী। নিজেই পরিবহণ ভবন থেকে  বেরিয়ে কসবা পরিবহণে বাস নিয়ে ফিরলেন ফিরহাদ।

আরও পড়ুন, World Tribal Day: ঝাড়গ্রামে ঐতিহ্যবাহী 'পাঞ্চি' শাড়ি পরে আদিবাসী নৃত্যের ছন্দে ভাসলেন মমতা

আরও পড়ুন, 'ত্রিপুরার মুখ্যমন্ত্রীর এত সাহস নেই, শাহের নির্দেশেই আক্রমণ', SSKM-এ এসে বিস্ফোরক মমতা

ফিরহাদ হাকিম বলেছেন, 'বেসরকারি বাসের জন্য আগামী ৬ সালের মধ্য়েই প্রথম সিএনজি স্টেশন তৈরি হবে। এতে পরিবেশ দূষণ কমবে। তাছাড়া পেট্রোল-ডিজেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির মধ্যে হাঁফ ছেড়ে স্বস্তির নিঃশ্বাস ফেলবেন বাস মালিকরাও। এবং তারই সঙ্গে অনেক পরিমাণে কমবে বায়ু দূষণও। তিনি আরও বলেছেন, আমরা ইলেকট্রিক বাসের উপর বেশি নজর দিচ্ছি। আর এখন  সিএনজি বাসকে গুরুত্ব দিচ্ছি। যাতে আরও পরিষ্কার , আরও সবুজ হয়ে ওঠে কলকাতা।' প্রসঙ্গত পকেট মানি জোগাড়ের জন্য কলেজ জীবনে লরি চালাতেন ফিরহাদ হাকিম। এদিন প্রায় তিরিশ বছর পর ফের ভারী গাড়ির স্টিয়ারিংয়ে হাত দিলেন পরিবহণ মন্ত্রী। পরিবহণ ভবন থেকে  বেরিয়ে রুবি মোড় থেকে বাস ঘুড়িয়ে সিএনজি বাসকে কসবা পরিবহণে নিজেই চালিয়ে আনলেন ফিরহাদ। 

উল্লেখ্য সোমবার দুটি সিএনজি বাসের ট্রায়াল রান এবং উদ্ধোধন হবে। দুমাসের ট্রায়াল রানের পরীক্ষা সফল হলে ৭০০ সরকারি বাসকে কয়েকমাসের মধ্য়েই সিএনজি বাসে পরিণত করে ফেলা হবে। এই বাসের যাত্রা সফল হলে শহরে আরও সিএনজি বাসের সংখ্যা বাড়বে। মূলত পেট্রোল এবং ডিজেলের মূল্যবৃদ্ধিতে নাভিশ্বাস উঠেছে সবার। তারউপর আবার দীর্ঘ লকডাউনে অনেকের বাসের মেশিনপত্র খারাপ হয়েছে। এদিকে এত সব কিছু মধ্যে বাসের ভাড়াকে লাগাম রাখতে হচ্ছে। কিন্তু সেই অভিশাপ হয়ে উঠেছে পেট্রোল এবং ডিজেল। এবার সেই যন্ত্রণা থেকে মুক্তি পেতে চলেছেন বাস মালিকরা। এহেন পরিস্থিতিতে রাজ্য পরিবহণ দফতর চাইছিল, এবার রাস্তায় সিএনজি বাস নামুক। সূত্রের খবর, ভবিষ্যতে শহরের একাধিক বাস রুটে সিএনজি বাসের সংখ্যা আরও বাড়বে। চলাচলের পথেই সিএনজি ফিলিং স্টেশন তৈরি হবে।

    আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, রাজ্য়ের সর্বনিম্ন সংক্রমণ এই জেলায়, বৃষ্টিতে হারাতেই পারেন পুরুলিয়ার পাহাড়ে

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা 

আরও পড়ুন, বনগাঁ লোকাল নয়, জাপানে ঠেলা মেরে ট্রেনে তোলে প্রোফেশনাল পুশার, রইল পৃথিবীর আজব কাজের হদিস 

 

Share this article
click me!