মোহনবাগান দিবসে অমর এগারোকে শ্রদ্ধা জানিয়ে কী বললেন অতীন ঘোষ?

মোহনবাগান দিবসে অমর একাদশকে সম্মান জানাতে আজ উত্তর কলকাতার একটি ক্লাবের আয়োজনে উপস্থিত হয়েছিলেন কলকাতা ডেপুটি মেয়র অতীন ঘোষ। সবুজ মেরুন পতাকা উত্তোলন করে শ্রদ্ধা জ্ঞাপনের পর তিনি বক্তব্য রাখেন।

Sahely Sen | Published : Jul 29, 2022 9:03 AM IST

আজ ঐতিহাসিক ২৯ জুলাই। ১৯১১ সালে ‘ফুটবল’ যুদ্ধে তৎকালীন ভারতে সাম্রাজ্যবাদী বৃটিশ শক্তিকে এগারো জন ভারতীয় খালি পায়ে পরাস্ত করে সমগ্র ভারতবাসীকে স্বাধীনতা আন্দোলনে উদ্বুদ্ধ করেছিলেন। বাংলার সেই ঐতিহাসিক ফুটবল দলটির নাম মোহনবাগান। 

শহর থেকে গ্রাম, জেলায় জেলায় দলীয় ভক্ত আর খেলোয়াড়দের মধ্যে আজ চোখে পড়ল উন্মাদনা। বর্ষার ভ্রুকুটি এড়িয়েই ক্লাবে ক্লাবে সকাল থেকে উড়ছে মোহনবাগানের পতাকা, বহু জায়গায় অনুরাগীদের উদ্যোগে কাটা হয়েছে কেকও। বুট জুতো পরে ফুটবল খেলতে নামা ইংরেজদের খালি পায়েই দাবিয়ে দিয়েছিলেন ১১ জন বাঙালি। ব্রিটিশ জয়ের সেই উপাখ্যানকে স্মরণ করে সেই অমর ১১-র উদ্দেশ্যে আজ বাংলা জুড়ে শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠান আয়োজিত হয়েছে। সাথে সাথে স্লোগান উঠেছে, “আবেগের নাম মোহনবাগান, ভালোবাসার নাম মোহনবাগান”। 
 
মোহনবাগান দিবসে অমর একাদশকে সম্মান জানাতে আজ  উত্তর কলকাতার একটি ক্লাবের আয়োজনে উপস্থিত হয়েছিলেন কলকাতা ডেপুটি মেয়র অতীন ঘোষ। সবুজ মেরুন পতাকা উত্তোলন করে তিনি বক্তব্য রাখেন, মোহনবাগান ক্লাবের ১১ জন ফুটবলারকেই মুক্তি সংগ্রামী আখ্যা দেওয়া যায়। মোহনবাগান ক্লাব শুধুমাত্র বাংলা ও বাঙালির কাছেই নয়, সারা দেশের মানুষের কাছে একটা আবেগ। লন্ডন মিউজিয়ামে জি ক্লাসিফাইড ডকুমেন্টস রাখা আছে। সবাই মিলে উদ্যোগ নিয়ে যদি এই জি ক্লাসিফাইড ডকুমেন্টটা কলকাতায় আনানো যায়, তাহলে ভারতের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে মোহনবাগান ক্লাবের ভূমিকা সহ একাধিক বিষয় পরিষ্কার হয়ে যাবে।

পাশাপাশি মোহনবাগান দিবসে অনুষ্ঠানে উপস্থিত হয়ে তিনি জানান, বর্তমানে বাংলার তথা বাঙালির প্রাণের খেলা ফুটবলের মান আন্তর্জাতিক স্তরে অনেকটাই নেমে গিয়েছে। আন্তর্জাতিক ফুটবল রেটিংয়ে ভারতের স্থান অনেক নিম্নে হওয়ার জন্য আক্ষেপও প্রকাশ করলেন অতীন ঘোষ।

আজ নিজের সোশ্যাল মিডিয়া পেজেও অমর এগারোকে সম্মান জানিয়ে পোস্ট করেছেন তিনি, সাথে সাথে শ্রদ্ধা জ্ঞাপনের বিশেষ অনুষ্ঠানটি লাইভ সম্প্রচারও করা হয়েছে তাঁর ফেসবুক অ্যাকাউন্ট থেকে।

আরও পড়ুন-
ব্রিটিশ ঔদ্ধত্যকে মাটিতে মিশিয়ে দিয়েছিল ১১ বাঙালি, ফিরে দেখা মোহনবাগান দিবসের ইতিহাস
২ বছর পর স্বমহিমায় পালিত হচ্ছে ঐতিহাসিক মোহনবাগান দিবস, বিকেলে জমকালো অনুষ্ঠান
বাংলা ছাড়ার পর পেলেন সম্মান, ঋদ্ধিমান সাহাকে বঙ্গভূষণ দিচ্ছে রাজ্য সরকার

Share this article
click me!