রাশিয়া-ইউক্রেনের যুদ্ধে অপরিশোধিত তেলের দাম তুঙ্গে, পেট্রোল-ডিজেলের দাম কত কলকাতা-সহ ভারতে

রাশিয়া এবং ইউক্রেনের যুদ্ধের জেরে অপরিশোধিত তেলের দাম উর্ধ্বমুখী। এই মুহূর্তে এটি সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। অপরিশোধিত তেলের দাম ৩০০ ডলারে পৌঁছাতে পারে বলে হুমকি দিয়েছে রাশিয়া।  এই পরিস্থিতিতে কলকাতা-সহ সারা দেশে কী দামে বিক্রি হচ্ছে পেট্রোল এবং ডিজেল জেনে নেওয়া যাক।

 

Web Desk - ANB | Published : Mar 9, 2022 4:49 AM IST

রাশিয়া এবং ইউক্রেনের যুদ্ধের জেরে অপরিশোধিত তেলের দাম উর্ধ্বমুখী। এই মুহূর্তে এটি সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। অপরিশোধিত তেলের দাম ৩০০ ডলারে পৌঁছাতে পারে বলে হুমকি দিয়েছে রাশিয়া। আমেরিকা সহ বিশ্বের অনেক দেশেই তেলের দাম রেকর্ড উচ্চতায় পৌছেছে। বুধবার সকালে পেট্রোল-ডিজেলের (Petrol Diesel Price) নতুন মূল্য ধার্য করেছে দেশের সরকারি তেল সংস্থা (Govt Oil Organisation)। রাশিয়া এবং ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতিতে কলকাতা-সহ সারা দেশে কী দামে বিক্রি হচ্ছে পেট্রোল এবং ডিজেল জেনে নেওয়া যাক।

 আইওসিএল -র (Indian Oil Corporation Ltd) ওয়েবসাইট অনুযায়ী,  কলকাতায় পেট্রোলের দাম রয়েছে প্রতি লিটারে ১০৪ টাকা ৬৭ পয়সা এবং ডিজেলের দাম প্রতি লিটারে ৮৯ টাকা ৭৯ পয়সা।দিল্লিতে লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ৪১ পয়সা এবং ডিজেলের দাম ৮৬ টাকা ৬৭ পয়সা।মুম্বইতে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০৯ টাকা ৯৮ পয়সা এবং ডিজেলের দাম ৯৪ টাকা ১৪ পয়সা।চেন্নাইতে লিটার প্রতি পেট্রেলের দাম ১০১ টাকা ৪০ পয়সা এবং ডিজেলের দাম ৯১ টাকা ৪৩ পয়সা। আগ্রাতে  লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ০৫ পয়সা এবং ডিজেলের দাম ৮৬ টাকা ৫৬ পয়সা।

আৎও পড়ুন, কার্যত শেষ সুযোগ, পড়ুয়াদের ইউক্রেন ছাড়তে নির্দেশিকা জারি ভারতীয় দূতাবাসের

 আইওসিএল -র (Indian Oil Corporation Ltd)  ওয়েবসাইট অনুযায়ী, ভোপালে লিটার প্রতি পেট্রেলের দাম ১০৭ টাকা ২৩ পয়সা এবং ডিজেলের দাম ৯০ টাকা ৮৭ পয়সা। ব্যাঙ্গালোরে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০০ টাকা ৫৮ পয়সা এবং ডিজেলের দাম ৮৫ টাকা ০১ পয়সা। চণ্ডীগড়ে লিটার প্রতি পেট্রেলের দাম ৯৪ টাকা ২৩ পয়সা এবং ডিজেলের দাম ৮০ টাকা ৯০ পয়সা। ভুবেনেশ্বরে  লিটার প্রতি পেট্রেলের দাম ১০১ টাকা ৮১ পয়সা এবং ডিজেলের দাম ৯১ টাকা ৬২ পয়সা। আমেদাবাদে  লিটার প্রতি পেট্রেলের দাম ৯৫ টাকা ১৩ পয়সা এবং ডিজেলের দাম ৮৯ টাকা ১২ পয়সা।

আৎও পড়ুন, চুরি করে ধরা পড়লেই সঙ্গমের প্রস্তাব, ধৃত ২ তরুণীর কথা শুনে চোখ কপালে সোনারপুর থানার পুলিশের

প্রসঙ্গত, বিশ্বের এই দুই শক্তিশালী দেশ রাশিয়া-ইউক্রেনে যুদ্ধ বাধলে ভারতে তথা সারা বিশ্বেই যে দ্রব্যমূল্যে বড়সড় প্রভাব পড়বে, তা আর বলার অপেক্ষা রাখে না। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হলে প্রাকৃতিক গ্যাস থেকে শুরু করে গম পর্যন্ত বিভিন্ন পণ্য়ের দাম অদূর ভবিষ্যতে বাড়বে বলে অনুমান বিশেষজ্ঞদের।  রাশিয়া প্রাকৃতিক গ্যাসের বৃহত্তম রপ্তানিকারক। এবং অপরিশোধিত তেলের দ্বিতীয় বৃহত্তম রপ্তানিকারক। বিশেষজ্ঞরা মনে করেন যে, মার্কিন যুক্তরাষ্ট্র মস্কোর উপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করলে এবং তেল ও গ্যাসের রপ্তানি বন্ধ করলে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হবে। তেল এবং গ্যাসের দাম আকাশ ছুঁয়ে যাবে। এটি মূলত বিশ্বব্যাপী অর্থনীতিকে প্রভানবিত করতে পারে।  একই সঙ্গে বিশেষজ্ঞরা বলেছেন, বিশ্বের সার্বিক চাহিদার সঙ্গে চলতে গিয়ে ব্যর্থ হয়েছে। প্রসঙ্গত, যুদ্ধ শুরু হলে যেভাবে তেলের দামে পরভাব পড়বে, তাতে নাভিশ্বাস উঠবে তৃতীয় বিশ্বের দেশগুলিতেও। প্রধানত এমনিেতই কোভিড পরিস্থিতির ফলে ভারতের অর্থনীতির উপর বিপুল প্রভাব পড়েছে। এবার প্রত্যক্ষ না হলেও দৈনন্দিন জীবনের অনেককিছুতেই  যুদ্ধের পরোক্ষ প্রভাব পড়বে।

Share this article
click me!