Weather Report: বৃষ্টি নয়, পরিষ্কার আকাশে আগামী দুদিনে বাড়বে শীত

পূর্বাভাস অনুযায়ী জেলাগুলিতে আরেকটু কম থাকবে তাপমাত্রা। তবে ৪৮ ঘন্টা পর থেকে রাতের তাপমাত্রা ধীরে ধীরে বাড়বে কারণ উত্তর পশ্চিম ভারতে একটি পশ্চিমী ঝঞ্ঝা অবস্থান করছে। 

Parna Sengupta | Published : Jan 4, 2022 2:35 PM IST

আগামী পাঁচ দিন (5Days) উত্তর ও দক্ষিণবঙ্গে (West Bengal) পরিষ্কার আকাশ থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর (Alipore Meteorological Department)। আপাতত বৃষ্টির (Rain) কোন সম্ভাবনা নেই। আবহাওয়াতে উল্লেখযোগ্য কোনও পরিবর্তন নেই। আবহাওয়া দফতর জানিয়েছে আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত একই ঠান্ডা থাকবে। মঙ্গলবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.৬ ডিগ্রি। আগামী ছয় তারিখ পর্যন্ত কলকাতার তাপমাত্রা এরই আশেপাশে থাকবে। 

তবে পূর্বাভাস অনুযায়ী জেলাগুলিতে আরেকটু কম থাকবে তাপমাত্রা। তবে ৪৮ ঘন্টা পর থেকে রাতের তাপমাত্রা ধীরে ধীরে বাড়বে কারণ উত্তর পশ্চিম ভারতে একটি পশ্চিমী ঝঞ্ঝা অবস্থান করছে। ফলে উত্তর-পশ্চিম দিকে শীতল হাওয়া বাধা পাচ্ছে। আর একটি পশ্চিমী ঝঞ্ঝা উত্তর পশ্চিম ভারতে প্রবেশ করবে। এছাড়া আগামী তিনদিন উত্তর ভারতে ঘন কুয়াশা থাকবে। দক্ষিণবঙ্গের কিছু জেলা যেমন দুই বর্তমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়াতেও কুয়াশার প্রভাব থাকবে। বাদবাকি জেলাতে হালকা কুয়াশার প্রভাব থাকবে।

সোমবারের মতো মঙ্গলবার সকালেও ঘন কুয়াশায় (Fog) ঢেকেছিল শহর কলকাতা ও সংলগ্ন জেলাগুলি। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই কেটে যাবে কুয়াশা। পরপর দুটি পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব পড়তে চলেছে বঙ্গে। ৫ জানুয়ারি থেকে ৬ জানুয়ারি ও পরে ৭ জানুয়ারি থেকে ৯ জানুয়ারি পরপর দুটি পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বাধা পাবে শীত। বাধা পাবে উত্তরের বাতাস। মঙ্গলবার সকালের দিকে বেশ ঠান্ডা অনুভূত হলেও রাত থেকেই ধীরে ধীরে বাড়তে শুরু করবে তাপমাত্রা। বৃহস্পতিবার একধাক্কায় তাপমাত্রার অনেকটা হেরফের হওয়ার সম্ভাবনা রয়েছে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে কলকাতায় ও জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতও হতে পারে।

মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের ১ ডিগ্রি কম। উত্তুরে হাওয়ার কারণে ঠান্ডার আমেজ থাকবে সারাদিন। আবহাওয়া দফতরের (Weather Office) খবর অনুযায়ী, পশ্চিমী ঝঞ্ঝার সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গ (North Bengal) এবং দক্ষিণবঙ্গে (South Bengal) শুষ্ক আবহাওয়া থাকবে। ৫ তারিখ থেকে আবার রাতের তাপমাত্রা (Night Temperature) বাড়বে।  শৈত্য প্রবাহের সম্ভাবনা পূর্ব ভারতের রাজ্যগুলিতে। 

আলিপুর আবহাওয়া দফতরের পরিসংখ্যান অনুযায়ী, ২০২১-এ গোটা ডিসেম্বর মিলিয়ে কলকাতার রাতের তাপমাত্রার গড় থেকেছে স্বাভাবিকের উপরেই। সর্বনিম্ন তাপমাত্রার গড় দাঁড়িয়েছিল ১৬.৪ ডিগ্রি সেলসিয়াসে। যা ছিল স্বাভাবিকের থেকে ১.২ ডিগ্রি বেশি। এদিকে ২০ ডিসেম্বর ছিল একুশের শীতলতম দিন। কলকাতার তাপমাত্রা নেমে গিয়েছিল ১১.২ ডিগ্রি সেলসিয়াসে। 

Share this article
click me!