সাতসকালে একরাশ মেঘ, উধাও বৃষ্টি, লাফিয়ে পারদ চড়ে ফের অস্বস্তি কলকাতায়

  •  সকাল থেকেই শহরের আকাশ আংশিক মেঘলা 
  • বঙ্গোপসাগর থেকে প্রচুর  জলীয়বাষ্প ঢুকছে রাজ্যে 
  • পারদ চড়তেই ফের তাপমাত্রা স্বাভাবিকের উপরে
  • উল্লেখ্য, কেরলে বর্ষা আসার স্বাভাবিক সময় ১ জুন 

Asianet News Bangla | Published : May 15, 2021 2:27 AM IST


শনিবার শহরের আকাশ আংশিক মেঘলা।  পরপর বৃষ্টিতে পারদ নেমে গেলেও আদ্রতা বেড়ে অস্বস্তি অনেকটাই।  শনিবারও সর্বোচ্চ- সর্বোনিম্ন তাপমাত্রা দুইই স্বাভাবিকের উপরে উঠল। উল্লেখ্য, কেরলে বর্ষা আসার স্বাভাবিক সময় ১ জুন। জুন থেকে সেপ্টেম্বর- এই চার মাস গোটা দেশেই ৭০ শতাংশ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া দফতর।

আরও পড়ুন, প্রায় ৬০ হাজার টাকার অক্সিজেন সিলিন্ডার সরবরাহে প্রতারণা, প্রশাসনের দ্বারস্থ সমাজসেবী 
 
 কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলো, বিশেষ করে উপকূলের জেলা গুলোতে বিক্ষিপ্ত ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। একটা নিম্নচাপ অক্ষরেখা অবস্থিত আছে পশ্চিম রাজস্থান থেকে আসাম পর্যন্ত,উত্তর প্রদেশ বিহার এবং হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের উপর দিয়ে পশ্চিম থেকে পূর্ব দিকে গেছে এই রেখা।এছাড়া পশ্চিমের হাওয়ার প্রবাহ রয়েছে। এর ফলে বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয়বাষ্প ঢুকছে রাজ্যে। এই কারণে দক্ষিণ বঙ্গের উপকূল এর জেলা ও পশ্চিমবঙ্গের বাংলাদেশ লাগোয়া জেলাগুলো ঝড় বৃষ্টি হবে। শুধুমাত্র পশ্চিমে জেলাগুলোতে বৃষ্টি হবে না।  যদিও বৃহস্পতিবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে। ১৪ তারিখ থেকে আকাশ পরিষ্কার হয়ে যাবে। এই বৃষ্টির জন্য তাপমাত্রা অনেকটাই কমে গিয়েছে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও ঝড়ের সময় ঘর থেকে না বেরোনোর পরামর্শ আলিপুর আবহাওয়া দপ্তরের। এদিনের ঝড়-বৃষ্টির প্রভাবে তাপমাত্রা আরও কমতে পারে রাজ্যে।  অপরদিকে কেরলে বর্ষা আসার স্বাভাবিক সময় ১ জুন। জুন থেকে সেপ্টেম্বর- এই চার মাস গোটা দেশেই ৭০ শতাংশ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া দফতর।কেন্দ্রীয় মন্ত্রকের সচিব এম রাজীবন সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন আবহাওয়া দফতরের কথা তুলে ধরে জানিয়েছেন কেরলে নির্ধারিত সময় আসবে বর্ষা। 

আরও পড়ুন, মাল্টি ভিটামিন-মিনারেলস খাচ্ছে বাঘ-সিংহরা, কোভিড রুখতে সতর্ক আলিপুর চিড়িয়াখানা 

বিধানসভা নির্বাচনের দিনগুলিতে যেভাবে কাঠফাটা রোদ ও আর্দ্রতাজনিত অস্বস্তিতে ভুগতে হয়েছে মানুষকে। তার থেকে রেহাই মিলেছে।  আবহাওয়া দফতরে খবর অনুযায়ী,  শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.৮ ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৭.৮ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৩ শতাংশ এবং সর্বনিম্ন ৫৬ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩১.৯ ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৪.৫ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নীচে। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৩ শতাংশ এবং সর্বনিম্ন ৫৬ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.০ ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা  ২২.১ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি নীচে। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৬ শতাংশ এবং সর্বনিম্ন ৬৬ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.০ ডিগ্রি সেলসিয়ার্স।   সর্বনিম্ন তাপমাত্রা  ২৭.৫ ডিগ্রী।  স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৯ শতাংশ এবং সর্বনিম্ন ৪৩ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। 

 

 


 

Share this article
click me!