পারদ-আদ্রতা চড়ে অস্বস্তি চরমে, আজই ঝাপিয়ে বৃষ্টি কলকাতায়

  •  সাতসকালেই হাঁসফাঁস অবস্থা কলকাতায় 
  •  বৃষ্টি নামার সম্ভাবনা কলকাতা সহ রাজ্যে 
  •  ঘূর্ণীঝড় তাউতের জেরে ভয়াবহ ক্ষতি  
  •   একাধিক এলাকায় এখনও নিখোঁজ অনেকেই

Ritam Talukder | Published : May 19, 2021 3:02 AM IST / Updated: Jun 01 2021, 12:49 PM IST

বুধবার ফের সাতসকালেই হাঁসফাঁস অবস্থা কলকাতায়।   বৃষ্টি উধাও হতেই ভ্যাপসা গরম শহরে। তার উপর  আদ্রতা বেড়ে অস্বস্তি চরমে। মঙ্গলবারও সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের ৩ ডিগ্রি উপরে উঠল। প্রায় ৪০ ডিগ্রি ছুঁইছুঁই। তবে আবহাওয়া দফতর সূত্রে খবর, এদিন বৃষ্টি নামার প্রবল সম্ভাবনা কলকাতা সহ রাজ্যে।

আরও পড়ুন, ঘূর্ণীঝড় তাউতের জেরে ক্ষতিগ্রস্থ একাধিক এলাকা,আজ সকালেই গুজরাট সফর মোদীর 

 

 

  রাজ্যেও ঘূর্ণীঝড়েরও পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আগামী ২৩ মে থেকে ২৫ মে এর মধ্যে আছড়ে পড়বে শক্তিশালী ঘূর্ণীঝড় যশ। তবে এই  শক্তিশালী ঘূর্ণীঝড়  আছড়ে পড়ার সম্ভাবনা মূলত সুন্দরবন এলাকায়। তারপর তা চলে যাবে বাংলাদেশের দিকে। অপরদিকে আবহাওয়া দফতর জানিয়েছে, আদ্রতার জেরে এদিনও চরম অস্বস্তির সম্মুখীন হবে কলকাতা সহ রাজ্য। তবে সুখবরও আছে, দুপুর বা সন্ধ্যায় ঝাপিয়ে নামতে পারে বৃষ্টি কলকাতা সহ বঙ্গে। ভ্যাপসা গরম বেড়ে চললেও মাঝের একসপ্তাহে শহরে ছিলেফোটাও পড়েনি বৃষ্টি। তবে এই সময় সতর্ক থাকা উচিত।  গত মঙ্গলবারেই রাজ্যে  বজ্রবিদ্যুৎ সহ প্রবল বর্ষণ হয়েছিল। সেদিন বজ্রপাতে মৃত্যু হয় একাধিক সাধারণ মানুষের। তাই এই বিষয়ে খেয়াল রাখতে হবে। প্রধানত বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও ঝড়ের সময় ঘর থেকে না বেরোনোর পরামর্শ আলিপুর আবহাওয়া দপ্তরের। এদিকে বাংলায় এখনও পূর্বাভাস না মিললেও কেরলে আসছে বর্ষা। কেরলে বর্ষা আসার স্বাভাবিক সময় ১ জুন। জুন থেকে সেপ্টেম্বর- এই চার মাস গোটা দেশেই ৭০ শতাংশ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া দফতর।কেন্দ্রীয় মন্ত্রকের সচিব এম রাজীবন সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন আবহাওয়া দফতরের কথা তুলে ধরে জানিয়েছেন কেরলে নির্ধারিত সময় আসবে বর্ষা। 

 

আরও পড়ুন, ঘূর্ণীঝড় Tauktae-র দাপটে এখনও বিপর্যস্ত মহারাষ্ট্র, ১৮ লক্ষ বিদ্যুৎ গ্রাহক অন্ধকারে 

 


অপরদিকে  ঘূর্ণীঝড় তাউতের জেরে ভয়াবহ ক্ষতি গুজরাট, মহারাষ্ট্র সহ একাধিক এলাকায়।  পরিস্থিতি এবং যাবতীয় ক্ষতি সম্পর্কে ব্যক্তিগতভাবে পর্যালোচনা করতে এদিন  সকালেই গুজরাট ও দিউ সফর করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাত সাড়ে আটটা বাজতেই গুজরাটের এই অঞ্চলে সবচেয়ে বেশি আঘাত হানে  ঘূর্ণীঝড় তাউতে। প্রতি ঘন্টায় ১৫৫ থেকে ১৬৫ কিমি বেগে বয়ে গিয়েছে। উল্লেখ্য  মঙ্গলবার গুজরাটে ঘূর্ণিঝড় তাউতে গুজরাটের বিভিন্ন অংশে ক্ষতি করেছে।  বৈদ্যুতিক খুঁটি এবং গাছ উপড়ে ফেলেছে এবং বেশ কয়েকটি ঘরবাড়ি ও রাস্তা ক্ষতিগ্রস্থ করায় কমপক্ষে সাত জন নিহত হয়েছেন বলে কর্মকর্তারা জানিয়েছেন। মুম্বাইয়ের সমুদ্র উপকূলবর্তী এলাকা থেকে এখনও নিখোঁজ প্রায় ৯৩ জন। ঘূর্ণীঝড় তাউতের বিপর্যয় এখনও কাটিয়ে উঠতে পারেনি মহারাষ্ট্র রাজ্যের দুটি জেলা রত্নগিরি ও সিন্ধুদুর্গ। 

 

 

আরও পড়ুন, Live Covid 19- কোভিডে বাংলায় একদিনে মৃত ১৪৫, করোনায় আক্রান্ত সস্ত্রীক বুদ্ধদেব ভট্টাচার্য 

 আবহাওয়া দফতরে খবর অনুযায়ী,বুধবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮.৮ ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৫.৬ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯১ শতাংশ এবং সর্বনিম্ন ৪৬ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.৫ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৮.৬ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৮ শতাংশ এবং সর্বনিম্ন ৫৪ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬.৫ডিগ্রি সেলসিয়ার্স।  স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৮.৭ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৩ শতাংশ এবং সর্বনিম্ন ৫৭ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। 

 

Share this article
click me!