বজ্রগর্ভ মেঘ থেকে বৃষ্টির পূর্বাভাস, সপ্তাহ জুড়েই দুর্যোগের আশঙ্কা বঙ্গে

  • বজ্রগর্ভ মেঘ থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস বঙ্গে 
  • সর্বনিম্ন তাপমাত্রা ২৬.১ ডিগ্রি সেলসিয়াস 
  • আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯২ শতাংশ 
  • নির্দিষ্ট সময়েই কেরলে ঢুকে পড়েছে বর্ষা  

Ritam Talukder | Published : Jun 2, 2020 3:19 AM IST / Updated: Jun 02 2020, 10:53 AM IST

 শহরের আকাশ মঙ্গলবার আংশিক মেঘলা থাকবে। আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী কয়েকদিন কলকাতা সহ দক্ষিণবঙ্গে বজ্রগর্ভ মেঘ থেকে বর্জবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবার আসানসোলে  বৃষ্টি হয়েছে। কলকাতা সহ উত্তরবঙ্গের জেলাগুলিতেও কোথাও কোথাও বজ্রগর্ভ মেঘ থেকে মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৬.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম।  এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। উল্লেখ্য়, এবার নির্দিষ্ট সময়েই কেরলে ঢুকে পড়েছে বর্ষা। 

 

 

আরও পড়ুন, রাজ্য বিজেপিতে রদবদল, লকেটকে সরিয়ে মহিলা মোর্চার প্রধান অগ্নিমিত্রা
 

হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৬.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম।  এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম।  শহরের বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯২ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৬৬ শতাংশ।সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম।  এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম।  শহরের বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯২ শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৫৩ শতাংশ। সাধারণত ১৫ জুন বাংলায় বর্ষা আসে। কেন্দ্রীয় আবহাওয়া দফতর সূত্রে খবর, বাংলায় এবার বর্ষা আসবে ১১ জুন নাগাদ। কিন্তু সাগরের হাওয়ার ধাক্কা এবং অপরদিকে আমফান এগিয়ে আনছে বাংলায় বর্ষা আগমনের সময়কে।  কলকাতায়  আকাশ মেঘলা থাকবে। 

আরও পড়ুন, বিদ্যুৎ-বিভ্রাট কলকাতা মেডিক্য়ালে , চরম দুর্ভোগে করোনা চিকিৎকেন্দ্র সহ একাধিক বিল্ডিং


দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ঝড় বৃষ্টির সম্ভাবনা। পশ্চিমের  জেলাগুলিতে ঝড়-বৃষ্টির সম্ভাবনা বেশি।  ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ওড়িশা সংলগ্ন জেলাগুলিতে। রবিবার থেকেই উত্তরবঙ্গে ভারী বৃষ্টি দার্জিলিং কালিম্পং জেলায়। উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই ঝড় বৃষ্টির সম্ভাবনা। সোমবার থেকে বৃষ্টি বেড়েছে উত্তরবঙ্গে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহার জেলায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। ঝাড়খণ্ডের রয়েছে একটি ঘূর্ণাবর্ত এছাড়াও দক্ষিণা বাতাসে ভর করে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। এর প্রভাবেই ঝড়-বৃষ্টির সম্ভাবনা রাজ্যে। উল্লেখ্য়, রবিবার  মাঝরাতে ফের শুরু হয় ঝড়-বৃষ্টি। সারাদিন আকাশ আংশিক মেঘলা থাকার পর  রাত বাড়তেই বৃষ্টি নামে।  এদিকে কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলে এই ঝড়-বৃষ্টি শুরু হয়।  অপরদিকে, এবার নির্দিষ্ট সময়েই কেরলে ঢুকে পড়েছে বর্ষা। সেইসঙ্গে দেশে শুরু হল বর্ষাকাল। কিছুদিন আগেই বাংলায় আঘাত হেনেছিল ঘূর্ণিঝড় আমফান। এবার ফের ঘূর্ণিঝড়ের ভ্রুকুটি। আবহাওয়া দফতর সূত্রে খবর, দক্ষিণ-পূর্ব আরব সাগরে তৈরি হয়েছে নিম্নচাপ। মঙ্গলবারই ওই নিম্নচাপ আরও শক্তিশালী হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।এর জন্য আরব সাগর উপকূলের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে মৎস্যজীবীদের।

 

 

 কলকাতা মেডিক্যালের ছাদের কার্নিশে বসে করোনা রোগী, সামলাতে গিয়ে নাজেহাল কর্তৃপক্ষ

  করোনা পজিটিভ ১৫ জন, কঠিন পরিস্থিতির মুখে গরফা থানা

রাজ্য়ে করোনা আক্রান্তের সংখ্য়া ছাড়াল ৫০০০, একদিনে আক্রান্ত ৩১৭ 

 করোনা মোকাবিলায় বড়সড় উদ্য়োগ, পরিষেবা বাড়াতে ৫০০ ডাক্তার-নার্স নিচ্ছে রাজ্য

করোনা আক্রান্ত বেলেঘাটা থানার আধিকারিক সহ পরিবারের ৬ সদস্য, আইডিতে এখন চিকিৎসধীন

দেহ রাখার জায়গা না থাকায় ডিপ ফ্রিজ বসছে মেডিকেলের মর্গে, মৃতদেহ 'ম্যানেজমেন্ট'-এ নিয়োগ অ্যাসিস্ট্যান্ট

কোভিড পজিটিভ হয়ে মৃত্য়ু প্রখ্যাত ইতিহাসবিদ হরিশঙ্কর বাসুদেবনের

Share this article
click me!