ঘর পরিষ্কার করতে গিয়ে নাজেহাল? ডাস্ট অ্যালার্জি থেকে কীভাবে বাঁচবেন

ধুলোবালি ও মাটির কারণে যদি আপনার শ্বাস নিতে সমস্যা হয়, তাহলে বুঝবেন আপনি ডাস্ট অ্যালার্জির শিকার। শুধু অ্যালার্জিতে ভুগছেন এমন লোকেরা সামান্য ধুলাবালি নিয়ে সমস্যায় পড়তে শুরু করে। ডাস্ট অ্যালার্জির কারণেও হাঁপানি এবং একজিমা হতে পারে।

Parna Sengupta | Published : Sep 22, 2022 4:27 PM IST

নবরাত্রি বা দুর্গাপুজো নিয়ে মাতামাতির শেষ নেই। নিজেকে সুন্দর করে তোলার পাশাপাশি, ঘরদোর নতুন করে সাজিয়ে তুলতে এই সময় সবাই চান। আনন্দ ও আলোর এই উৎসবে পরিষ্কার-পরিচ্ছন্নতা বাধ্যতামূলক। এমন পরিস্থিতিতে অনেক সময় পরিষ্কার করতে গিয়ে ধুলো-মাটি ইত্যাদির কারণে কেউ কেউ সমস্যায় পড়েন। যাদের ধুলোর সমস্যা আছে তারা ডাস্ট এলার্জি প্রবণ। এই ধরনের মানুষ সামান্য ধুলোবালি এবং মাটি থেকে হাঁচি শুরু করে, যা পরবর্তীতে জ্বর বা চুলকানির মতো সমস্যায় পরিণত হতে পারে। তাহলে চলুন জেনে নিই ডাস্ট অ্যালার্জির লক্ষণ এবং তা থেকে বাঁচার উপায়-

ডাস্ট এলার্জি কি?

প্রথমে জেনে নেওয়া যাক ডাস্ট এলার্জি কি? আসলে, ধুলোবালি ও মাটির কারণে যদি আপনার শ্বাস নিতে সমস্যা হয়, তাহলে বুঝবেন আপনি ডাস্ট অ্যালার্জির শিকার। শুধু অ্যালার্জিতে ভুগছেন এমন লোকেরা সামান্য ধুলাবালি নিয়ে সমস্যায় পড়তে শুরু করে। ডাস্ট অ্যালার্জির কারণেও হাঁপানি এবং একজিমা হতে পারে।

ডাস্ট অ্যালার্জির লক্ষণ

ডাস্ট অ্যালার্জির প্রতিকার 

ধুলোর অ্যালার্জি থেকে নিজেকে রক্ষা করতে বেডরুম থেকে কালো এবং সাদা পর্দা সরিয়ে ফেলুন। এছাড়াও, পোষা প্রাণীকে বেডরুমের বাইরে এবং সম্ভব হলে বাড়ির বাইরে রাখুন। একই, গদি এবং বালিশে "মাইট-প্রুফ" আইটেম ব্যবহার করুন। সবচেয়ে বড় কথা, পরিষ্কার করার সময় মাস্ক পরুন।

Share this article
click me!