পুজোর সময়ে পার্লারের ভীড় এড়াতে চান? বাড়িতে করে ফেলুন পেডিকিওর, রইল টিপস

মাসে একবার পেডিকিউর করা উচিত। আপনি ১৫ দিন পরেও এটি করতে পারেন। এর জন্য আপনাকে পার্লারে গিয়ে টাকা খরচ করতে হবে না। আপনি বাড়িতেও পেডিকিউর করতে পারেন।

Parna Sengupta | Published : Oct 13, 2023 2:46 PM IST / Updated: Oct 13 2023, 08:17 PM IST

পরিষ্কার এবং চকচকে পা কার না ভালো লাগে? পায়ের প্রতি অবহেলা করলে গোড়ালি ফেটে যায় এবং পা খুব কুশ্রী দেখায়। তাই পায়ের যত্ন নেওয়া খুবই জরুরি। এ জন্য মাসে একবার পেডিকিউর করা উচিত। আপনি ১৫ দিন পরেও এটি করতে পারেন। এর জন্য আপনাকে পার্লারে গিয়ে টাকা খরচ করতে হবে না। আপনি বাড়িতেও পেডিকিউর করতে পারেন।

এর জন্য আপনার কিছু জিনিস লাগবে যেমন একটু হালকা গরম জল, ইপসম সল্ট এবং শ্যাম্পু, একটি ভালো ফুট স্ক্রাব, নেল ক্লিপার, কিউটিকল পুশার, নেইল ফাইল, নেইল ফাইল, পিউমিস স্টোন/ফুট ফাইল, নেইল স্ক্রাবার, নেইল পলিশ, রিমুভার, কিউটিকল ক্রিম, একটি পরিষ্কার তোয়ালে, ময়েশ্চারাইজার, সুতির প্যাড।

বাড়িতে কিভাবে পেডিকিউর করবেন

পেডিকিউর করতে প্রথমে নখ থেকে নেলপলিশ তুলে ফেলুন। এর জন্য একটি তুলোর বলের উপর কয়েক ফোঁটা নেলপলিশ রিমুভার লাগিয়ে ধীরে ধীরে ঘষুন। নখে চিরুনি দেওয়ার পর নখ ঠিকমতো সেট করুন। নখ কাটতে হলে কেটে ফেলুন। তারপর আকার দিন।

এর পরে, হালকা গরম জল দিয়ে একটি টাব পূরণ করুন। এবার এতে কিছু ইপসম লবণ বা হালকা ক্লিনজার যোগ করুন। ইপসম লবণ জল পায়ে সম্পূর্ণ স্বস্তি দেয়। যার কারণে পায়ের ফোলাভাব এবং জ্বালাপোড়া সেরে যায় এবং নরম হয়ে যায়।

ইপসম লবণ বা শ্যাম্পুর পরিবর্তে আপনি কয়েক ফোঁটা লেবুর রস বা এসেনশিয়াল অয়েলও যোগ করতে পারেন। অন্তত পনের মিনিটের জন্য গরম জলে পা ভিজিয়ে রাখুন। এবার তোয়ালে দিয়ে পা মুছে নিন। পা শুকিয়ে গেলে নখে কিউটিকল ক্রিম লাগান। ধীরে ধীরে ম্যাসাজ করুন।

মরা চামড়া নরম হয়ে গেলে কিউটিকল পুশারের সাহায্যে পরিষ্কার করুন। এর পরে, মরা চামড়া তুলতে ফুট স্ক্রাব ব্যবহার করুন। প্রায় চার থেকে পাঁচ মিনিটের জন্য গোড়ালি, পায়ের পাতা, পায়ের আঙ্গুল এবং অন্যান্য অংশ স্ক্রাব করুন। এবার পা ভালো করে পরিষ্কার করে ময়েশ্চারাইজার লাগান। অন্তত দশ মিনিট ময়েশ্চারাইজার দিয়ে ম্যাসাজ করুন। এর পর নেইলপলিশ লাগান।

Read more Articles on
Share this article
click me!