জলে ভেজানো ভেন্ডির উপকারিতা জানেন! জানলে অবাক হবেন, আপনিও পরিজনদের জানাবেন

ভেন্ডি ভেজানো জলের উপকারিতা: প্রতিদিন সকালে ভেন্ডি ভেজানো জল পান করলে কী কী উপকার পাওয়া যায়, তা আলোচনা করা হল।

deblina dey | Published : Oct 14, 2024 11:19 AM IST

15

প্রতিটি সবজির নিজস্ব স্বাদের মতো, পুষ্টিগুণও রয়েছে। ভেন্ডি এমনই একটি সবজি যা সারা বছর পাওয়া যায়। বাচ্চা থেকে বড় সবাই ভেন্ডি পছন্দ করে। তবে এর লেসকা ভাবের জন্য অনেকেই ভেন্ডি খেতে পছন্দ করেন না। ভেন্ডি দিয়ে তরকারি, ভর্তা, ঝোল ইত্যাদি অনেক রকম রেসিপি তৈরি করা যায়।

25

ভেন্ডিতে প্রোটিন, কার্বোহাইড্রেট, ক্যালসিয়াম, ফসফরাস, ভিটামিন এ, বি, সি ইত্যাদি অনেক পুষ্টি উপাদান রয়েছে। ভেন্ডি মস্তিষ্ককে তীক্ষ্ণ করে, রক্ত সঞ্চালন উন্নত করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ইত্যাদি অনেক উপকার করে।

বিশেষজ্ঞরা বলেন, ভেন্ডি জলে ভিজিয়ে সেই জল পান করলে এর পুষ্টিগুণ পুরোপুরি পাওয়া যায়। তাই ভেন্ডি ভেজানো জল পানের উপকারিতা এবং কিভাবে তৈরি করবেন তা এখানে জানুন।

35

ভেন্ডি ভেজানো জল পানের উপকারিতা:

১. রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

ভেন্ডিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকায় এটি আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। বিশেষ করে ঋতু পরিবর্তনের সময় সর্দি, কাশি, জ্বরের মতো সমস্যা হলে সপ্তাহে একবার বা দুবার ভেন্ডি ভেজানো জল পান করতে পারেন।

২. রক্তশূন্যতা দূর করে

আয়রন সমৃদ্ধ খাবার বেশি করে খেলে শরীরে হিমোগ্লোবিনের মাত্রা বৃদ্ধি পায় এবং রক্তশূন্যতা দূর হয়। ভেন্ডিতে প্রচুর পরিমাণে আয়রন থাকায় ভেন্ডি ভেজানো জল পান করলে শরীরে রক্ত ​​সঞ্চালন স্বাভাবিক হয়।

৩. কোষ্ঠকাঠিন্যের সমস্যা সমাধান করে

ভেন্ডি ভেজানো জলে প্রচুর পরিমাণে ফাইবার থাকায় এটি পেট পরিষ্কার করে এবং হজমের সমস্যা দূর করে। তাই কোষ্ঠকাঠিন্যের সমস্যা আছে এমন ব্যক্তিদের জন্য এই জল খুবই উপকারী।

45

৪. দৃষ্টিশক্তি বৃদ্ধি করে

ভেন্ডিতে প্রচুর পরিমাণে ভিটামিন কে এবং বিটা ক্যারোটিন থাকায় এটি দৃষ্টিশক্তি উন্নত করতে সাহায্য করে। তাই ভেন্ডি জলে ভিজিয়ে সেই জল পান করলে দৃষ্টিশক্তি বৃদ্ধি পায়।

৫. ওজন কমাতে সাহায্য করে

ভেন্ডি জলে ভিজিয়ে সেই জল পান করলে এর পুষ্টিগুণ ওজন কমাতে এবং শরীরকে ফিট রাখতে সাহায্য করে।

৬. রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে

ভেন্ডি ভেজানো জল ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী। কারণ, এই জল আমরা যে খাবার খাই তার থেকে কার্বোহাইড্রেট শোষণ করে এবং হজম প্রক্রিয়া ধীর করে। এতে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি পায় না।

৭. হৃদযন্ত্রের স্বাস্থ্যের জন্য ভালো

 ভেন্ডি ভেজানো জল পান করলে শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পাওয়া রোধ হয়। এতে হৃদরোগ সহ অনেক রোগের ঝুঁকি কমে। এটি হৃদযন্ত্রকে ভালোভাবে কাজ করতে সাহায্য করে।

55

ভেন্ডি ভেজানো জল তৈরির পদ্ধতি:

এর জন্য ৪-৫ টি ভেন্ডি নিয়ে এর মাথা কাটা ফেলে এবং একটি পাত্রে রেখে ২ গ্লাস জল ঢেলে সারারাত ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে খালি পেটে সেই জল পান করুন।

কখন পান করবেন?

প্রতিদিন সকালে খালি পেটে ভেন্ডি ভেজানো জল পান করা ভালো। এভাবে পান করলে ভেন্ডির পুষ্টিগুণ পুরোপুরি শরীরে কাজ করে।

কারা পান করবেন না?

যাদের ভেন্ডি খেলে অ্যালার্জি হয়, তারা কখনই ভেন্ডি ভেজানো জল পান করবেন না। পাচনতন্ত্রের সমস্যা থাকলেও ভেন্ডি ভেজানো জল পান করা উচিত নয়। এছাড়াও গর্ভবতী এবং স্তন্যদানকারী মায়েদের এই জল পান করা উচিত নয়।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos