কলা খাওয়ার পর জল পান বিষের সমান কাজ করে! ভুল করেও করবেন না এই কাজগুলি

কলা সুস্বাদু এবং পুষ্টিকর, কিন্তু কলা খাওয়ার পর জল পান করলে হজমের সমস্যা সহ নানান ক্ষতি হতে পারে। কলায় থাকা পটাশিয়াম জলের সাথে মিশে অ্যাসিড তৈরি করে যা গ্যাস, অম্বল, পেট ফাঁপার কারণ হতে পারে।

deblina dey | Published : Oct 9, 2024 5:46 PM IST

15

সব ঋতুতেই যে ফলগুলি পাওয়া যায় তার মধ্যে একটি হল কলা। এই ফলটি খুবই সস্তা এবং সহজলভ্য। তাছাড়া এই ফলটি সকলেই পছন্দ করে খায়। কলায় প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান রয়েছে। 

যেমন ক্যালোরি, প্রোটিন, ফ্যাট, ভিটামিন সি, ভিটামিন বি6, ভিটামিন এ, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, তামা, ফাইবার, কার্বোহাইড্রেট ইত্যাদি।

25

কলা হজম এবং রেচন শক্তি উন্নত করে মস্তিষ্কের কার্যকারিতার জন্য খুবই ভালো। এছাড়াও এটি হৃদরোগের সুস্থতার জন্য, পেশী কার্যকারিতা এবং রক্তচাপ নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

কলা আমাদের অনেক উপকারিতা প্রদান করলেও, আমরা কলা খাওয়ার ক্ষেত্রে একটি বড় ভুল করে থাকি। এর ফলে উপকারের পরিবর্তে ক্ষতিই হয়। সেই ভুলটি কী? এবং এর ফলে কী কী সমস্যা হতে পারে তা নিয়েই আজকের আলোচনা।

35

কলা খাওয়ার পর জল পান করবেন না!

আমাদের মধ্যে অনেকেই কলা খাওয়ার সাথে সাথেই জল পান করার অভ্যাস রয়েছে। কিন্তু এটি করা একেবারেই ভুল। কলা খাওয়ার পর কখনোই জল পান করা উচিত নয়। এতে পেটের সমস্যা বেড়ে যেতে পারে। 

যেহেতু কলায় প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে, তাই সাথে সাথে জল পান করলে তা পটাশিয়ামের সাথে মিশে হজমের সমস্যা তৈরি করে এবং পেটে অ্যাসিডের মাত্রা বৃদ্ধি করে। এর ফলে গ্যাস, অম্বল, পেট ফাঁপা ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে।

45

কতক্ষণ পর জল পান করবেন?

আপনার কলা খাওয়ার পর অন্তত আধ ঘন্টা অপেক্ষা করে জল পান করা উচিত। তাহলেই আপনি কলার পুষ্টি উপাদানগুলি পুরোপুরিভাবে পাবেন। 

কখন খাবেন?

আপনি কলাকে সকালের নাস্তা হিসেবে খেতে পারেন।  এছাড়াও আপনি কলা দই, টক দই ইত্যাদির সাথে মিশিয়ে খেতে পারেন। কারণ এগুলিতে প্রচুর পরিমাণে ফ্যাট এবং প্রোটিন থাকে। এগুলি আপনার জন্য খুবই উপকারী।

55

কলার উপকারিতা :

আপনি কি জানেন প্রতিদিন একটি করে কলা খেলে মানসিক চাপ কমে? হ্যাঁ, কলায় থাকা পটাশিয়াম মানসিক চাপ নিয়ন্ত্রণকারী হরমোন নিয়ন্ত্রণে সাহায্য করে। তেমনি কলায় থাকা ক্যালসিয়াম আপনার হাড়কে শক্তিশালী করতে সাহায্য করে। এছাড়াও এতে থাকা ভিটামিন এ চোখের জন্য খুবই উপকারী। 

কলায় থাকা ভিটামিন সি এবং পটাশিয়াম ত্বকের জন্য ভালো এবং এটি কোলাজেন উৎপাদন বৃদ্ধি করে।

উপরে উল্লেখিত উপকারিতাগুলি পেতে হলে কলা খাওয়ার সাথে সাথেই কখনোই জল পান করবেন না। তাহলেই আপনি কলার পুষ্টি উপাদানগুলি পুরোপুরিভাবে পাবেন!

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos